1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ পৌরসভায় চালু হচ্ছে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ পৌরসভার নাগরিকদের সাধারণ চিকিৎসা নিশ্চিত করতে ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র’ নির্মাণকাজ শেষ করা হয়েছে। আগামী ৪ সেপ্টেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে লক্ষাধিক নাগরিক বিনামূল্যে এখান থেকে চিকিৎসার ব্যবস্থাপত্র ও ওষুধ পাবেন। দাতা সংস্থা ইউএসএআইডি’র কারিগরি সহায়তায় পৌরসভার পিছনের পুরাতন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসকে স্বাস্থ্যসেবা কেন্দ্র হিসেবে গড়ে তোলার কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে।
২৩ আগস্ট বুধবার দুপুরে ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা বাস্তবায়নের লক্ষ্যে অংশীদারগণ সমন্বয়করণ ও সম্পদ আহরণের সহযোগিতা বিষয়ক এক কর্মশালা’য় এসব কথা জানান পৌরসভার মেয়র নাদের বখত। এতে শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গ, লোকাল হেলথ সার্ভিস ডিভিশন, বিভিন্ন দাতা প্রতিনিধি, সামাজিক, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সংশ্লিষ্টজনসহ সুধীসমাজকে নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
দাতা সংস্থা ইউএসএআইডি’র সিলেট বিভাগের সমন্বয়কারী মো. আব্দুল মতিন প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র চালু নিয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, স্বাস্থ্যসেবা শুধু স্বাস্থ্যবিভাগের বিষয় না। সরকারি স্থানীয় সরকার বিভাগকেও স্বাস্থ্যসেবায় যুক্ত হতে নির্দেশনা জারি করেছে। আগামীতে প্রতিটি পৌরসভাতে বাধ্যতামূলক প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র খুলে নাগরিকদের প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।
তিনি আরো জানান, সুনামগঞ্জ পৌরসভার পিছনের দ্বিতল কক্ষ বিশিষ্ট ভবনটি প্রায় ২০ লক্ষ টাকা ব্যয়ে সংস্কার করে স্বাস্থ্যসেবা কেন্দ্রের জন্য প্রস্তুত করা হয়েছে। যা আগামী ৪ সেপ্টেম্বর উদ্বোধন করা হবে। সেবা কার্যক্রমের উল্লেখ করে তিনি জানান, শিশুর স্বাস্থ্যসেবা, শিশুর টিকাসহ অন্যান্য টিকা কার্যক্রম, মাতৃ ও প্রজনন স্বাস্থ্যসেবা, মায়ের গর্ভকালীন ও গর্ভ পরবর্তী সেবা, কিশোরীর স্বাস্থ্যসেবা, পুরুষ মহিলাদের সাধারণ রোগের সেবা, স্বল্পপরিসরে ল্যাবরেটরি সেবা, ডায়াবেটিক ও প্রেসার স্ক্রিনিং, পরিবার পরিকল্পনার অস্থায়ী পদ্ধতির সেবা, শিশু ও মায়ের পুষ্টি নিয়ে কাউন্সিলিং ও স্বাস্থ্য বিষয়ে সচেতনতা চালানো হবে স্বাস্থ্য কেন্দ্র থেকে।
এই স্বাস্থ্য কেন্দ্র থেকে একজন এমবিবিএস চিকিৎসকসহ ৫ জন কর্মকর্তা কর্মচারী স্বাস্থ্য কেন্দ্রে সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত প্রাথমিক স্বাস্থ্যসেবা দিবেন।
বছরে দাতা সংস্থার পক্ষ থেকে স্বাস্থ্যসেবা পরিচালনার জন্য ১৩ লক্ষ ৩২ হাজার টাকা সহায়তা দেওয়া হবে। তবে নাগরিকদের আরো বেশি সেবা দিতে কমিউনিটির দানশীল ব্যক্তিত্ব, বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কম্পানি ও স্থানীয়ভাবে দান অনুদান সংগ্রহ করা হবে।
কর্মশালার সভাপতি পৌর মেয়র নাদের বখত বলেন, আমাদের শহরের নাগরিকদের জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র চালু করতে পেরে আমরা আনন্দিত। আমরা পৌর পরিষদ বসে রেজুলেশন করে এটি নিয়মিত পরিচালনার জন্য সিদ্ধান্ত নিয়েছি। অবশেষে আগামী ৪ সেপ্টেম্বর স্বাস্থ্যসেবার দ্বার খুলতে যাচ্ছি আমরা। তবে দানশীল নাগরিকসহ সরকারি-বেসরকারি পর্যায় থেকেও আমরা সহায়তা ও অনুদান নিয়ে সেবাকে প্রসারিত করবো। দাতারা চলেও গেলেও এটি চালু রাখা হবে বলে জানান তিনি।
কর্মশালায় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর পরিমল কান্তি দে, সুনামগঞ্জের সাবেক সিভিল সার্জন বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল হাকিম, সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. আহমদ হোসেন, সুনামগঞ্জ সদর হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহবুবুর রহমান, সুনামগঞ্জ পরিবার ও পরিকল্পনা বিভাগের উপপরিচালক বিকাশ রঞ্জন দাস, প্রবীণ শিক্ষক ধূর্জুটি কুমার বসু, যোগেশ্বর দাস, অ্যাডভোকেট চান মিয়া, অ্যাডভোকেট নজরুল ইসলাম শেফু, ডা. রোকসানা হক, প্যানেল মেয়র আহমদ নূর, পৌর কাউন্সিলর সামিনা চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com