1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:৪১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জমে উঠেছে বৃক্ষমেলা : ফুল-ফলের হাজারো গাছের সমাহার

  • আপডেট সময় শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জে বৃক্ষমেলা জমে উঠেছে। সোমবার শহরের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে বৃক্ষমেলার উদ্বোধনের পর থেকে প্রতিদিন গাছের চারা কিনতে ভিড় জমাচ্ছেন ক্রেতাগণ। এবার প্রচুর পরিমাণে বিভিন্ন প্রজাতির গাছের চারা বিক্রি হচ্ছে মেলায়। এছাড়া উঠেছে নতুন প্রজাতির বিভিন্ন জাতের ফল গাছের চারা।
মেলার তৃতীয় দিন বৃহ¯পতিবার সকালেও ছিল চারা কিনতে আসা বৃক্ষপ্রেমিদের ভিড়। এ সময় মেসার্স জাহানারা নার্সারির মালিক জাহানারা বেগম জানান, এবারের বৃক্ষমেলায় তিনি নতুন প্রজাতির গাছের চারা নিয়ে এসেছেন। এসব চারার মধ্যে নতুন ‘করমচা’ ফল গাছের চারা নিয়ে এসেছেন। এই ফল গাছের চারা কোথাও পাওয়া যায় না। তিনি বাইরের জেলা থেকে এনেছেন। এই গাছের ফল লুকলুকি আকারের ছোট ফল। এই ফল খুবই সুস্বাদু। তবে গাছের চারা বড় হয়ে ফল ধরতে সময় লাগে কমপক্ষে ৫ বছর। তাঁর নার্সারীতে আছে ‘সরূপা’ ফল গাছের চারা। রোজন পাতা গাছের চারাও সংগ্রহে ছিল। তা বিক্রি হয়ে গেছে। এই রোজন পাতা গাছে শুধু পাতা থাকে। এই পাতা দিয়ে বড়া তৈরি করে খাওয়া যায়। অন্যান্য তরকারিতে এই পাতা ব্যবহার করা যায়। তাঁর নার্সারিতে আরও আছে রঙ্গনফুল, মাধবী লতা, অপরাজিতা, টগর ফুলসহ বিভিন্ন প্রজাতির ফুল, ফল, ঔষধি ও কাঠ গাছের চারা।
আরএইচএম নার্সারির মালিক মিঠু রায় জানান, তাঁর নার্সারিতে নতুন প্রজাতির গাছের চারার মধ্যে আছে ‘রামভুটা’, ‘এভাকাট’, ‘শেওরা’, ‘কারমোনা’, ‘বেদানা’, ‘কিউজাই’, ‘বারীকুর আম’ গাছের চারা। যা খুব কম দিনে গাছে ফল আসে।
এবারের বৃক্ষমেলায় জেলার বিভিন্ন স্থানের ১১টি নার্সারি অংশ নেয়। নার্সারির মধ্যে রয়েছে হামীম নার্সারি, মা বাবার দোয়া নার্সারি, নিউ সেতু নার্সারি, হানিফ নার্সারি, শামীম নার্সারি, দেলোয়ার নার্সারি, মোমেন নার্সারিসহ অন্যান্য নার্সারি।
আনিকা নার্সারির মালিক রাজু আহমদ জানান, আমার নার্সারিতে দু®প্রাপ্য প্রজাতির বিভিন্ন জাতের ফল গাছের চারা আছে। ফল ও ফুলের চারা গাছসহ আম, জাম, কাঁঠাল, লিচু, পেয়ারা, পেঁপে, ঔষধি ও কাঠের নানা ধরনের চারা গাছ আছে। এবার বেচাকেনাও হচ্ছে গতবারের চেয়ে অনেক ভাল।
সাজানো বাগান নার্সারির মালিক তৌফিক মিয়া জানান, দৃষ্টিনন্দন ফুল গাছের চারা, সুস্বাদু ফল গাছের চারাসহ ঔষধি ও দামি কাঠ গাছের চারা আছে তাঁর নার্সারিতে। এবার বৃক্ষমেলায় ভাল বেচাকেনা হচ্ছে।
বৃক্ষমেলায় গাছের চারা কিনতে আসা সুজন মিয়া, কেরামত আলী ও জাকির মাহমুদ বলেন, গত বছরের বৃক্ষমেলার চেয়ে এবারের বৃক্ষ মেলায় নতুন প্রজাতির ফল গাছের চারা উঠেছে। সাশ্রয়ী দামে আমরা ২/১টি করে কিনেছি।
বৃক্ষমেলায় গাছের চারা কিনতে আসা সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মকবুল হোসেন বলেন, বৃক্ষমেলা হলে বৃক্ষের উপকারিতা সম্বন্ধে জানা যায়। বৃক্ষরোপণ ছাড়া বিশুদ্ধ বাতাস ও অক্সিজেন পাওয়া যায় না। বৃক্ষরোপনণছাড়া দেশে ফল পাওয়া যাবে না। এই জন্য আগামী প্রজন্মকে বৃক্ষরোপণে উৎসাহিত করতে হবে।
সুনামগঞ্জ বন বিভাগ কর্তৃপক্ষ জানান, বৃক্ষমেলায় ভাল বেচাকেনা হচ্ছে। প্রতিদিন নার্সারিতে প্রায় ২৫ হাজার টাকা করে গাছের চারা বেচাকেনা হচ্ছে। এ পর্যন্ত ১১টি নার্সারিতে প্রায় তিন লাখ টাকার গাছের চারা বিক্রি হয়েছে।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com