1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিপন্ন যাদুকাটা নদী রক্ষার আহ্বান

  • আপডেট সময় শনিবার, ২২ জুলাই, ২০২৩

রাজন চন্দ ::
তাহিরপুরের যাদুকাটা নদীতে ড্রেজার আগ্রাসন ও পাড় কেটে বালু উত্তোলন থেকে বসতভিটা-বিভিন্ন স্থাপনা রক্ষায় কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সংসদ ও প্রশাসনের ঊর্ধ্বতন মহলের প্রতি আহ্বান জানিয়েছেন উপজেলার জনপ্রতিনিধি ও আওয়ামী লীগ নেতারা। শুক্রবার (২১ জুলাই) বিকেল ৫টায় যাদুকাটা নদীর বড়টেক, শিমুলবাগান, মাহারাম নদীর মুখ পরিদর্শন শেষে স্থানীয় বাসিন্দাদের সাথে মতবিনিময়কালে তারা এই আহ্বান জানান।
এসময় তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণাসিন্ধু চৌধুরী বাবুল বলেন, যাদুকাটার পরিবেশ প্রকৃতি আজ হুমকির মুখে। অচিরেই ড্রেজার দিয়ে বালু উত্তোলন ও নদীর পাড় কাটা বন্ধ না হলে হাওরের বোরো ফসল আগাম বন্যার হুমকিতে পড়বে। এ অবস্থার নিরসনে প্রশাসন উপযুক্ত ব্যবস্থা নিবেন বলে আমরা আশাবাদী।
তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খান বলেন, ড্রেজার ও নদীর পাড় কাটা ঠেকাতে প্রশাসনের আরও কার্যকরী ভূমিকা রাখার প্রয়োজনবোধ করছি। মুষ্টিমেয় কিছু লোকের এসব অপকর্মের জন্য এলাকায় সরকারের উন্নয়ন ও ভাবমূর্তিতে নেতিবাচক প্রভাব পড়ছে।
বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, নদী তীরবর্তী কয়েকটি গ্রামের গুটিকয়েক লোকজন ড্রেজার ও পাড় কেটে বালু উত্তোলন করছে। এ কারণে পুরো উপজেলার পরিবেশ-প্রকৃতি আজ হুমকির মুখে।
বালিজুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজাদ হোসেন বলেন, গত মেয়াদে নদীর পাড় কাটা ও ড্রেজার বন্ধে আমরা ইজারাদাররা নিজস্ব লোকবল নিয়োগ করে এসব অপকর্ম বন্ধ রেখেছিলাম। বর্তমান ইজারাদাররা এক্ষেত্রে আরও সক্রিয় ভূমিকা রাখলে নদীতে এসব অপকর্ম কমে আসবে। যাদুকাটার পরিবেশ-প্রকৃতি রক্ষা পাবে।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা বেগম, আওয়ামী লীগের সাধারণ স¤পাদক অমল কর, বড়দল দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনুছ আলী, বাদাঘাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আফতাব উদ্দিন, বড়দল উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ স¤পাদক আবুল কালাম আজাদ, লাউড়েরগড় আদর্শ উচ্চ বিদ্যালয়ের সভাপতি আবু সুফিয়ান, উপজেলা ছাত্রলীগের সভাপতি আশ্রাউল জামান ইমন প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com