1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602
সংবাদ শিরোনাম

নারীদের পিছনে রেখে কোনো উন্নয়ন সম্ভব নয় : অধ্যাপক আরেফিন সিদ্দিক

  • আপডেট সময় রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

দিরাই প্রতিনিধি ::
বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেছেন, বাংলাদেশে আজ নারীদের জয় জয়কার। দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রীসহ গুরুত্বপূর্ণ পদে আজ নারীরা আসীন। তিনি বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ইতিহাস তুলে ধরে বলেন, বেগম রোকেয়া যদি এতো প্রতিবন্ধকতার দেয়াল ভেঙে নারী জাগরণ সৃষ্টি করতে পারেন তাহলে আমরা কেনো শিক্ষা ও সুবিধাবঞ্চিত মেয়ে ও নারীদের উন্নয়ন করতে পারবো না। যে দেশের অর্ধেক নারী, সে নারীদের পিছনে রেখে কোনো উন্নয়ন সম্ভব নয়।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারী শিক্ষা ও নারীদের স্বাবলম্বী করে দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে কাজ করে গেছেন। তাঁরই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা ও নারী শিক্ষা ও দক্ষ নারী সমাজ গড়ে তুলতে খুবই আন্তরিক। অধ্যাপক আরেফিন সিদ্দিক আরও বলেন, যে দেশ এক সময় ছিল অবহেলিত, সে দেশ আজ শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, যোগাযোগসহ সকল সেক্টরে প্রভূত উন্নতি সাধন করেছে।
তিনি বাংলাদেশ ফিমেইল একাডেমির প্রতিষ্ঠাতা ও পরিচালক জামিল চৌধুরীর প্রশংসা করে বলেন, নিজের কষ্টার্জিত অর্থ, শ্রম, মেধা দিয়ে হাওরের পাড়াগাঁয়ে মনোরম পরিবেশে গড়ে তোলা বিশাল ক্যা¤পাস এবং সুন্দর কারুকাজে নির্মিত সুরম্য প্রাসাদগুলো আমাকে মোহিত করেছে। এমন মনোরম পরিবেশে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছুটে আসা এতিম, অসহায়, সুবিধাবঞ্চিত মেয়েরা এখানে বিনাখরচে লেখাপড়া করছে। তা সত্যই আমাকে অভিভূত করেছে। আমি ১২ বছর আগে এ প্রতিষ্ঠানে এসেছিলাম। এতো দ্রুত প্রতিষ্ঠানটি উন্নতির চরম শিখরে আরোহণ আমাকে মুগ্ধ করেছে। আমার বিশ্বাস এ প্রতিষ্ঠান একদিন বাংলাদেশের সেরা প্রতিষ্ঠানে রূপ নিবে। সরকারের অনেক মন্ত্রণালয় ইতিমধ্যে অবকাঠামো উন্নয়নসহ প্রতিষ্ঠানের উন্নয়নে ভূমিকা রাখছে। তিনি শিক্ষকদের জাতি গড়ার কারিগর উল্লেখ করে বলেন, সরকার, জামিল চৌধুরী ও আমরা সবাই কারিগরি সহায়তা দিলেও বঞ্চিত এ মেয়েদের দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে আপনাদের কাজ করে যেতে হবে। ইতিমধ্যে আপনারা সফলতার স্বাক্ষরও রেখেছেন। এ প্রতিষ্ঠানের এতিম, অসহায় সুবিধা বঞ্চিত মেয়েরা তাদের প্রতিভার স্বাক্ষর রেখে দেশে বিদেশে বিভিন্ন সেক্টরে তারা আজ যোগ্যতার প্রমাণ দিচ্ছে। জামিল চৌধুরী ও সরকারের পাশাপাশি আমরা সবাই নিজ নিজ অবস্থান থেকে একাডেমির উন্নয়ন এগিয়ে আসবো।
গতকাল শনিবার দুপুরে বাংলাদেশ ফিমেইল একাডেমি আয়োজিত বঞ্চিত মেয়েদের শিক্ষার উন্নয়ন সমন্বিত উদ্যোগ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
একাডেমির কনফারেন্স হলে প্রিন্সিপাল নাজমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির প্রতিষ্ঠাতা ও পরিচালক জামিল চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপাচার্যের সহধর্মিণী মিরানা সুলতানা, দিরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী, দিরাই প্রেসক্লাবের সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর সুনামগঞ্জ জেলা প্রতিনিধি আল হেলাল, আনোয়ারা নার্সিং ইনস্টিটিউটের পরিচালক সালা উদ্দিন।
সেমিনার শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন শিল্পী আল হেলালসহ একাডেমির শিক্ষার্থীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com