1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ০৪:৪৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুস্থ পরিবেশের জন্য বৃক্ষরোপণ করতে হবে : এমপি মিসবাহ

  • আপডেট সময় বুধবার, ২৬ জুলাই, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সুনামগঞ্জে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় শহরের সরকারি জুবিলী উচ্চবিদ্যালয় মাঠে এই মেলার উদ্বোধন হয়। প্রধান অতিথি হিসেবে এই মেলার উদ্বোধন করেন সুনামগঞ্জ-৪ আসনের এমপি অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ।
উদ্বোধনীর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ আবুল আবুল হোসেন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী। প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ-৪ আসনের এমপি পীর ফজলুর রহমান মিসবাহ। তিনি বলেন, পরিবেশ বাঁচিয়ে রাখতে এবং মানুষকে সচেতন করতে প্রতিবছর বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হয়। কিন্তু আমরা এই বিষয়টিকে কতটুকু গুরুত্ব দিচ্ছি সেটা বড় কথা। সকলে মিলে পরিবেশ বাঁচানোর বিষয়ে গুরুত্ব দিলে আমাদের সফল হওয়া সম্ভব।
এমপি পীর মিসবাহ আরও বলেন, হাওর-বিলের জলধারগুলো ভরে যাচ্ছে। জলজ উদ্ভিদ ধ্বংস হয়ে যাচ্ছে আমাদের কারণে। মনে রাখতে হবে প্রকৃতিকে আঘাত করলে, সেটা দ্বিগুণভাবে প্রতিঘাত করে।
পীর মিসবাহ বলেন, আমাদের জেলায় অনেক হিজল-করচ ছিল। সেটি আমরা ধ্বংস করে দিয়েছি। সেই গাছে হাওরের বাড়ি-ঘর রক্ষা করতো। ঢেউয়ের আঘাত থেকে বাঁচাতো বাড়ি-ঘরকে। তিনি বলেন, গাছের চারা রোপণ করলেই শেষ নয়। গাছের নিয়মিত পরিচর্যা করতে হবে। বৃক্ষরোপণ কর্মসূচিকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে।
তিনি আরও বলেন, বৃক্ষরোপণ অভিযান সামাজিক আন্দোলনের মাধ্যমে গ্রামে-গঞ্জে ছড়িয়ে দিতে হবে। সামাজিক আন্দোলন সফল করার মাধ্যমে সবুজ ও সুস্থ সুনামগঞ্জ গড়ে তোলতে হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, আমরা বছর বছর গাছ কেটে পরিবেশ নষ্ট করছি। আগামী প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ তৈরির লক্ষ্যে অবশ্যই আমাদের বৃক্ষরোপণ করতে হবে।
জেলা প্রশাসক আরও বলেন, বৃক্ষমেলার মাধ্যমে মানুষকে সচেতন করে তোলতে হবে। বাড়িতে বা রাস্তার ধারে প্রত্যকে অন্তত ৩ টি করে গাছ লাগালে পরিবেশ রক্ষা পাবে। এই জন্য সকলে মিলে বৃক্ষরোপণে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
সুনামগঞ্জ বন বিভাগের কর্মকর্তা সাদ উদ্দিন আহমদের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ, অতিরিক্ত জেলা প্রশাসক রেজাউল করিম, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা তৌফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগ নেতা আবুল কালাম, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. বিমান কান্তি রায়। আলোচনা সভা চলাকালে চারটি স্কুলের শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ করেন অতিথিবৃন্দ।
আলোচনা সভা শেষে সরকারি জুবিলী উচ্চবিদ্যালয় মাঠে পায়রা ও বেলুন উড়িয়ে বৃক্ষমেলার উদ্বোধন করেন পীর ফজলুর রহমান মিসবাহ এমপি। পরে মেলা পরিদর্শন করেন অতিথিবৃন্দ।
জেলা প্রশাসনের সহযোগিতায় এবং সুনামগঞ্জ রেঞ্জ ও সিলেট বন বিভাগের আয়োজনে অনুষ্ঠিত এবারের বৃক্ষমেলায় ৩২টি স্টল অংশ নিয়েছে। মেলা চলবে সপ্তাহব্যাপী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com