1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিনামূল্যে মিলছে চক্ষু চিকিৎসা সেবা

  • আপডেট সময় শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

মুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী ::
ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় বিনামূল্যে সমন্বিত উন্নত চক্ষু চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সংযুক্ত হয়েছে ‘কমিউনিটি আই সেন্টার’। এটি জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির আওতায় ন্যাশনাল আই কেয়ার অপারেশনাল প্ল্যানের একটি কার্যক্রম। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কমিউনিটি আই সেন্টার স্থাপিত হওয়ায় এই অঞ্চলের চক্ষু সমস্যাজনিত জনগোষ্ঠীর সহজেই চিকিৎসা সেবা পাওয়ার দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এখনো এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা না হলেও গত ২১ আগস্ট থেকে এর চিকিৎসা সেবা কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে এখান থেকে ১৭৫ জন চক্ষু রোগী চিকিৎসা সেবা নিয়েছেন। তন্মধ্যে চলতি মাসেই ১১১ জন রোগী বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা নিয়েছেন।
কমিউনিটি আই সেন্টারের সিনিয়র স্টাফ নার্স হামিদা আক্তার ও ভিক্টোরিয়া মারাক জানান, আমরা ঢাকায় জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল থেকে চক্ষু চিকিৎসার উপর তিনমাস বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে কমিউনিটি আই সেন্টার চালুর করার পর থেকেই এখানে প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা দিয়ে আসছি। প্রতিদিনই সেবা নিতে রোগীরা আসছেন হাসপাতালে।
তারা আরো জানান, কমিউনিটি আই সেন্টারে রোগীদের প্রাথমিক চক্ষু চিকিৎসা সেবাসহ সমন্বিত উন্নত চক্ষু চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়াও চোখের ছানি, গ্লুকোমা, ডায়াবেটিক রেটিনোপ্যাথি, শিশু চক্ষু রোগ, চোখের আঘাতসহ অন্যান্য জটিল চক্ষু রোগ শনাক্তকরণ এবং টেলি-কনসালটেশনের মাধ্যমে বেইজ সেন্টারে কর্মরত চক্ষু বিশেষজ্ঞর পরামর্শ নিয়ে রেফারেল এর মাধ্যমে রোগীদের অপারেশন প্রয়োজনীয় অনুসন্ধানসহ চক্ষুচিকিৎসা সেবা নিশ্চিতকরণ এবং সরকারি ব্যবস্থাপনায় বিনামূল্যে ঔষধসহ পাওয়ার চশমা প্রদান করা হয়।
চক্ষু চিকিৎসা সেবা নেওয়া উপজেলা সদরের মাছিমপুর গ্রামের রহিমা বেগম (৬০) বলেন, উপজেলার হাসপাতালেই চক্ষু চিকিৎসা সেবা নিতে পেরেছি। এর আগে আমাদের জন্য এমন সুবিধা ছিলনা। হাসপাতালে কমিউনিটি আই সেন্টার স্থাপিত হওয়ায় আমি উপকৃত হয়েছি।
বাংলাবাজার ইউনিয়নের কলাউরা গ্রামের সফিকুল ইসলাম (৫৩) বলেন, আগে প্রাথমিক চক্ষু রোগ নির্ণয়ের জন্য সুনামগঞ্জ জেলা সদর কিংবা বিভাগীয় শহরে যেতে হতো। এখন হাতের নাগালেই চক্ষু চিকিৎসাসেবা পাচ্ছি।
দোহালিয়া ইউনিয়ন থেকে সেবা নিতে আসা রূপা রানী দাশ (৪২) ও বীণা রানী চন্দ (৪০) বলেন, আমরা এখন বাড়ির কাছেই কম সময়ে আধুনিক চক্ষু চিকিৎসা সেবা পারছি। বিনামূল্যে ওষুধও পাচ্ছি। সরকারের এমন উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে।
দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু সালেহীন খান বলেন, সরকারেরে দেশের প্রত্যন্ত এলাকার মানুষের দোরগোড়ায় আধুনিক চক্ষু চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার অংশ হিসেবে সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক মহোদয়ের আন্তরিক প্রচেষ্টায় দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কমিউনিটি আই সেন্টার স্থাপিত হয়েছে। এটি একটি স্বতন্ত্র চক্ষু চিকিৎসা সেবা কেন্দ্র। যেখানে কর্মরত দুজন সিনিয়র স্টাফ সেবিকা উন্নত প্রযুক্তি ব্যবহার করে বেজ হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞের কাছে রোগীর যাবতীয় তথ্য পাঠান এবং রোগীর সঙ্গে বিশেষজ্ঞকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত করে আধুনিক চক্ষু চিকিৎসা সেবা দেওয়ার ব্যবস্থা করে থাকেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কমিউনিটি ভিশন সেন্টার স্থাপিত হওয়ার পর থেকে প্রতিদিনই চক্ষু রোগীরা সেবা নিতে ভিড় জমাচ্ছেন এবং বিনামূল্যে ঔষধসামগ্রী ও চশমাসহ চক্ষুসেবা নিচ্ছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com