1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জামালগঞ্জে সরকারি গাছ কাটায় মামলা

  • আপডেট সময় সোমবার, ৯ অক্টোবর, ২০২৩

জামালগঞ্জ প্রতিনিধি ::
জামালগঞ্জে সরকারি গাছ কাটার অভিযোগে সৈকত ঘোষ চৌধুরী নামের এক যুবকের বিরুদ্ধে মামলা হয়েছে। রবিবার সকালে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন জামালগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিলীপ কুমার দাস।
এর আগে গত মঙ্গলবার (৩ অক্টোবর) বিকেলে অবৈধভাবে সরকারি গাছ কাটলে সরেজমিনে তদন্তে আসেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তনুকা ভৌমিক।
জানা গেছে, উপজেলার সর্ববৃহৎ প্রাচীনতম সাচনাবাজারের মূল গলিতে চার স্থানে ৪টি বড় বটবৃক্ষ রয়েছে। যেগুলোর বয়স শতবর্ষের ঊর্ধ্বে। এই বাজারের অনেক ইতিহাসের সাক্ষীও এই গাছগুলো।
সম্প্রতি বাজারের উত্তর পার্শ্বের (শাহ আরেফিন) ঐতিহাসিক বটগাছের বিরাট একটি অংশ কাটার অভিযোগে মামলাটি করেছেন সাচনাবাজার ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা বিজন কানন দাস।
ইতিহাস থেকে জানাযায়, ১৯৭০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জামালগঞ্জ সফরকালে এই বটগাছের পাশেই মঞ্চে ভাষণ দিয়ে হাজার হাজার জনতাকে মুক্তিযুদ্ধের পক্ষে ঐক্যবদ্ধ করেছিলেন। সেই থেকে এটিকে ঐতিহাসিক বটগাছ হিসেবে সকলে জানেন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ব্যানারে এখানেই কর্মসূচি পালিত হয়। কিন্তু গত মঙ্গলবার প্রশাসনের কোনো অনুমতি না নিয়ে সৈকত ঘোষ চৌধুরী নামের এক ব্যাক্তি তার মার্কেটের সৌন্দর্য বর্ধন করার জন্য গাছটির বৃহৎ একটি অংশ কেটে ফেলেন। এতে উপজেলা প্রশাসন খবর পেলে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে আসেন এসিল্যান্ড। ঘটনার পর তদন্ত রিপোর্টের উপর ভিত্তি করে সৈকত ঘোষ চৌধুরী নামে মামলা দায়ের করা হয়।
এ বিষয়ে জামালগঞ্জ থানার ওসি দিলীপ কুমার দাস বলেন, সাচনাবাজারের ঐতিহ্যের একটি অংশ ঐতিহাসিক বটগাছ। সরকারি অনুমতি না নিয়ে বটগাছের একটা অংশ কেটে ফেলায় তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com