1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিশ্বম্ভরপুরে প্রধান শিক্ষকের অপসারণ ও ম্যানেজিং কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন

  • আপডেট সময় সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
বিশ্বম্ভরপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের প্রাচীনতম বিদ্যাপীঠ মুরারি চাঁদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অপসারণ ও ম্যানেজিং কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। রবিবার দুপুরে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের আয়োজনে বিদ্যালয় প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
প্রাক্তন শিক্ষার্থী রূপম তালুকদারের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, স্কুল পরিচালনা কমিটির সদস্য বাদল বর্মণ, দ্বিপাল ভট্টাচার্য্য, ইউনিয়ন যুবলীগের সাধারণ স¤পাদক মতিন মিয়া, স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ও ইউনিয়ন কৃষক লীগের সাবেক সাধারণ স¤পাদক বাবলু দাস, প্রাক্তন শিক্ষার্থী সবুজ মিয়া, মহিবুর রহমান, পিনাক তালুকদার, রাজীব বিশ্বাস, তোফাজ্জল মল্লিক প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, ২০২২ সালের ২২ নভেম্বর মাসে সিন্ডিকেটের মাধ্যমে তৈরি হওয়া ম্যানেজিং কমিটি গঠন করে কমিটির সভাপতি ইউপি সদস্য আব্দুল হেকিমের নেতৃত্বে একটি চক্র নীতিমালা লঙ্ঘন করে তার নির্দেশে ম্যানেজিং কমিটির মোট ৮ সদস্যর মধ্যে ৫জন মিলে গত ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠানের প্রবীণ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পবিত্র ভূষণ তালুকদারকে ক্লাস চলাকালীন সময়ে তার কক্ষে প্রবেশ করে জিম্মি করে পদ থেকে জোরপূর্বক অপসারণ করা হয়। সেই জায়গাতে অন্যায়ভাবে বিদ্যালয়ের সরকারী শিক্ষক সঞ্জীবন রায়কে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়া হয়েছে।
বক্তারা বলেন, ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল হেকিম নীতিমালা না মেনেই নিয়োগ বাণিজ্যের পাঁয়তারার অংশ হিসেবে এই বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে একজন, সহকারী প্রধান শিক্ষক পদে একজন, অফিস সহকারী পদে দুই জন, কম্পিউটার অপারেটর ল্যাব পদে দুই জন এবং নিরাপত্তা প্রহরী পদে দুইজন নিয়োগ দেয়ার প্রক্রিয়া করতে চাইলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পবিত্র ভূষণ তালুকদার এতে বাধা প্রদান করেন। এতে কমিটির সভাপতির সাথে পবিত্র ভূষণ তালুকদারের মনোমালিন্য দেখা দেয়ায় তাকে প্রধান শিক্ষকের পদ থেকে জোরপূর্বক অপসারণ করা হয়েছে। বক্তারা বর্তমান প্রধান শিক্ষক সঞ্জীবন রায়কে অপসারণ এবং ম্যানেজিং কমিটি বাতিলের দাবি জানান।
এ ব্যাপারে শিক্ষক পবিত্র ভূষণ তালুকদার জানান, ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল হেকিম নীতিমালা লঙ্ঘন করে নিয়োগ বাণিজ্য করতে চাইলে আমি বাধা প্রদান করি। এ জন্য আমাকে জোরপূর্বক পদ থেকে অপসারণ করা হয়েছে। তিনি বলেন, আমার কোন দোষত্রুটি থাকলে কমিটির দায়িত্ব ছিল আমাকে প্রথমে শোকজ করবে তারপরে জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসার কিংবা মাধ্যমিক শিক্ষা আফিসার বরাবরে লিখিত অফিযোগ দিতে পারতেন। তদন্তে আমার কোন দোষ থাকলে আমার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া যেত। কিন্তু সভাপতি সেটা না করে নীতিমালা লঙ্ঘন করে আমাকে অন্যায়ভাবে অপসারণ করেছেন।
মুরারিচাঁদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আব্দুল হেকিম তার বিরুদ্ধে আনিত অভিযোগ মিথ্যা দাবি করেন বলেন, আমি ৮ মাস ধরে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালন করে আসছি। আমি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পবিত্র ভূষণ তালুকদারকে বিদ্যালয়ের আয়ব্যয়ের হিসাব দেয়ার পাশাপাশি বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের বিষয়টি বলায় তাকে স্বপদে বহাল রাখার অনুরোধ করেন। পরবর্তীতে কমিটির সংখ্যাগরিষ্ঠ ৫জন সদস্যকে নিয়ে পবিত্র বাবুর জায়গাতে সহকারী শিক্ষক সঞ্জীবন রায়কে ভারপ্রাপ্ত শিক্ষকের দায়িত্ব দেয়া হয়েছে।
এ ব্যাপারে বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার সাদি-উর রহিম জাদিদ জানান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে যদি অন্যায়ভাবে অপসারণ করা হয়ে থাকে তিনি অভিযোগ দিলে বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com