1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বৃৃষ্টিতে খুশি আমন চাষীরা

  • আপডেট সময় সোমবার, ২৮ আগস্ট, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জে গত মওসুমের চেয়ে চলতি মওসুমে আমনের চাষাবাদ ভালো হয়েছে। এখন বৃষ্টি আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন কৃষিবিদরা। এবার গতবারের চেয়ে আমনের অর্জন বেশি হবে বলে জানান তারা।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর আমনের লক্ষ্যমাত্রা অর্জন হয়েছিল ৮২ হাজার ২০০ হেক্টর। এবার অর্জন হবে আরো বেশি। গতবছর এই সময়ে এসে ৩৫ হাজার হেক্টর আমন চাষ হয়েছিল। কিন্তু এবার মওসুম ভালো থাকায় ৪৮ হাজার হেক্টর জমি ইতোমধ্যে আবাদ হয়ে গেছে।
সংশ্লিষ্টরা জানান, ১ আগস্ট থেকে আমন চাষ শুরু হয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ক্ষেতে আমনধান রোপন করা যাবে। চলতি মওসুমে ব্রি ৪৯, ৭১, ৭৫, ৮৭, ৫১, ৫২, ৩২, ৪৬, বিনা ১৭, ২২, বিআর ২২ ও ২৩ ধান চাষাবাদ হচ্ছে বেশি।
সুনামগঞ্জে শাল্লা, ধর্মপাশা, তাহিরপুর, জামালগঞ্জ, দিরাই ও মধ্যনগরে তুলনামূক কম আমন চাষাবাদ হলেও এখন এসব উপজেলাতেই উঁচু জমিতে আমন আবাদ হয়ে থাকে। কৃষকরা কাক্সিক্ষত ফলন পেতে এখন নিজেরা সচেতন হয়ে ক্ষেতও পরিচর্যা করেন। কৃষি বিভাগও কৃষকদের ফলন বাড়ানোতে উদ্বুদ্ধ করতে নানাভাবে প্রশিক্ষণ দিচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
বিশ্বম্ভরপুর উপজেলার ধনপুর গ্রামের কৃষক রমিজ মিয়া বলেন, আমি কিছুদিন আগে এক একর জমিতে আমন চাষ করেছি। এখন বৃষ্টি হওয়ায় ভালো হচ্ছে। বৃষ্টি থাকায় চারা উত্তোলনও সহজ হয়েছে এবং দ্রুত চারা লাগানোও যাচ্ছে ক্ষেতে।
এদিকে গত কয়েকদিনের গুড়ি গুড়ি বা ভারী বর্ষণ আমনের জন্য আশীর্বাদ উল্লেখ করে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম বলেন, এবার গত মওসুমের চেয়ে সুনামগঞ্জে আমনের চাষাবাদ বেশি হবে। ইতোমধ্যে চাষাবাদের হারও ভালো। এবার গতবারের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। কৃষি বিভাগ প্রতিদিন আমন মওসুমের মাঠের খবর রাখছে এবং কৃষকদের চাষাবাদে পরামর্শ অব্যাহত রেখেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com