1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কেবল নামেই ‘উপজেলা’ মধ্যনগর

  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

নির্মল চন্দ্র সরকার ::
চারটি ইউনিয়ন নিয়ে গঠিত মধ্যনগর উপজেলায় এক বছরের বেশি সময় আগে প্রশাসনিক কার্যক্রম শুরু হয়। কিন্তু এই উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)সহ প্রয়োজনীয় জনবল ও ভবন নেই। এতে করে এ উপজেলার মানুষজনকে নিরুপায় হয়ে দাপ্তরিকসহ নানা কাজে সেবা পেতে গিয়ে পাশের ধর্মপাশা উপজেলায় আসা যাওয়া করতে হচ্ছে। এ অবস্থায় উপজেলাবাসীকে দীর্ঘদিন ধরে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।
ধর্মপাশা ও মধ্যনগর উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২৬ জুলাই প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ১১৭তম সভায় মধ্যনগর থানাটিকে উপজেলা হিসেবে উন্নীত করা হয়। গত বছরের ২৪ জুলাই নবগঠিত এই উপজেলায় প্রশাসনিক কার্যক্রম শুরু হয়। এই উপজেলার প্রথম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান খান চলতি বছরের ৩০ মে অন্যত্র বদলি হলে এই পদটি শূন্য হয়। এরপর থেকে ধর্মপাশার ইউএনও শীতেষ চন্দ্র সরকার এই উপজেলায় অতিরিক্ত দায়িত্ব পালন করে আসছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, নবগঠিত এই উপজেলায় ২৩টি দপ্তরের মধ্যে ২১২জন কর্মকর্তা-কর্মচারীর প্রয়োজনীয়তা থাকলেও এসব পদগুলোর বিপরীতে রয়েছেন মাত্র ১৮জন কর্মকর্তা-কর্মচারী। এদের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, এলজিইডির উপজেলা প্রকৌশলী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা অন্য উপজেলা থেকে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। এ ছাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি), উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা মৎস্য কর্মকর্তা, উপজেলা প্রাণিস¤পদ কর্মকর্তা, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাসহ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদগুলোতে এখনো কোনো জনবল নিয়োগ দেওয়া হয়নি। নবগঠিত মধ্যনগর উপজেলার ১০শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রের একটি কক্ষকে ইউএনও’র অস্থায়ী কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। অতিরিক্ত পদে দায়িত্বরত কর্মকর্তাগণ উপজেলার মধ্যনগর বিশ্বেশ্বরী পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজের দুটি কক্ষকে কার্যালয় হিসেবে ব্যবহার করে আসছেন। এ অবস্থায় নবগঠিত এই উপজেলার মানুষজনকে বিভিন্ন দাপ্তরিক কাজে ধর্মপাশা উপজেলা সদরে আসা যাওয়া করতে গিয়ে দীর্ঘদিন ধরে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।
মধ্যনগর উপজেলার জমশেরপুর গ্রামের বাসিন্দা গোপেশ সরকার বলেন, আমাদের মধ্যনগর উপজেলায় প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে এক বছরেরও বেশি সময় আগে। কিন্তু এই উপজেলায় প্রয়োজনীয় জনবল ও ভবন এখানে নেই। ফলে মধ্যনগর উপজেলার মানুষজনকে দাপ্তরিকসহ নানা কাজে ধর্মপাশা উপজেলায় আসা যাওয়া করতে গিয়ে নানা বিড়ম্বনা ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। দ্রুত এই উপজেলায় বিভিন্ন দপ্তরের ভবন নির্মাণ করে ও প্রয়োজনীয় জনবল নিয়োগ দিয়ে জনদুর্ভোগ লাঘবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।
মধ্যনগর বাজারের বাসিন্দা ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষেদের মধ্যনগর উপজেলা শাখার সভাপতি দেবল কিরণ তালুকদার বলেন, আমাদের উপজেলার চারটি ইউনিয়নে লক্ষাধিক মানুষের বসবাস। চিকিৎসা মানুষের মৌলিক অধিকার হলেও নবগঠিত এই উপজেলার মানুষজনদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য এখানে কোনো এমবিবিএস ডাক্তার নেই। এখনো পল্লী চিকিৎসকের ওপর ভরসা করতে হয়। বিভিন্ন দপ্তরের প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়ার পাশাপাশি এখানকার মানুষজন যাতে চিকিৎসা সেবা পায় সেজন্য উপজেলার দুটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে দুজন করে এমবিবিএস ডাক্তার নিয়োগ দেওয়ার জোর দাবি জানাচ্ছি।
উপজেলার চামরদানী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম জিলানী বলেন, নবগঠিত এই উপজেলায় ইউএনওসহ প্রয়োজনীয় জনবল ও ভবন নেই। ইউএনও ছাড়া এই উপজেলাটিকে অভিভাবক শূন্য মনে হয়। এখানকার মানুষজন নতুন এই উপজেলার আশানুরূপ কোনো সুফল পাচ্ছেন না। তাই জনবল ও ভবনজনিত সমস্যার সমাধান করে জনগণকে নবগঠিত উপজেলার সুফল ভোগ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।
মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা ধর্মপাশার ইউএনও শীতেষ চন্দ্র সরকার দৈনিক সুনামকণ্ঠকে বলেন, এই উপজেলায় প্রয়োজনীয় জনবল ও ভবনজনিত সমস্যা রয়েছে। এতে করে জনগণের আশানুরূপ সেবা কার্যক্রম বিঘিœত হচ্ছে। তবে আমি সাধ্যমতো চেষ্টা করছি। যাবতীয় বিষয়গুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অবগত রয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com