1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বাংলাদেশ কারও তাঁবেদার হতে চায় না

  • আপডেট সময় মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

‘সাঈদীর পক্ষে স্টেটাস দিয়ে পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের ৫ নেতা।’ বাক্যটি একটি সংবাদপ্রতিবেদনের শিরোনাম। এখানে রাজনীতিক আদর্শ থেকে বিচ্ছিন্নতার দ- প্রকটিত হয়েছে। বিচ্ছিন্নতা একটি সমাজবাস্তবতা বা প্রপঞ্চের নাম। এর রূপপ্রকৃতি বিচিত্র ও বহুমুখি। সমাজ ও প্রকৃতির সকল ক্ষেত্রেই এই বিচ্ছিন্নতার ঘটনা প্রতিনিয়ত ঘটে চলেছে। ১৯৭১-এ দেশ যখন স্বাধীন হলো এক অর্থে সেটাও একটা বিচ্ছিন্নতা। আর রামমোহন রায় যখন সতীদাহ প্রথা রোধ করতে সচেষ্ট হন কিংবা সাঈদীর পক্ষে স্টেটাস দেওয়া হয় এই উভয় ঘটনাই বিচ্ছিন্নতার নমুনা। এই উভয়ের প্রথমটি সমাজের পক্ষে ইতিবাচক ও দ্বিতীয়টি আওয়ামী লীগের রাজনীতির পক্ষে নেতিবাচক। একটি আদর্শকে প্রতিষ্ঠা করে অন্যটি আদর্শকে বাতিল করে। অর্থাৎ সামান্যীকরণের পরিসরে নিজের মধ্যে সুস্থ চেতনার উদ্বোধনের প্রচেষ্টায় নিমজ্জন কিংবা তার বিপরীতে অসুস্থ চেতনার দাসত্ব বরণের প্রেরণায় মগ্নতা এই উভয়বিধ চর্চাই যে-কোনও ব্যক্তির পক্ষে বিচ্ছিন্নতার নমুনা ও সমাজ পরিসরে সুস্থতা কিংবা অসুস্থতার বিস্তৃতিকে নিশ্চিত করা। আগেই বলেছি, এই বিচ্ছিন্নতার রকমফের অগণিত। তারমধ্যে প্রধান একটি হলো রাজনীতিক বিচ্ছিন্নতা। আমাদের দেশে এই রাজনীতিক বিচ্ছিন্নতা বর্তমানে প্রকটাকার ধারণ করেছে। এখানে আওয়ামী লীগের রাজনীতিকেরা কেউ কেউ জামায়াতে ইসলামীর রাজনীতিক আদর্শে অনুপ্রাণিত। এইভাবে প্রতিটি রাজনীতিক আদর্শ ও রাজনীতিক দলের নীতিকে বিচ্ছিন্নতার সূত্র দিয়ে পর্যলোচনা করা সম্ভব।
দেশে নির্বাচন আসন্ন। কিন্তু এই নির্বাচনের সঙ্গে সা¤্রাজ্যবাদী কারসাজি জড়িয়ে পড়েছে এবং আরব্য রজীনীর গল্পের নায়ক সিন্দাবাদ যেমন তার ঘাড় থেকে দুষ্ট বুড়োকে নামাতে পারছে না তেমনি অবস্থা হয়েছে বাংলাদেশের এবং প্রকারান্তরে সা¤্রাজ্যবাদী বুড়োকে ঘাড়ে চড়িয়ে রাখার প্রকল্পকেন্দ্রিক হয়ে উঠেছে আসন্ন নির্বাচন অনুষ্ঠানের সমগ্র কর্মকা-।
বাংলাদেশের বর্তমান রাজনীতিক পরিপ্রেক্ষিতে এটা একটা রাজনীতিক বিচ্ছিন্নতার উদাহরণ। বিচ্ছিন্নতার এই খপ্পর থেকে দেশকে বেরিয়ে আসতে হবে। ভুলে গেলে চলবে না, সা¤্রাজ্যবাদী এই বুড়ো দৈত্য বঙ্গোপসাগরে তার আধিপত্য প্রতিষ্ঠা করতে চায় এবং সেজন্য বাংলাদেশের তাঁবেদারিত্ব তার চাই। এই প্রশ্নে দেশের সকল রাজনীতিক দল একাট্টা না হলে চলবে না এবং সেটা করা না গেলে অনিবার্য ও দুর্বিষহ পরিণতিকে ভোগ করার প্রস্তুতি নিয়ে রাখতে হবে। আবারও বলি, ভুলবেন না, বাংলাদেশ কারও তাঁবেদার দাস হতে চায় না, কারও শত্রু হতে চায় না সকলের বন্ধু হতে চায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com