1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওর এলাকায় শিক্ষার বাস্তবতা : সুনামগঞ্জের গল্প’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
‘হাওর এলাকায় শিক্ষার বাস্তবতা : সুনামগঞ্জের গল্প’ বিষয় নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকাল ৪টায় শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ-৪ আসনের এমপি ও বিরোধী দলীয় হুইপ অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ। তিনি বলেন, আমাদের হাওর শিক্ষা নিয়ে যে সমস্যা আছে, তা আমরা সবাই জানি। এই সমস্যা উত্তোরণে বিজ্ঞানভিত্তিক কী সমাধান তা আমাদের প্রয়োজন।
বক্তাদের এক প্রশ্নের জবাবে এমপি মিসবাহ বলেন, ২০১৭ সালে নানা আন্দোলনের মাধ্যমে টেন্ডার প্রথা বাতিল করে পিআইসি পদ্ধতি নিয়ে এসেছি। এই পিআইসিতে কৃষকেরা অংশ নিতে পারছেন। হাওরের এই বেড়িবাঁধ নির্মাণে সকলে অংশ নিতে পারছেন। পিআইসি সকলের আন্দোলনের ফসল। তাই এই পদ্ধতি সকলে বাঁচিয়ে রাখতে হবে।
শিক্ষার বিষয়ে পীর মিসবাহ বলেন, প্রতি উপজেলায় ১টি করে বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে। এখন আর কেউ না খেয়ে এবং টাকার অভাবে শিক্ষা অর্জন থেকে বঞ্চিত হচ্ছে না। শিক্ষার অগ্রগতিতে সরকার কাজ করে আসছে। স্কুল ও কলেজ ভবন তৈরি করে দিচ্ছে। স্কুল কলেজে শিক্ষার্থীদের উপবৃত্তি দিচ্ছে। খাবারেরও ব্যবস্থা করেছে। স্কুল সুন্দর রাখতে বছর বছর স্লিপের বরাদ্দ দেয়া হচ্ছে।
তিনি বলেন, করোনার দুই বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। বর্তমানে শিক্ষা ব্যবস্থার যে পদ্ধতি চালু হয়েছে। খুবই কঠিন পদ্ধতি। শিক্ষক বুঝেন না, শিক্ষার্থীদের বুঝাতে পারছেন না।
পীর মিসবাহ এমপি বলেন, সুনামগঞ্জের হাওর এলাকা, পাহাড়ি এলাকা অন্যান্য স্বাভাবিক অঞ্চলের চেয়ে ভিন্ন চরিত্র। এখানে সমস্যাও ভিন্ন। শিক্ষা নিয়ে যে সমস্যা রয়েছে তা বৈজ্ঞানিক উপায়ে উত্তোরণের পন্থা কি। তা আমাদের জানা দরকার। এই জন্য বিশেষজ্ঞদের প্রয়োজন রয়েছে।
এক প্রশ্নের জবাবে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, হাওরের বেড়িবাঁধের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে ২০৩ কোটি টাকা। প্রস্তাবিত টাকার মধ্যে ১০০ কোটি টাকা বাঁধের কাজে দেয়া হবে। অন্যান্য টাকা দেয়া আমাদের মতামতের উপর নির্ভর করে।
তিনি বলেন, বেড়িবাঁধের বরাদ্দ নিয়ে অনেকে মনগড়া প্রচার করে আসছেন। কেউ ২৩০ কোটি টাকা। অনেকে আবার প্রচার করছেন ২০৪ কোটি টাকা। প্রস্তাব পাঠালেই যে অনুমোদন হয়ে বরাদ্দ আসবে তা নয়। সবকিছু জেনে শুনে প্রচার দেয়া ভাল। আমরা সকলের উন্নয়নের স্বার্থে সত্য প্রকাশ করবো। আমি যদি অবশিষ্ট টাকা ছাড় না দেই। তবে কেউ পাবে না। যে যেমন কাজ করেছেন। তিনি সে টাকাই পাবেন।
তিনি বলেন, শিক্ষার উন্নয়নে যে সেমিনারের আয়োজন করা হয়েছে। তা আগামীতে চলমান থাকবে। এ জেলার সকল উন্নয়ন কাজে সকলে সচেতনভাবে অংশগ্রহণের আহবান জানান তিনি।
সেমিনারে বিশেষ আলোচক হিসাবে বক্তব্য রাখেন সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রজত কান্তি সোম মানস। তিনি বলেন, ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাওর উন্নয়ন বোর্ড স্থাপন পরিকল্পনার উদ্যোগ গ্রহণ করেছেন। ১৯৭৭ এই পরিকল্পনা রদ হয়। ২০১২ সালে আওয়ামী লীগ সরকার ক্ষতায় এসে ২০ বছর মেয়াদি পরিকল্পনা গ্রহণ করে। এই উন্নয়ন কাজ চলবে আগামী ৩২ সাল পর্যন্ত।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, শিক্ষাবিদ প্রফেসর পরিমল কান্তি দে, জেলা আইনজীবী সমিতির সভাপতি তৈয়বুর রহমান বাবুল, জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ স¤পাদক মো. নাজির আহমদ চৌধুরী, সাবেক সিভিল সার্জন ডা. সৈয়দ মোনাওয়ার আলী।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এর ফ্যাকাল্টি অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম তালুকদার।
শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সভাপতিজেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে এবং পাঠাগারের সাধারণ স¤পাদক প্রথম আলো স্টাফ রিপোর্টার অ্যাড. খলিল রহমানের পরিচালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক সুনামকণ্ঠ’র স¤পাদক ও প্রকাশক বিজন সেন রায়, লেখক সুখেন্দু সেন, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. চাঁন মিয়া, সিনিয়র আইনজীবী স্বপন কুমার দাস রায়, প্রভাষক মশিউর রহমান, লেখক সুবাস উদ্দিন, শিক্ষক নাজিম কায়েস, মাদ্রাসা শিক্ষক মাওলানা তোফায়েল আহমদ খান, লেখক অ্যাড. কল্লোল তালুকদার, অ্যাড. এনাম আহমদ, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি হারুনুর রশিদ, প্রধান শিক্ষক নাসরীন আক্তার খানম, নারীনেত্রী শরীফা আশরাফী, মুর্শেদ আলম, লাইব্রেরির আজীবন সদস্য আবুল হোসেন, সুনামগঞ্জ পাবলিক বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সভাপতি আশহার ইনতেযাম তাহবির। সেমিনারের শুরুতে অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com