1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

তিন ফুট দূরে ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স! তারপরও মডেল কমিউনিটি ক্লিনিক নির্মাণের উদ্যোগ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩

তিন ফুট দূরে ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স!
তারপরও মডেল কমিউনিটি ক্লিনিক নির্মাণের উদ্যো
বিশেষ প্রতিনিধি ::
তিন ফুট দূরত্বে আধুনিক স্থাপনার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। যেখানে উন্নত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। রয়েছে উন্নত স্বাস্থ্যের নানা অবকাঠামো। কিন্তু এরপরও সরকারের প্রায় ২৫ লক্ষ টাকা খরচ করে এই ভবনঘেঁষে মডেল কমিউনিটি ক্লিনিক নির্মাণের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ। এতে কমিউনিটি ক্লিনিক নির্মাণের বিধিও লঙ্ঘিত হচ্ছে। ৬ হাজার জনসংখ্যা অধ্যুষিত এলাকায় স্বাস্থ্যসেবার কোন সুযোগ না থাকলে সরকার কমিউনিটি ক্লিনিক করে প্রাথমিক সেবা দিয়ে থাকে। কিন্তু সেখানে উন্নত সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স থাকার পরও মডেল কমিউনিটি ক্লিনিক বাস্তবায়নের কাজ শুরু করায় এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। স্বাস্থ্য বিভাগ সরকারের বিপুল টাকা অপচয় করে এমন একটি কমিউনিটি ক্লিনিক করার কাজ শুরু করেছে দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নে।
সুনামগঞ্জ জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিটি ইউনিয়নের ৩টি করে কমিউনিটি ক্লিনিক করেছে সরকার। ৬ হাজার জনসংখ্যা অধ্যুষিত এলাকায় যেখানে স্বাস্থ্যসেবার সুযোগ নেই সেখানে এই ক্লিনিক স্থাপিত হয়। দিরাই উপজেলার তাড়ল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রঘেঁষে ৩ ফুট দূরে একটি কমিউনিটি ক্লিনিক রয়েছে। আগামীতে তাড়ল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ১০ শয্যা হাসপাতাল হিসেবে কার্যক্রম শুরুর সম্ভাবনাও আছে। এখানে কমিউনিটি ক্লিনিকের চেয়ে কয়েকগুণ বেশি অবকাঠামো রয়েছে। রয়েছে উন্নত পরিবেশও। কিন্তু এখানে প্রায় ২৫ লক্ষ টাকা ব্যয় করে মডেল কমিউনিটি ক্লিনিক করার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ। ইতোমধ্যে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কাজও শুরু করেছে। এ নিয়ে প্রশ্ন তুলেছেন সচেতন মহল। তারা জানিয়েছেন যেখানে উন্নত ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে সেখানে কমিউনিটি ক্লিনিক বাস্তবায়ন করা অনুচিত। এই ইউনিয়নের কোনও দুর্গম গ্রামে যেখানকার বাসিন্দারা সেবা বঞ্চিত সেখানে মডেল কমিউনিটি ক্লিনিক করা হলে সরকারের অর্থের সদ্ব্যবহার হতো এবং জনগণও সুবিধা পেতো। কিন্তু এখানে এটি বাস্তবায়ন হলে সরকারের শুধু অর্থই নয় দুর্গম এলাকার জনগণও কাক্সিক্ষত সেবা থেকে বঞ্চিত হবেন।
শিক্ষাবিদ অবসরপ্রাপ্ত অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার বলেন, যেখানে উন্নত স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে সেখানে নতুন করে প্রাথমিক সেবার জন্য কমিউনিটি ক্লিনিক করা ঠিক নয়। বরং এটি এই ইউনিয়নের দুর্গম কোন এলাকার সেবাবঞ্চিতদের জন্য নির্মাণ করা উচিত।
সুনামগঞ্জ স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী প্রদীপ কুমার সিংহ বলেন, আমরা তাড়লে একটি মডেল কমিউনিটি ক্লিনিক বাস্তবায়নের কাজ সম্পন্ন করেছি। পুরাতনটি ভেঙে নতুন উন্নত ভবন করা হবে প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে। যেখানে সাধারণ মানুষ সেবা পাবে। তিন ফুট দূরে উন্নত ও ১০ শয্যার হাসপাতাল থাকার পরও সরকারের এতো অর্থ অপচয় করে কমিউনিটি ক্লিনিক নির্মাণ কেন করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকে ৩০ প্রজাতির ওষুধ রয়েছে। যা জনগণের উপকারে আসবে।
দিরাই উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা বিশ্বজিৎ কৃষ্ণ চক্রবর্তী বলেন, তাড়লে আমাদের উন্নত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে। প্রায় ২৪ ঘণ্টা খোলা থাকে। প্রসূতি সেবাসহ ডেলিভারিও নিয়মিত হয়। এখানে প্রায় ৩০ প্রজাতির ওষুধ আছে।
সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. আহমদ হোসেন বলেন, এটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত। আমাদের কিছু করার নেই। স্থানীয় প্রস্তাবের প্রেক্ষিতে হয়তো এখানে করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com