1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602
সংবাদ শিরোনাম

বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে দুবাই যাচ্ছেন সাংবাদিক শামস শামীম

  • আপডেট সময় রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২৮) পর্যবেক্ষক সাংবাদিক হিসেবে যোগদানের জন্য মনোনীত হয়েছেন সাংবাদিক শামস শামীম। আগামী ৩০ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত দুবাইয়ের এক্সপো সিটিতে অনুষ্ঠিত এই সম্মেলনে তিনি যোগদান করবেন। দুবাই পররাষ্ট্র মন্ত্রণালয় গত ১০ সেপ্টেম্বর জাতিসংঘ আয়োজিত বৈশ্বিক এই সম্মেলনে সাংবাদিক শামস শামীমের নামে স্পেশাল ভিসা ইস্যু করে। আগামী ১৩ ডিসেম্বর তিনি দেশে ফিরবেন। জলবায়ু সম্মেলনের একাধিক পর্বে তিনি প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করবেন।
উল্লেখ্য, সাংবাদিক শামস শামীম এর আগেও ২০১৪ সালে সাংবাদিক প্রতিনিধি হিসেবে নেপালে (আইইউসিএন) আয়োজিত আন্তসীমান্ত নদ-নদী বিষয়ক আন্তর্জাতিক কর্মশালায় যোগ দিয়েছিলেন। এর আগে তিনি ২০১০ সনে আরেকটি বেসরকারি উন্নয়ন সংগঠনের হয়ে ভারতও ভ্রমণ করেন। এবার তিনি সারাবিশ্বের প্রাণ ও প্রকৃতি নিয়ে আয়োজিত বিশ্বের বৃহত্তম সম্মেলন জলবায়ু সম্মেলনে যোগদানের জন্য মনোনীত হলেন।
সাংবাদিক শামস শামীম জাতীয় দৈনিক কালের কণ্ঠ ও বেসরকারি টেলিভিশন একাত্তর টিভির প্রতিনিধি হিসেবে সুনামগঞ্জে দায়িত্ব পালন করছেন। তিনি দৈনিক সুনামকণ্ঠের প্রধান বার্তা সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।
সাংবাদিক শামস শামীম হাওরের প্রাণ, প্রকৃতি, কৃষি, লোকসংস্কৃতি, হাওরের জীববৈচিত্র্য নিয়ে বিভিন্ন সময়ে বিশেষ প্রতিবেদন, প্রবন্ধ নিবন্ধ জাতীয় ও স্থানীয় পত্রপত্রিকায় লিখেছেন। বাংলাদেশে কর্মরত বিদেশি বিভিন্ন দাতা সংস্থা ও গবেষণা প্রতিষ্ঠানের মনোনীত প্রতিনিধি হিসেবে তিনি দেশের বিভিন্ন স্থানে জলবায়ু পরিবর্তন বিষয়ক একাধিক কর্মশালায় যোগদান করেন। এর মধ্যে হাওরে জলবায়ুর প্রভাব ও বাস্তুতন্ত্র হারানো মানুষদের উপর দুটি ফেলোশিপ লাভ করে তা যথাযথভাবে সম্পন্ন করেন।
এছাড়াও মহান মুক্তিযুদ্ধ নিয়ে গত দেড় দশক ধরে তিনি চারণ সাংবাদিকতা করছেন। তার প্রতিবেদনের আলোকে দিরাই-শাল্লার একাধিক বীরাঙ্গনা বীর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেয়েছেন। মুক্তিযুদ্ধের মৌলিক আখ্যান ‘১৯৭১ : চোরেরগাঁওয়ের অশ্রুত আখ্যান’ তার মুক্তিযুদ্ধ নিয়ে চারণ গবেষণার একটি ডকুমেন্টেশন হিসেবে বিবেচিত। এই গ্রন্থটি একাধিকবার মুদ্রিত হয়েছে। শামস শামীম লিটল ম্যাগাজিনের কবিতাকর্মী হিসেবে তিনি দেশের বিভিন্ন স্থান থেকে প্রকাশিত প্রথাবিরোধী এই সাহিত্য কাগজগুলোতে কবিতাসহ নানা ধরনের লেখা লিখে থাকেন। আগামী বইমেলায় মুক্তিযুদ্ধের আরেকটি অশ্রুত মৌলিক আখ্যান ‘মসজিদে মন্দিরে মুক্তিযুদ্ধকাল’ প্রকাশ করবে চৈতন্য প্রকাশন।
জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত হওয়ায় সুনামগঞ্জের সাংবাদিক মহলসহ বিভিন্ন মহল তাকে অভিনন্দন জানিয়েছেন।
উল্লেখ্য, ২০২২ সালের নভেম্বরে মিশরের শারম এল-শেখ এলাকায় ‘কপ২৭’ অনুষ্ঠিত হয়েছিল। জলবায়ুতে মানুষের সৃষ্টি ক্ষতিকর প্রভাব মোকাবেলায় ১৫৪টি দেশ ১৯৯২ সালে জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনে (টঘঋঈঈঈ) স্বাক্ষর করে। তারপর থেকে, জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন (ঈঙচ) প্রতি বছর অনুষ্ঠিত হয়।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com