1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মধ্যনগর উপজেলা : ৪ ইউনিয়নের ৩টিতেই নেই ইউনিয়ন ভূমি অফিস

  • আপডেট সময় শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

নির্মল চন্দ্র সরকার ::
হাওরবেষ্টিত উপজেলা মধ্যনগর। এখানে মধ্যনগর সদর, চামরদানী, বংশীকুন্ডা উত্তর ও বংশীকুন্ডা দক্ষিণ এই চারটি ইউনিয়ন রয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী প্রতিটি ইউনিয়নে একটি করে ইউনিয়ন ভূমি অফিস থাকার কথা থাকলেও মধ্যনগর সদর ইউনিয়ন ছাড়া আর কোনো ইউনিয়নে ভূমি অফিস নেই। ফলে এই উপজেলার তিনটি ইউনিয়নের মানুষজনকে ভূমি সেবা পেতে গিয়ে দীর্ঘদিন ধরে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। এখানকার তিনটি ইউনিয়নে প্রত্যেকটিতে একটি করে ইউনিয়ন ভূমি অফিস সৃজন করে সেখানে দ্রুত ভূমি সেবা কার্যক্রম শুরু করার জন্য স্থানীয় বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন জোর দাবি জানিয়েছেন।
মধ্যনগর থানাটি এতদিন ধর্মপাশা উপজেলার অধীনে ছিল। ২০২১ সালের ২৬ জুলাাই প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ১১৭তম সভায় মধ্যনগর থানাটিকে উপজেলা হিসেবে উন্নীত করা হয়। গত বছরের ২৪ জুলাই থেকে মধ্যনগর উপজেলায় প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে। এই উপজেলায় ১৫২টি গ্রাম ও ৮৯টি মৌজা রয়েছে। মধ্যনগর উপজেলার চারটি ইউনিয়নের প্রত্যেকটিতে একটি করে ইউনিয়ন ভূমি কার্যালয় থাকার কথা থাকলেও মধ্যনগর ইউনিয়ন ভূমি অফিস ছাড়া বাকি তিনটি ইউনিয়নে কোনো ভূমি অফিস নেই। এতে করে ওই তিনটি ইউনিয়নের মানুষজন মধ্যনগর ইউনিয়ন ভূমি অফিসে এসে জমির খাজনা দেওয়ার পাশাপাশি ভূমি সংক্রান্ত অন্যান্য কার্যক্রম পেতে হচ্ছে। এতে করে তাদের অর্থ ও সময় দুটোই অপচয় হওয়ার পাশাপাশি তাদেরকে নানা বিড়ম্বনার শিকার হতে হচ্ছে।
উপজেলার চামরদানী ইউনিয়নের দুগনই গ্রামের বাসিন্দা নূর মিয়া, বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের দক্ষিণউড়া গ্রামের বাসিন্দা বিপ্লব বিশ্বাস ও বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের কাইতার কোনা গ্রামের বাসিন্দা আব্দুল মজিদ বলেন, আমাদের এই তিনটি ইউনিয়নে ভূমি অফিস নেই। মধ্যনগর ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে আমাদেরকে ভূমি সেবা পেতে পেতে হচ্ছে। এতে করে অর্থ অপচয় হাওয়ার পাশাপাশি সময়েরও অপচয় হচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে এই তিনটি ইউনিয়নের প্রত্যেকটিতে একটি করে ইউনিয়ন ভূমি অফিস সৃজন করে সেগুলোতে দ্রুত কার্যক্রম শুরু করার জোর দাবি জানাচ্ছি।
উপজেলার চামরদানী ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান আলমগীর খসরু বলেন, এখানকার চারটি ইউনিয়নের মধ্যে মাত্র মধ্যনগর ইউনিয়নে ভূমি অফিস আছে। বাকি তিনটি ইউনিয়নে ভূমি অফিস নেই। জনদুর্ভোগ লাঘবে দ্রুততম সময়ের মধ্যে অবশিষ্ট তিনটি ইউনিয়নে ভূমি অফিস সৃজন করে দ্রুত কার্যক্রম শুরু করার জোর দাবি জানাচ্ছি।
মধ্যনগর ইউনিয়ন ভূমি কার্যালয়ের ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা আরমান আলী বলেন, আমাদের অফিসে চারজন জনবল থাকার কথা থাকলেও আমরা আছি মাত্র দুইজন। এই দুইজনকেই চারটি ইউনিয়নের ভূমি সংক্রান্ত কাজ আমাদেরকে করতে হচ্ছে। এ অবস্থায় আমাদেরকে সারাক্ষণ কাজের মধ্যে থাকতে হয়। জনগণকে আশানুরূপ সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।
ধর্মপাশা উপজেলা ভূমি কার্যালয়ের সহকারী কমিশনার (ভূমি) অলিদুজ্জান বলেন, নবগঠিত মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের মহিষখলা বাজারে একটি ভূমি কার্যালয় সৃজন করার জন্য ইতিমধ্যে একটি প্রস্তাবনা জেলা প্রশাসক মহোদয়ের কার্যালয়ে পাঠানো হয়েছে। এই প্রস্তাবটি ভূমি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তবে এখন কী অবস্থায় আছে সে স¤পর্কে আমি অবগত নই।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com