1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ জেলায় শিক্ষার হার বাড়াতে হবে : অতিরিক্ত সচিব

  • আপডেট সময় রবিবার, ৮ অক্টোবর, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ সদর উপজেলার মোল্লাপাড়া ইউনিয়নের বেতগঞ্জ বাজারের পাশে সদ্য প্রতিষ্ঠিত আলহাজ্ব জমসেদ-আছিয়া মহাবিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টায় মহাবিদ্যালয়ের হল রুমে এই অনুষ্ঠান হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব (পরিবহন কমিশনার) এম.এ.এইচ হুমায়ূন কবির শাহিন। তিনি বলেন, সুনামগঞ্জ জেলার শিক্ষার হার বর্তমানে ৩৫ ভাগ, দেশের হিসাবে শিক্ষার হার আছে ৭৫ ভাগ। কিন্তু পিরোজপুর জেলায় শিক্ষার হার আছে ৮৮ ভাগ। এই হিসাবে সুনামগঞ্জ জেলার শিক্ষার হার কোথায় আছে।
অতিরিক্ত সচিব বলেন, আমাদের জেলায় শিক্ষার হার বাড়াতে হবে। শিক্ষার্থীরা সুশিক্ষা অর্জন করে তা দেশ ও জাতির কল্যাণে কাজে লাগাতে হবে। দেশের উন্নয়নে শিক্ষার বিকল্প নেই।
তিনি আরও বলেন, আমাদের এই বেতগঞ্জ এলাকায় ২০/২৫ গ্রামের মধ্যে কোনো কলেজ নেই। এই প্রতিষ্ঠান চালু হওয়ায় হাজারো শিক্ষার্থী বাড়ির পাশে লেখাপড়া করার সুযোগ হয়েছে। শিক্ষায় অবহেলিত এই এলাকায় শিক্ষার হার বাড়বে।
তিনি বলেন, আমার দুই ফুফাতো ভাই জুনেদ ও জুবের আহমদ যখন শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রায় ৪ কেয়ার জমি দান করে, তখন আমরা এই প্রতিষ্ঠান করার উদ্যোগ নিই। দেড় বছরের মধ্যে ঘর নির্মাণ প্রায় ১শ’ শিক্ষার্থী নিয়ে ক্লাস চালু করতে সক্ষম হই। অতি কম সময়ের মধ্যে এই প্রতিষ্ঠান চালু করার পিছনে অবদান আছে প্রবাসী অনুদান দাতা, গ্রামবাসীর অনুদান এবং প্রশাসনের দায়িত্বশীল অফিসারগণের। তিনি তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অতিরিক্ত সচিব হুমায়ূন কবির বলেন, এবারের শুকনো মওসুমে মহাবিদ্যালয়ের সামনে ৫ তলাবিশিষ্ট দৃষ্টিনন্দন ভবন নির্মাণ হবে। মাল্টিপারপাস ভবন হবে। এই জন্য ত্রাণ মন্ত্রণালয় থেকে ২২ লাখ টাকা বরাদ্দ পেয়েছি। এই টাকায় ভবনের মাটি ভরাট হবে। তিনি বলেন, আমি এলাকার সন্তান হিসাবে মহাবিদ্যালয়ের সামনে একটি হেলথ সেন্টার গড়ে তোলার পরিকল্পনা করছি। আমাকে সকলে সহযোগিতা করবেন।
তিনি বলেন, ভাল শিক্ষক, সচেতন অভিভাবক ও ভাল শিক্ষার্থীর দ্বারা প্রতিষ্ঠানের সুনাম বাড়বে। শিক্ষার্থী বাড়বে এবং শিক্ষার হার বাড়বে। এই জন্য সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার সালমা পারভীন ও জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আলহাজ্ব জমসেদ-আছিয়া মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আলী আহমদ।
মোল্লাপাড়া ইউপি চেয়ারম্যান মো. নুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রভাষক বোরহান উদ্দিন, শিক্ষক শফিকুল ইসলাম, শিক্ষক অশোক কুমার পাল, শিক্ষক আব্দুল ওয়াহিদ, শিক্ষক মনোহর আলী, স্থানীয় বাসিন্দা সামসুল হক সোহেল, ফারুক আহমদ, আব্দুল হান্নান, শিক্ষার্থী আল আমিন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রভাষক আরিফা রহমান ডলি ও প্রভাষক বোরহান উদ্দিন। অনুষ্ঠান শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা নুরুল ইসলাম। গীতা থেকে পাঠ করেন প্রীতম কুমার দাস।
অনুষ্ঠানের শুরুতে নবীন শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com