1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩, ০৯:৩৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা দিতে বাংলাদেশে আসছে ইলন মাস্কের স্টারলিংক

  • আপডেট সময় শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

সুনামকণ্ঠ ডেস্ক ::
খুব শিগগিরই বাংলাদেশে ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট সেবা ‘স্টারলিংক’ বাংলাদেশে কার্যক্রম শুরু করতে যাচ্ছে। নিরবচ্ছিন্ন ও উচ্চ গতিস¤পন্ন এই ইন্টারনেট সেবা প্রদানের জন্য ইতিমধ্যেই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশের প্রত্যন্ত ও বিচ্ছিন্ন অঞ্চলগুলো ছাড়াও দুর্যোগপূর্ণ এলাকাগুলোতে ইন্টারনেট সেবা সহজে পৌঁছে দেওয়াই স্টারলিংকের লক্ষ্য।
বৃহ¯পতিবার বাংলাদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের বরাত দিয়ে দ্য এডিটরিয়ালজ জানিয়েছে, প্রাথমিকভাবে ২-৩ মাসের ট্রায়ালের জন্য স্টারলিংকের দুটি ডিভাইস বাংলাদেশে কার্যক্রম শুরু করবে। এর মধ্যে একটি ডিভাইস একটি বাসের মধ্যে ইনস্টল করা হবে। অন্য ডিভাইসটি একটি বিচ্ছিন্ন দ্বীপে স্থাপন করা হবে। নতুন ইন্টারনেট সেবার কার্যকারিতা মূল্যায়নের জন্য ওই দুটি অবস্থান খুব সতর্কতার সঙ্গে নির্বাচন করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স-এর দুজন উচ্চ পর্যায়ের কর্মকর্তার সঙ্গে বৈঠকের পরই ভবিষ্যৎ পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্তগুলো নেওয়া হয়। এই দুই কর্মকর্তা হলেন- স্পেসএক্স-এর বৈশ্বিক সরকার বিষয়ক ব্যবস্থাপক জোয়েল ম্যারেডিথ এবং প্রতিষ্ঠানটির বৈশ্বিক নিবন্ধন ও সক্রিয়করণ ব্যবস্থাপক পারনিল উর্ধয়ারশে
গত বুধবার ঢাকায় অবস্থিত আইসিটি টাওয়ারে প্রতিমন্ত্রী পলকসহ বাংলাদেশি কর্মকর্তাদের সঙ্গে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।
স্টারলিংক হলো যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ সংস্থা স্পেসএক্স-এর একটি ইন্টারনেট পরিষেবা। বিশ্বের ৬০টির বেশি দেশে ইন্টারনেট সেবা দিয়ে প্রতিষ্ঠানটি বেশ সুনাম কুড়িয়েছে।
২-৩ মাসের ট্রায়াল দেখে বাংলাদেশি কর্তৃপক্ষ স্টারলিংক কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। আশা করা হচ্ছে, আগামী শনিবার ঢাকায় অনুষ্ঠিত একটি স্টার্টআপ ইভেন্টে স্টারলিংক টিম যোগ দেবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com