1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দেশে সুযোগের অভাবে মেধাবীরা বিদেশে যায় : জাফর ইকবাল

  • আপডেট সময় সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩

সুনামকণ্ঠ ডেস্ক ::
বিশিষ্ট শিক্ষাবিদ, কথাসাহিত্যিক ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমাদের দেশে রিসার্চের কালচার তৈরি করে মেধাবী শিক্ষার্থীদের দেশে রাখতে হবে। মেধাবী শিক্ষার্থীরা চ্যালেঞ্জে অংশগ্রহণ করতে চায়, বাংলাদেশে সেই সুযোগ না থাকার কারণে তারা বিদেশে চলে যায়।
শনিবার (২ সেপ্টেম্বর) সকালে ‘চতুর্থ শিল্প বিপ্লব ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিল্প প্রতিষ্ঠানের সমঝোতা’ শীর্ষক দিনব্যাপী এক সেমিনারে তিনি এ কথা বলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া অ্যাকাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারিতে এ সেমিনার হয়। আয়োজন করে রাবির প্রকৌশল অনুষদ।
সেমিনারে জাফর ইকবাল বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো এখনো বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে উঠতে পারেনি। আমাদের বিশ্ববিদ্যালয়ে শুধু পড়াশোনা হয় কিন্তু গবেষণা নেই। ভারত আজকে নামমাত্র খরচে চাঁদের মাটিতে পা রেখেছে। কারণ তারা প্রচুর গবেষণা করে সবসময়। আমাদের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও গবেষণার পরিমাণ বৃদ্ধি করতে হবে।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়কে রিসার্চ বিশ্ববিদ্যালয়ে পরিবর্তন করতে হবে। শিল্প প্রতিষ্ঠানের উচিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তাদের প্রতিষ্ঠানে রিসার্চের সুযোগ করে দেওয়া। কৃত্রিম বুদ্ধিমত্তাকে মোকাবিলা করার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।
রাবির উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ভালো সিজিপিএ নিয়ে বের হয়ে যায়, কিন্তু তাদের অর্জিত জ্ঞান কাজে লাগাচ্ছে না। উন্নয়নের চ্যালেঞ্জগুলো মোকাবিলার সুযোগ করে না দেওয়ার কারণে মেধাবী শিক্ষার্থীরা বিদেশে চলে যায়। আমাদের দেশের উন্নয়নের গতি বৃদ্ধি করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।
সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অনুষদের ডিন অধ্যাপক আবু জাফর মুহাম্মদ তৌহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com