1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

এবার জেলার ৪২২ মণ্ডপে হবে দুর্গাপূজা

  • আপডেট সময় শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩

শহীদনূর আহমেদ ::
ঘনিয়ে আসছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এখন মণ্ডপগুলোতে ব্যস্ত সময় কাটাচ্ছেন মৃৎশিল্পীরা। এজন্য দিন-রাত কাজ করছেন তারা। আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব।
জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানাযায়, গেল বছরের চেয়ে এবার কমেছে ম-পের সংখ্যা। সারা জেলায় এবার ৪২২টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হবে। এরমধ্যে ৪০৪টি সার্বজনীন এবং ১৮টি পারিবারিক। গত বছর জেলায় ৪২৪টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছিল।
জানা যায়, সুনামগঞ্জ পৌর শহরে ২৫, সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে ২৩, বিশ্বম্ভরপুরে ২৯, তাহিরপুরে ২৯, শান্তিগঞ্জে ২৪, দোয়ারাবাজারে ১৮, ছাতকে ৩৩টি, জামালগঞ্জে ৪৬, দিরাইয়ে ৫৮, শাল্লায় ৩২, জগন্নাথপুরে ৪২, মধ্যনগরে ৩৩ ও ধর্মপাশায় ২১টি পূজাম-পে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতিটি মণ্ডপে নিজস্ব পাহারাদার, স্বেচ্ছাসেবক, বিদ্যুৎ সংযোগ, আলোকসজ্জাসহ মণ্ডপগুলোতে সকল সুযোগ সুবিধা প্রস্তুত রাখতে কাজ করছেন সংশ্লিষ্টরা।
অপরদিকে, নির্বিঘেœ পূজা অনুষ্ঠান সম্পন্নের লক্ষ্যে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন তৎপর রয়েছে। ইতোমধ্যে পুলিশের পক্ষ থেকে শুরু হয়েছে কঠোর নজরদারি।
জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিমল বণিক বলেন, দুর্গোৎসবকে সামনে রেখে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। সকল মণ্ডপে প্রস্তুতির কাজ শেষ পর্যায়ে। শারদীয় দুর্গোৎসব সুন্দর ও শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন আন্তরিক রয়েছেন। জেলা ও উপজেলার সকল মণ্ডপ কমিটির সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। দফায় দফায় মিটিং করা হচ্ছে। তিনি বলেন, সনাতন ধর্মাবলম্বীরা সারা বছর এই উৎসবের জন্য অপেক্ষায় থাকে। উৎবমুখর পরিবেশে পূজা উদযাপন করতে সকল মহলের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।
উল্লেখ্য, ১৪ অক্টোবর মহালয়ার মধ্যদিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। ২০ অক্টোবর ষষ্ঠীর দিন দেবীর বোধনের মধ্যদিয়ে পূজা শুরু ও ২৪ অক্টোবর দশমীর দিন বিসর্জনের মধ্যদিয়ে দেবীকে বিদায় জানাবেন ভক্তবৃন্দ। এ বছর ঘোড়ায় চড়ে দেবী দুর্গা কৈলাস থেকে মর্ত্যলোকে আগমন করবেন এবং ফিরবেনও ঘোড়ায় চড়ে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com