1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:২৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

চাঁদে ভূমিকম্প রেকর্ড করলো ভারতের চন্দ্রযান-৩

  • আপডেট সময় শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩

সুনামকণ্ঠ ডেস্ক ::
ভারতের চন্দ্রযান-৩ চাঁদে পৌঁছনোর পর থেকেই নানারকম খবর আসছে। কখনো কখনো এটি নতুন প্রাকৃতিক পদার্থ খুঁজে পাচ্ছে, আবার কখনো দক্ষিণ মেরুর চন্দ্রপৃষ্ঠে অক্সিজেনের উপস্থিতি শনাক্ত করছে। এবার চাঁদে ভূমিকম্পের খবর দিলো এ চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম।
বৃ্হস্পতিবার (৩১ আগস্ট) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, চাঁদের মাটিতে ভূমিকম্প হয়ছে ও সেই প্রাকৃতিক ভূমিক¤প রেকর্ডও করেছে এ মহাকাশযান। গত ২৬ আগস্ট এ ঘটনা রেকর্ড করে পৃথিবীতে সংকেত পাঠায় ল্যান্ডার বিক্রম।
ইসরো জানায়, ল্যান্ডার বিক্রমের সঙ্গে যুক্ত লুনার সিসমিক অ্যাক্টিভিটি (আইএলএসএ) পেলোড এ ভূমিকম্প রেকর্ড করে। প্রজ্ঞান রোভার ও অন্যান্য পেলোডগুলোও এ সম্পর্কিত উপাত্ত পাঠিয়েছে। এসব উপাত্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, আইএলএসএ পেলোড যে ভূমিক¤প রেকর্ড করেছে, তা প্রাকৃতিকভাবে সৃষ্ট বলেই মনে হচ্ছে। বিক্রম ল্যান্ডারের শনাক্ত করা এই ঘটনা চাঁদেও যে ভূমিক¤প হয় তার ¯পষ্ট ইঙ্গিত দিচ্ছে। তবে এর উৎপত্তির সঠিক কারণ এখনো তদন্তাধীন। ঘটনার উৎস খতিয়ে দেখা হচ্ছে।
ইসরো বলছে, চন্দ্রযান-৩ এর সফট ল্যান্ডিংয়ের সময়েই তাদের মিশনের লক্ষ্যপূরণ হয়েছে। এর আগের ২টি মিশনে ব্যর্থ হওয়ার পর চন্দ্রপৃষ্ঠে নিরাপদ ও সফট ল্যান্ডিংসহ চাঁদের বুকে ভূমিক¤প মাপতেও সফল হয়েছে এ মহাকাশযান।
ভারতের তৃতীয় এ মিশন চাঁদে একটি বৈজ্ঞানিক পরীক্ষা চালাচ্ছে। এবারের মিশনটি ভারতকে চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণকারী চতুর্থ দেশ ও চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম দেশের মর্যাদা দিয়েছে। তাছাড়া এই মিশনে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলের প্রথমবারের মতো সালফারের উপস্থিতি নিশ্চিত করেছে ভারত ইসরো বলেছে, ইন-সিটু পরীক্ষায় এ অঞ্চলে সালফারের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। তাছাড়া পৃথিবীর একমাত্র উপগ্রহে অক্সিজেন, ক্যালসিয়াম ও আয়রনের উপস্থিতিও শনাক্ত করেছে চন্দ্রযান-৩। এখন হাইড্রোজেনের সন্ধান চালাচ্ছে এটি। সূত্র: এনডিটিভি

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com