1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ফসলরক্ষা বাঁধের কাজে স্বচ্ছতার দাবি

  • আপডেট সময় শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জের হাওরের বোরো ধান বাঁচাতে ফসলরক্ষা বাঁধের কাজ আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে বলে জানাগেছে। তবে আজ মোট কতটি বাঁধের কাজ শুরু হবে সেই সংখ্যাটি পাউবোর কাছে নেই বলে জানান সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার। এদিকে হাওরের ফসলরক্ষা বাঁধের কাজে স্বচ্ছতা নিশ্চিতের দাবি জানিয়েছে হাওর বাঁচাও আন্দোলন।
জানাযায়, সুনামগঞ্জের ছোট-বড় ৯৫টি হাওরে প্রতিবছর সোয়া দুই লাখ হেক্টরের মতো জমিতে বোরো ধানের আবাদ হয়। এসব হাওরে বেড়িবাঁধ আছে ১ হাজার ৭১৮ কিলোমিটারের মতো। পাউবো কাজ করে ৪০টি হাওরে। ২০২৩-২৪ অর্থবছরে সুনামগঞ্জের হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণ ও সংস্কারের জন্য ইতিমধ্যে ৩৯১ টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে এবং এখানে বাজেট ধরা হয়েছে ৭১ কোটি টাকা।
এদিকে আজ শুক্রবার থেকে শুরু হওয়া হাওরের ফসলরক্ষা বাঁধের কাজে ও ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিতের দাবি জানিয়েছেন হাওর বাঁচাও আন্দোলনের নেতারা। তারা জানান, প্রতিবছর বাঁধের কাজ নির্ধারিত সময়ে শুরু করলেও নির্ধারিত সময়ে শেষ হয় না।
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ স¤পাদক বিজন সেন রায় বলেন, নীতিমালা অনুযায়ী ফসলরক্ষা বাঁধের কাজ ১৫ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা। আমরা চাই বাঁধের কাজ শুরু হলে সেটি যেনো নিয়ম অনুযায়ী করা হয়। কাজে অবশ্যই স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, হাওর বাঁচাও আন্দোলনের নেতারা বাঁধের কাজে নজর রাখবেন। এসব কাজে অনিময়-দুর্নীতি করলে প্রতিবাদ হবে। হাওরবাসীর ভাগ্য নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেয়া হবে না।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, শুক্রবার থেকে ফসলরক্ষা বাঁধের কাজ উদ্বোধন করা হবে। তবে প্রথমদিনে কতটি প্রকল্পের কাজ শুরু হবে সেটি এখনও বলা যাচ্ছে না। উদ্বোধনের পরই বুঝা যাবে। তবে সকল উপজেলায়ে ফসলরক্ষা বাঁধের কাজ শুরু হয়ে যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com