1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602
সংবাদ শিরোনাম

এমপি প্রার্থীদের যেসব খাতে অর্থ ব্যয় বারণ

  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩

সুনামকণ্ঠ ডেস্ক ::
সংসদ নির্বাচনে ভোটার প্রতি ১০ টাকা হারে ব্যয় করতে পারবেন প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা। তবে নির্বাচনি এলাকায় ভোটার সংখ্যা যা-ই হোক না কেন প্রার্থীর সাকুল্য খরচ ২৫ লাখের বেশি হবে না। রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীর অনুকূলে দলীয় ব্যয়সহ সর্বোচ্চ ২৫ লাখ টাকার বেশি খরচ করতে পারবেন না।
প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার জন্য নির্ধারিত অর্থ যেসব খাতে খরচ করতে পারবে না তার একটি চেকলিস্ট দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সচিবালয় থেকে রবিবার (২৬ নভেম্বর) পরিপত্র দিয়ে এটি জানানো হয়।
ইসির তথ্য মতে যেসব খাতে কোনও অর্থ খরচ করা যাবে না তা হলো- একের অধিক রং বা কালি ব্যবহার করে পোস্টার মুদ্রণ; নির্দিষ্ট সাইজ থেকে বড় সাইজের পোস্টার মুদ্রণ; ৪০০ বর্গফুটের বেশি জায়গা নিয়ে প্যান্ডেল স্থাপন; কাপড়ের তৈরি কোনও ব্যানার ব্যবহার করা; কোনও নির্বাচনি এলাকায় একই সময়ে তিনটির বেশি মাইক্রোফোন বা লাউড ¯িপকার ব্যবহার; ভোটগ্রহণের দিনের তিন সপ্তাহের আগে যেকোনও সময়ে যেকোনও উপায়ে কোনও প্রকার নির্বাচনি প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ; কোনও নির্বাচনি এলাকার প্রতিটি ইউনিয়নে একাধিক বা পৌর এলাকা/ সিটির প্রতি ওয়ার্ডে একাধিক নির্বাচনি ক্যা¤প বা অফিস স্থাপন; নির্বাচনি এলাকায় একাধিক কেন্দ্রীয় নির্বাচনি ক্যা¤প বা অফিস স্থাপন; ভোটারদের কোনও প্রকারের আপ্যায়ন করা; শোভাযাত্রা বা মিছিল করতে স্থলযান বা জলযান যেমন- ট্রাক, বাস, কার, ট্যাক্সি, মোটর সাইকেল ও ¯িপডবোট ব্যবহার; কোনও ভোটকেন্দ্রে বা ভোটকেন্দ্র থেকে ভোটারদের আনা-নেওয়ার জন্য কোনও ধরনের যানবাহন বা জলযান ভাড়া করা বা ব্যবহার করা; বিদ্যুতের সাহায্যে যেকোনও রকম আলোকসজ্জাকরণ; একের অধিক রং বা কালি দিয়ে প্রস্তুত করা প্রার্থীর প্রতিকৃতি বা প্রতীকের ব্যবহার; নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত আকারের চেয়ে বড় আকারের নির্বাচনি প্রতীকের প্রদর্শনী; নির্বাচনি প্রচারাভিযানের উদ্দেশ্যে কোনও কালি বা রং বা তুলি বা যে কোনও কিছুর দ্বারা কোনও লিখন বা এ জাতীয় কোনও লিখন বা বিজ্ঞাপন ব্যবহার; নির্বাচনি প্রচারণার ক্ষেত্রে প্রতীক হিসাবে জীবন্ত প্রাণী ব্যবহার; ভোটগ্রহণের দিন নির্বাচনি ছাউনি স্থাপন।
উল্লেখ্য, গত ১৫ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ জানুয়ারি (রবিবার)। ওই দিন সকাল ৮টা থেকে টানা ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
ঘোষিত তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নপত্র বাতিল হলে এর বিরুদ্ধে আপিল ও আপিল নি®পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহার ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচারণার জন্য ২২ দিন সময় রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com