1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বৈষম্যনির্ভর নীতির বদল চাই

  • আপডেট সময় সোমবার, ১০ এপ্রিল, ২০২৩

 

গত রোববারের দৈনিক সুনামকণ্ঠের একটি সংবাদ শিরোনাম ছিল, ‘পথশিশু ও দুঃস্থদের হাতে ইফতার তুলে দিলো আলোকবর্তিকা যুব সংগঠন’। প্রতিবেদনের শুরুতেই বলা হয়েছে, ‘সুনামগঞ্জ পৌরশহরের পথশিশু গরিব অসহায় দুস্থদের মাঝে ইফতার বিতরণ করেছে আলোকবর্তিকা যুব সংগঠন। শনিবার (৭ এপ্রিল) বিকালে শহরের কাজির পয়েন্ট এলাকায় ইফতার বিতরণ করা হয়।’ আমরা আমাদের প্রিয় এই শহরে সংগঠিত একটি যুব সংগঠনের পক্ষ থেকে এইরূপ ‘পথশিশু ও দুস্থ মানুষ’দের সেবায় এগিয়ে আসার কার্যক্রমকে অভিনন্দন জানাই। অভিনন্দন জানাই এই জন্যে যে, এই সংগঠনটি অন্তত সম্পদ-সুবিধা বঞ্চিত মানুষদের একদিন মানসম্পন্ন ইফতার বিতরণের মানবিকতাটুকু প্রদর্শন করতে পেরেছে, যেখানে এই ‘পথশিশু ও দুস্থ’ প্রত্যেকের মাথাপিছু আয় ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা।

মাথাপিছু আয়ের এই হিসেবটি ১০ মে ২০২২ তারিখে অনুষ্ঠিত একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী কর্তৃক ঘোষিত। এই ঘোষণা অনুসারে যে-কোনও মানুষের প্রত্যেক দিনে মাথাপিছু আয় দাঁড়ায় ৬৬১ টাকার মতো। যা দিয়ে মানসম্পন্ন ইফতার এইসব ‘পথশিশু ও দুস্থ’রা প্রত্যেক দিনই করতে পারে। অথচ বৈষম্যের কারণে তা সম্ভব হচ্ছে না, যে-বৈষম্যমূলক নীতিনির্ভর অর্থনীতির কারণে গড় মাথাপিছু আয়ের প্রায় সবটাই মুষ্ঠিমেয় ধনকুবেরের ভা-ারে গিয়ে জমা পড়ছে।

অভিজ্ঞ মহলের ধারণা, এই অবস্থা থেকে উত্তরণের একমাত্র পথ হলো, সে-অর্থনীতিটাকে বদলে দিতে হবে। অর্থাৎ বদলে দিতে হবে বিদ্যমান উৎপাদন ব্যবস্থাটিকেই। প্রকৃতপ্রস্তাবে যে-ব্যবস্থার কারণে বৈষম্য ঘটছে সে-ব্যবস্থাটিকে পাল্টে দেওয়ার প্রয়োজনীয়তা মানবিকতার ধারক সমাজসচেতন মানুষ ও সংগঠনকে ভাবতে হবে এবং সে-অনুযায়ী কর্মসূচি নির্ধারণ করতে হবে, কেবল ‘পথশিশু ও দুস্থ’দের ইফতার বিতরণ করলেই চলবে না, শোষণনির্ভর নীতিটাকে বদলে দিতে হবে। এর কোনও বিকল্প নেই।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com