1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১০:০২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ছাতক শুল্ক স্টেশনে রাজস্ব আদায় বেড়েছে

  • আপডেট সময় শুক্রবার, ২১ জুলাই, ২০২৩

শংকর দত্ত ::
ছাতক অঞ্চলের স্থল শুল্ক স্টেশনে ভারত থেকে চুনাপাথর আমদানিতে সরকারি রাজস্ব আদায় বেড়েছে। কমেছে উপজেলার আওতাধীন চেলা ও ইছামতি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব আদায়। তবে ৩টি রুটে রাজস্ব আদায়ে গড় লক্ষ্যমাত্রা বেড়েছে।
গত বছরের বন্যা ও ডলার সংকটে এলসি জটিলতার কারণে ছাতক শুল্ক স্টেশন দিয়ে চুনাপাথর আমদানি কম হলেও রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
২০২২-২৩ অর্থবছরে তিনটি শুল্ক স্টেশনে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯১ কোটি টাকা। বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ১৩৯ কোটি ১৫ লাখ ৪ হাজার টাকা। আগামী ২০২৩-২৪ অর্থবছরে ছাতক রুটে ১০৭ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার, চেলা রুটে ১ কোটি ১৯ লাখ ৯৪ হাজার এবং ইছামতি রুটে ২ কোটি ৩২ লাখ ১২ হাজার টাকা নির্ধারণ করে তিনটি রুটে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ১১০ কোটি ৯৮ লাখ ৪৫ হাজার টাকা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, গত অর্থবছরে ছাতক রুটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ কোটি টাকা। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত আদায় হয়েছে ১৩৪ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৫০ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা বেশি।
চেলা রুটে লক্ষ্যমাত্রা ছিল ২ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার টাকা। রাজস্ব আদায় হয়েছে ১ কোটি ৬১ লাখ ১৮ হাজার টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ১ কোটি ৩৮ লাখ ৮১ হাজার টাকা কম।
তৃতীয় রুট ইছামতিতে লক্ষ্যমাত্রা ৪ কোটি ১ হাজার টাকা ধরা হলেও আদায় হয়েছে ৩ কোটি ১১ লাখ ৯৩ হাজার টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৮৮ লাখ ৮ হাজার টাকা কম। এ রুটে গত ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছিল ৩ কোটি ৪৪ লাখ ৫২ হাজার টাকা, যা একই অর্থবছরের লক্ষ্যমাত্রার তুলনায় ৩২ লাখ ৫৯ হাজার টাকা কম।
ছাতক শুল্ক স্টেশনের আওতায় তিনটি রুটে এ অঞ্চলের ছোট-বড় ব্যবসায়ী ছাড়াও এশিয়ার বৃহত্তর সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জ-হোলসিম সিমেন্ট কো¤পানি ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ছাতক সিমেন্ট কো¤পানি চুনাপাথর আমদানি করে। ছাতক সিমেন্ট কো¤পানির আধুনিকায়নে নতুন প্রকল্প শুরু হওয়ায় চুনাপাথর আমদানি বন্ধ রয়েছে।
ছাতক শুল্ক স্টেশনের দায়িত্বপ্রাপ্ত রাজস্ব কর্মকর্তা মৃদুল কান্তি দাস চৌধুরী জানান, মাঝে মাঝে নানা জটিলতায় চুনাপাথর আমদানি সাময়িক বন্ধ থাকে। তবে সবকিছু ঠিক থাকলে আগামী অর্থবছরে রাজস্ব আদায়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com