1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602
সংবাদ শিরোনাম

দেওয়ান ওবায়দুর রেজা চৌধুরীর ৪১তম মৃত্যুবার্ষিকী আজ

  • আপডেট সময় রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার ধধ
মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মরমি সাধক হাসন রাজার পৌত্র সুনামগঞ্জের সর্বজন শ্রদ্ধেয় রাজনীতিবিদ প্রাক্তন এমএনএ দেওয়ান ওবায়দুর রেজা চৌধুরীর ৪১তম মৃত্যুবার্ষিকী আজ ৩ ডিসেম্বর শনিবার। ১৯৮২ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। সুনামগঞ্জ পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক দেওয়ান ওবায়দুর রেজা চৌধুরী;র মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিক উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
দেওয়ান ওবায়দুর রেজা চৌধুরী মহান মুক্তিযুদ্ধের সময় সুনামগঞ্জের সর্বদলীয় স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের আহ্বায়ক এবং বালাট সাব সেক্টরের বেসামরিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৫ সাল থেকে একাধারে ১২ বছর সুনামগঞ্জ পৌরসভার চেয়ারম্যান ছিলেন। ১৯৬৯ সালে আওয়ামী লীগে যোগ দেন এবং দীর্ঘদিন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে পাকিস্তান জাতীয় পরিষদের (এমএনএ) সদস্য নির্বাচিত হন। ১৯৭০ সালের নির্বাচনের আগে মার্চ মাসে নির্বাচনী প্রচারণায় সুনামগঞ্জে এসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেওয়ান ওবায়দুর রাজা চৌধুরী’র হাসননগরের বাসভবনে ওঠেন। পরে সুনামগঞ্জ স্টেডিয়ামে নির্বাচনী সভা অনুষ্ঠিত হয়। মহান মুক্তিযুদ্ধে তিনি বালাট সাব সেক্টরে সংগঠকের দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সনে দেওয়ান ওবায়দুর রেজা চৌধুরী গণপরিষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।
গণতন্ত্রী দলের কর্মী হিসেবে ছাত্র রাজনীতির মধ্য দিয়ে দেওয়ান ওবায়দুর রাজা চৌধুরী রাজনৈতিক জীবন শুরু করেন। তিনি ১৯৬২ সালে ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্টে যোগ দেন। এর আগে ১৯৪৭ সালের পাকিস্তান আন্দোলন, সিলেটের রেফারেন্ডাম আন্দোলন, ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলন, ৬ দফা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকা-ে সক্রিয় ভূমিকা রাখেন। তিনি ১৯৪৫ সালে শিলং এডওয়ার্ড কলেজ থেকে বিএ পাস করেন। তাঁর দুই ছেলে দেওয়ান মোসাদ্দেক রেজা চৌধুরী, দেওয়ান মোকাদ্দেম রেজা চৌধুরী ইন্তেকাল করেছেন। ছোট ছেলে দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয়ভাবে যুক্ত এবং জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com