1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ২৯ মে ২০২৪, ১২:৪২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ পৌর প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন

  • আপডেট সময় মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ পৌরসভায় বিনামূল্যে জনগণকে চিকিৎসা সেবা দেওয়ার জন্য নিজস্ব অর্থায়নে একটি স্থায়ী প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র চালু হয়েছে। সোমবার বেলা ১১টায় এই স্বাস্থ্যকেন্দ্রের অনুষ্ঠানিক উদ্বোধন হয়। পৌর কার্যালয় প্রাঙ্গণে আলাদা একটি অত্যাধুনিক ভবনে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামসহ এই স্বাস্থ্যকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এখানে নিয়মিত একজন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা সেবা ও বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ দেবেন।
‘সুনামগঞ্জ পৌর প্রাথমিক স্বাস্থ্যেসেবা কেন্দ্র’ উদ্বোধন উপলক্ষে পৌর মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন পৌর মেয়র নাদের বখত। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল হুদা মুকুট। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ শহর ও গ্রাম-গঞ্জে স্বাস্থ্যসেবার উন্নয়ন হয়েছে। বাড়ির পাশে কমিউনিটি ক্লিনিকে মানুষ স্বাস্থ্যসেবা নিতে পারছে। আজ পৌরসভার উদ্যোগে সিলেট বিভাগের দ্বিতীয় সেবাকেন্দ্র হিসাবে ‘সুনামগঞ্জ পৌর প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র’ উদ্বোধন হচ্ছে। এটা মেয়র নাদের বখতের যুগান্তকারী একটি পদক্ষেপ। এই সেবা কেন্দ্র চালু রাখতে সংশ্লিষ্ট সকল দায়িত্বশীল প্রতিষ্ঠান এবং বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
প্রধান বক্তার বক্তব্যে সুনামগঞ্জ সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. মো. আনিসুর রহমান বলেন, সুনামগঞ্জ পৌর প্রাথমিক স্বাস্থ্যেসেবা কেন্দ্র উদ্বোধন হওয়ায় আমাদের উপরে থাকা চাপ অনেকটা কমে আসবে। আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব সহযোগিতা থাকবে। এটা একটি প্রশংসনীয় উদ্যোগ।
সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. আহম্মদ হোসেন বলেন, এই স্বাস্থ্যকেন্দ্রের প্রতি আমাদের পক্ষ থেকে সহযোগিতা থাকবে আন্তরিকভাবে।
জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস বলেন, এই স্বাস্থ্যকেন্দ্রের জন্য আমাদের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা অব্যাহত থাকবে।
বিশেষ অতিথির বক্তব্যে সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রজত কান্তি সোম মানস বলেন, আমাদের পৌর মেয়র নাদের বখতের উদ্যোগ নিঃসন্দেহে এটা প্রশংসনীয়। এটাকে বাঁচিয়ে রাখতে এবং ভালসেবা নিশ্চিত করতে অবশ্যই আন্তরিকভাবে সকলে মিলে চেষ্টা চালাতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক নোমান বখত পলিন বলেন, স্বাস্থ্যসেবা হচ্ছে আমাদের মৌলিক অধিকার। সিলেট ও সুনামগঞ্জে স্বাস্থ্যসেবা কেন্দ্র হচ্ছে এটা আমাদের জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে স্বপ্ন ছিল মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।
ইউএসএআইডির বিভাগীয় সমন্বয়কারী আবদুল মতিন সভাটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ও সাবেক সিভিল সার্জন বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল হাকিম, সাবেক সিভিল সার্জন ডা. সৈয়দ মোনাওয়ার আলী ও ডা. গৌতম রায়, সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর পরিমল কান্তি দে, প্রফেসর ন্যাথানায়েল এডউইন ফেয়ারক্রস ও সৈয়দ মহিবুল ইসলাম, প্রবীণ শিক্ষক ধূর্জটি কুমার বসু ও যোগশ্বের দাশ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নূরুল মোমেন, জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ স¤পাদক অ্যাড. মতিউর রহমান পীর, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি পারভেজ আহমদ, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. নজরুল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক ডা. ননী ভূষণ তালুকদার, ডাচ-বাংলা ব্যাংক সুনামগঞ্জ শাখার ব্যবস্থাপক গোলাম আজাদ, শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সাধারণ স¤পাদক অ্যাডভোকেট খলিল রহমান, চিকিৎসক জওহর দাস ও রোকসানা হক প্রমুখ।
আলোচনা সভা শেষে সুনামগঞ্জ পৌর প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন হয়। পরে দেশ জাতির কল্যাণে বিশেষ মোনাজাত পেশ করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর পরিমল কান্তি দে বলেন, সুনামগঞ্জ পৌর প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র আমাদের পৌরসভার জনগণের একটি বিরাট উপকার হলো। আমরা আশাকরি এই সেবা কেন্দ্রের কার্যক্রম চলমান থাকলে ধনী-গরীব নির্বিশেষে স্বাস্থ্যসেবা পাবে।
প্রফেসর ন্যাথানয়েল এডউইন ফেয়ারক্রস বলেন, এই স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন হওয়ায় আমরা খুবই আনন্দিত। এই স্বাস্থ্যকেন্দ্রে আশপাশ এলাকার রোগীরাও উপকৃত হবে।
প্রফেসর সৈয়দ মহিবুল ইসলাম বলেন, এই স্বাস্থ্যকেন্দ্র সুনামগঞ্জবাসী উপকৃত হবেন। মেয়রের এই উদ্যোগ সত্যিই মহতী। এই প্রতিষ্ঠানের প্রতি সকলের সুনজর রাখা প্রয়োজন।
প্রবীণ শিক্ষক ধূর্জটি কুমার বসু ও যোগশ্বের দাশ বলেন, প্রাথমিক স্বাস্থ্যসেবা মানুষের খুবই জরুরি একটি বিষয়। সঠিকভাবে পরিচালনা করলে সকল মানুষের উপকারে আসবে।
এ সময় পৌর মেয়র নাদের বখত বলেন, পৌরসভার অভ্যন্তরেই একটি ভবনে সুনামগঞ্জ পৌর প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন হয়েছে। এটিতে সাতটি কক্ষ আছে। পৌরসভার এই উদ্যোগে সিভিল সার্জন কার্যালয়, সদর হাসপাতাল কর্তৃপক্ষসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতার আশ্বাস পাওয়া গেছে। বিত্তবানদেরও সহযোগিতা নেওয়া হবে।
উদ্বোধন শেষে অতিথিবৃন্দ স্বাস্থ্যসেবা কেন্দ্র পরিদর্শন করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com