1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ-২ : অস্তিত্বের লড়াইয়ে জয়া সেন ও আল-আমিন চৌধুরী

  • আপডেট সময় শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩

জয়ন্ত সেন ::
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে ড. জয়া সেনগুপ্তার সাথে আল আমিন চৌধুরীর নির্বাচনী মাঠে চলছে ঐতিহ্য ও অস্তিত্বের লড়াই। এই নির্বাচন ড. জয়া সেনগুপ্তার নিকট তাঁর প্রয়াত স্বামী সুরঞ্জিত সেনগুপ্তের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ঐতিহ্য ধরে রাখার লড়াই। অপরদিকে শাল্লা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে জাতীয় নির্বাচনে আল আমিন চৌধুরীর লড়াইও রাজনৈতিক অস্তিত্বের। কেননা, যদি তিনি নির্বাচিত হতে না পারেন তাহলে রাজনীতির মাঠে ঘুরে দাঁড়ানো তার পক্ষে অত্যন্ত কঠিন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ইতিমধ্যেই আ.লীগের ১১জন দলীয় মনোনয়ন প্রত্যাশীর মধ্যে শাল্লা উপজেলার সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট অবনী মোহন দাশ ও যুক্তরাজ্য শ্রমিকলীগের সভাপতি ড. শামছুল হক চৌধুরী জয়া সেনগুপ্তাকে সমর্থন জানিয়ে তার পক্ষে মাঠে কাজ করছেন। দিরাই-শাল্লা আ.লীগের অনেক নেতাকর্মীও জয়া সেনগুপ্তার পক্ষে কাজ করছেন। অন্যদিকে আল আমিন চৌধুরীর পক্ষে এখন কোন আ.লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী সমর্থন জানাননি। তবে দলীয় নেতাকর্মীরা তার জন্য কাজ করছেন। সবমিলিয়ে জমে উঠেছে দিরাই-শাল্লার নির্বাচনি পরিবেশ। ঐতিহাসিক এই আসনটিকে দখলে নিতে দিনরাত উভয় প্রার্থী জনসভা ও ভোটারদের দ্বারেদ্বারে ভোট প্রার্থনায় ব্যস্ত সময় পার করছেন। যত দিন যাচ্ছে ততই সরগরম হচ্ছে দিরাই-শাল্লার নির্বাচনী মাঠ।
চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ (আল আমিন চৌধুরী) এবার আ.লীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে নির্বাচনী মাঠে নেমেছেন। তিনি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের ছোট ভাই। আল আমিন চৌধুরী এই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে নৌকার মাঝি হয়েছেন। অন্যদিকে প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের সহধর্মিণী ও বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তাও স্বতন্ত্র প্রার্থী হয়ে কাঁচি প্রতীক নিয়ে দিরাই-শাল্লায় বিভিন্ন জনসভা করছেন।
প্রয়াত নেতা সুরঞ্জিত সেনগুপ্ত ১৯৭০ সালের প্রাদেশিক নির্বাচনে ন্যাপ বিজয়ী হয়ে দেশবাসীকে তাক লাগিয়ে দিয়েছিলেন। এরপর থেকে দিরাই শাল্লায় ৭ বার সংসদ সদস্য নির্বাচিত হয়ে জাতীয় সংসদে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি সুরঞ্জিত সেনগুপ্ত প্রয়াত হয়েছেন। তাঁর মৃত্যুর পর সুনামগঞ্জ ২ আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনে সুরঞ্জিত পতœী ড. জয়া সেনগুপ্তা এমপি নির্বাচিত হন। ২০১৮ সালেও আ.লীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে পুনরায় এমপি হয়েছেন জয়া সেনগুপ্তা। জানা যায়, বয়সের কারণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়া সেনগুপ্তাকে দলীয় প্রতীক দেয়নি আ.লীগের মনোনয়ন বোর্ড। দলীয় প্রতীক না পেয়ে অতীতের রাজনৈতিক পারিবারিক অস্তিত্ব ফিরিয়ে আনতে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন তিনি। পাশাপাশি ঈগল প্রতীক নিয়ে দিরাই শাল্লায় মাঠ গরম করছেন আরেক স্বতন্ত্র প্রার্থী সাবেক উপ সচিব মিজানুর রহমান। তবে ভোটাররা বলছেন মূল লড়াই হবে নৌকার প্রার্থী আল আমিন চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তার মধ্যে। এই দুই প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে জাতীয় নির্বাচনকে ঘিরে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। উভয় প্রার্থী দুটি উপজেলায় সভা সমাবেশ করছেন শান্তিপূর্ণভাবে। তবে একে অন্যের প্রতি রয়েছে পাল্টাপাল্টি অভিযোগ। এরমধ্যেও এই দুই প্রার্থী জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। যার ফলাফল দেখা যাবে ৭ জানুয়ারি জনগণের ভোটের মধ্যদিয়ে।
উল্লেখ্য, দিরাই-শাল্লায় ভোট কেন্দ্র রয়েছে ১১০টি। এরমধ্যে দিরাই ৭৪টি ও শাল্লায় ৩৬টি কেন্দ্র। এই আসনে মোট ভোটার সংখ্যা ২লাখ ৮৪হাজার ৮৯৮। দিরাই উপজেলায় ভোটার রয়েছে ১ লাখ ৯৩ হাজার ৫২৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯৭,৬৯১ আর নারী ভোটার ৯৫,৮৩৮ জন। শাল্লা উপজেলায় মোট ভোটার রয়েছে ৯১,৩৬৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৪৫,৯৫৬ ও নারী ভোটার ৪৫,৪১৩ জন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com