1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

পাঙাশ-তেলাপিয়া খেলে সমস্যা হতে পারে এমন সংবাদ ভুয়া

  • আপডেট সময় বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) কার্যালয়ের উদ্যোগে ৩ দিনব্যাপী খাদ্যভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ৯টা থেকে দিনব্যাপী সুনামগঞ্জের বারটান আঞ্চলিক কার্যালয়ে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। আজ বুধবার ও আগামীকাল বৃহ¯পতিবার প্রশিক্ষণ চলবে। একই সাথে দুই গ্রুপে বিভক্ত হয়ে মোট ৬০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণে অংশ নেন।
তিন দিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণ বৈজ্ঞানিক কর্মকর্তা ও অঞ্চল প্রধান মো. মুশফিকুছ সালেহীনের তত্ত্বাবধানে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
মাছ শিকার, মাছের সংরক্ষণ, মাছ গ্রহণ বিষয়ে প্রশিক্ষণ দেন জেলা মৎস্য কর্মকর্তা মো. শামশুল করিম।
প্রশিক্ষণে উপ-সহকারী কৃষি কর্মকর্তা, স্কুল ও মাদ্রাসার শিক্ষক, ধর্মীয় প্রতিষ্ঠানের ইমাম ও পুরোহিত, মৎস্য কর্মকর্তা, প্রাণিস¤পদ কর্মকর্তা, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা, কৃষাণ-কৃষাণী, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের মাঠকর্মী, এনজিও কর্মী, বারটানের কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণে জনগণের পুষ্টিস্তর উন্নয়নে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও সঠিক জীবনাচার গঠনের বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়।
প্রশিক্ষকরা প্রতিদিনের প্রয়োজনীয় খাবারে শক্তিদায়ক খাবার, বৃদ্ধিসাধন ও ক্ষয়পূরণকারী খাবার, রোগ প্রতিরোধক খাবার, অপুষ্টিজনিত রোগসমূহের প্রতিকারক খাবার নিয়ে আলোকপাত করেন। তারা বলেন, পাঙাশ মাছ ও তেলাপিয়া মাছ খেলে নানা সমস্যা হতে পারে এমন সংবাদ সম্পূর্ণ ভুয়া। এসব মাছ খেলে পুষ্টি ঘাটতি পূরণ করে। খেতে কোনো সমস্যা নেই। অন্যান্য মাছেও এখন ফরমালিন নেই। ফরমালিন কোনো সময় দেয়া হয়নি ফলমূলে ও সবজিতে। তবে কিছুদিন আপেল বা আঙ্গুর সংরক্ষণ রাখতে এক জাতীয় কেমিক্যাল দেয়া হয়। এতে স্বাস্থ্যগত কোনো সমস্যা নেই। তারা বলেন, আপেল বা আঙ্গুরে এক প্রকারের মোম দেয়া হয়। কিছুদিন রাখার জন্য। এটা খেলে শরীরের কোনো ক্ষতি হয় না।
প্রশিক্ষকরা বলেন, বিশেষ করে শাক কুচি কুচি করে না কেটে বড় বড় করে কেটে রান্না করতে হবে। শাক কেটে নেওয়ার আগে ভাল করে ধুয়ে নিতে হবে। তারা আরও বলেন, ফ্রিজে শাক-সবজি, মাছ, মাংস সংরক্ষণ করলে তা পরিচ্ছন্ন করে আলাদা আলাদা প্যাকেট করে রাখতে হবে। তবে বেশি দিন রাখা যাবে না। ফ্রিজে থাকলে খাবারের পুষ্টি কমতে থাকে। তারা বলেন, ফ্রিজে ডিম সংরক্ষণ করলে অবশ্যই সাবান দিয়ে ভাল করে ধুয়ে রাখতে হবে। নইলে হাঁস-মুরগীর বিষ্টার জীবাণু সবকিছুতে ছড়িয়ে পড়বে। তারা আরও বলেন, সকালে তৃপ্তি করে পরিমিত খাবার গ্রহণ করতে হবে। দুপুরে হালকা ও রাতে হালকা খাবার গ্রহণ করলে শরীর মন সুস্থ থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com