1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৯:১৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

পেঁয়াজের ঝাঁজ কমাতে তৎপরতা

  • আপডেট সময় সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার ::

সুনামগঞ্জে পেঁয়াজের দামে লাগাম টানতে প্রশাসন তৎপরতা শুরু করেছে। অধিক মূল্যে পেঁয়াজ বিক্রির অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ইতোমধ্যে বিভিন্ন দোকানিকে জরিমানা করা হয়েছে। পাশাপাশি চলছে বাজার মনিটরিং। এছাড়া পিঁয়াজের বাজারে শুরু হয়েছে গোয়েন্দা নজরদারি। কেউ যদি কালোবাজারি করে, পিঁয়াজ মজুত করে, বেশি দামে বিক্রির পাঁয়তারা করে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জানাগেছে।
প্রসঙ্গত, গত শুক্রবার ভারত পিঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পর কয়েক ঘণ্টার মধ্যে পণ্যটির দাম হু হু করে বেড়ে যায়। গত সপ্তাহে যে পিঁয়াজের কেজি ১১০ থেকে ১২০ টাকা রাখা হয়েছে, এখন সেটা বিক্রি করা হচ্ছে ১৮০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত। লাগামহীন এই দাম বৃদ্ধির জন্য অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটকে দুষছেন ক্রেতারা।
এদিকে জেলা প্রশাসন সূত্র জানায়, রবিবার (১০ ডিসেম্বর) সুনামগঞ্জ সদর উপজেলার মধ্যবাজারসহ বিভিন্ন স্থানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখার বিষয়ে (বিশেষ করে পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে) মোবাইল কোর্ট পরিচালনা করা হয় এবং বাজার মনিটরিং করা হয়। মোবাইল কোর্ট পরিচালনাকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ মোতাবেক ৩টি দোকানে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি করার অপরাধে ৩টি মামলায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. বোরহান উদ্দিন এবং অভ্র জ্যোতি বড়াল। এসময়ে কৃষি বিপণন কর্মকর্তা অনুপা চক্রবর্তীসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এর আগে শনিবার (৯ ডিসেম্বর) নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখার বিষয়ে (বিশেষ করে পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে) মোবাইল কোর্ট পরিচালনা করা হয় এবং বাজার মনিটরিং করা হয়। মোবাইল কোর্ট পরিচালনাকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ মোতাবেক ২টি দোকানে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি করার অপরাধে ২টি মামলায় দুই হাজার টাকা অর্থ দ- এবং একটি দোকানে মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে একটি মামলায় এক হাজার টাকা অর্থদ- দ-িত করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহন মিনজি এবং রৌশন আহমেদ। এসময়ে কৃষি বিপণন কর্মকর্তা অনুপা চক্রবর্তীসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com