1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কর্মসংস্থানের জন্য প্রতি ঘণ্টায় বিদেশ যান ১৫২ জন

  • আপডেট সময় সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩

সুনামকণ্ঠ ডেস্ক ::
বিশ্বের বিভিন্ন দেশে এক কোটিরও বেশি বাংলাদেশি বসবাস করছেন। প্রতিবছর বাংলাদেশ থেকে গড়ে ১২ লাখ মানুষ কর্মসংস্থানের জন্য বিদেশে যায়।
প্রতি ঘণ্টায় এ সংখ্যা ১৫২ জন। এছাড়া চলতি বছরে (২০২৩ সালে) বিদেশে অবস্থানকালে নানা কারণে মারা গেছেন চার হাজার ৪৬ প্রবাসী।
রোববার (১৭ ডিসেম্বর) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে আয়োজিত ‘অষ্টম ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম এবং ইয়োথ প্ল্যাটফর্মের সহযোগী পরিচালক মো. শরিফুল ইসলাম জানান, বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সবচেয়ে বেশি শ্রমিক যান। এসব দেশে যাওয়ার জন্য বাংলাদেশিদের অন্য দেশের তুলনায় সবচেয়ে বেশি খরচ করতে হয়। অথচ বাংলাদেশিদের আয় (বেতন) সবচেয়ে কম।
তিনি জানান, বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় মাধ্যম মধ্যস্থতাকারী। আমাদের দেশ থেকে কর্মসংস্থানের জন্য বিদেশ যাওয়ার ক্ষেত্রে বেশি খরচ হয় এ কারণেই। আমরা চাই মানুষ বিদেশ যাক, তবে নিরাপদভাবেই যাক। এর মধ্যে মধ্যস্থতাকারী যাতে প্রয়োজন না হয় সেটি নিয়েই আমরা কাজ করছি।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ থেকে নারীরা বিদেশে গিয়ে নানা ধরনের সমস্যায় পড়েন। অনেকে দেশে ফেরত আসেন। নারীদের প্রশিক্ষণের মাধ্যমে বিদেশে পাঠানো গেলে তারা নির্যাতিত হবেন না।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আয়েশা হক, ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আসিফ সালেহ প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com