1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মানুষ এখন গণতন্ত্র নয়, উন্নয়ন চায় : পরিকল্পনামন্ত্রী

  • আপডেট সময় সোমবার, ২৮ আগস্ট, ২০২৩

সুনামকণ্ঠ ডেস্ক ::
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমার বিশ্বাস মানুষ এখন উন্নয়নে আগ্রহী। মানুষ এখন গণতন্ত্র নয়, তারা এখন উন্নয়ন চায়। আমাদের গণতন্ত্রের চেয়ে খাবারের ওষুধ আর টয়লেট বেশি জরুরি।
রবিবার (২৭ আগস্ট) রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে সেভ দ্য চিলড্রেন আয়োজিত সূচনা প্রকল্পের চূড়ান্ত ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা।
পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে দরিদ্র মানুষ আছে তা ঠিক, কিন্তু এখন সেই সংখ্যা দিন দিন কমেছে। এখন কেউ না খেয়ে মারা যায় না। এক দশকে দারিদ্র অর্ধেকে নেমেছে। ২০০১-১০ সালে দারিদ্রের হার ছিল ৪০-৪৫ শতাংশ, তা এখন কমে ১৮ শতাংশে নেমেছে। অতি দরিদ্রের হার নেমেছে চার শতাংশে। সরকার শহর-গ্রামে খাবার পানি, উন্নত শিক্ষার ব্যবস্থা করছে। আগের তুলনায় স্কুলে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।
তিনি বলেন, বৈষম্য বেড়েছে আমরা সেটা অস্বীকার করিনি। অস্বীকার করে আমরা পার পাবো না। যাদের কাছে স¤পদ আছে, অর্থ আছে, শিক্ষা আছে, মেধা আছে, যাদের যোগাযোগ শক্তিশালী তারা স¤পদ অর্জন করেছে। তারাই ওপরে উঠেছে, অধিক স¤পদশালী হয়েছে। যাদের কিছুই নেই, ভূমিহীন, ভিটাহীন, সংযোগহীন, যোগাযোগহীন তাদের সংখ্যা বেড়েছে। কিন্তু তারা কেউ না খেয়ে নেই।
তিনি আরও বলেন, আমাদের সরকার উদারনীতিতে বিশ্বাস করে। দেশের কল্যাণে, মানুষের কল্যাণে কাজ করে। সরকার সবার উন্নয়নের জন্য কাজ করে। দেশে আগের তুলনায় দারিদ্র্য অনেক কমেছে। সামনের দিনে আরও কমবে। ক্ষুধা ও দারিদ্র্য কমিয়ে আনাই আমাদের প্রধান লক্ষ্য।
এ সময় খাদ্যসচিব মো. ইসমাইল হোসেন বলেন, সবার জন্য খাদ্য নিশ্চিত করার পর সরকার নিরাপদ ও পুষ্টিমান সমৃদ্ধখাদ্য নিশ্চিতে কাজ করছে। খাদ্য মন্ত্রণালয় ছাড়াও ১৭ মন্ত্রণালয় ও বিভাগ খাদ্য নিরাপত্তায় কাজ করে।
অনুষ্ঠানে মূল সূচনা কর্মসূচির চূড়ান্ত মূল্যায়নপত্র উপস্থাপন করেন ইনস্টিটিউট ডেভেলপমেন্ট স্টাডিজের ইঙ্কা বারনেট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com