1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কৃষকদের অবস্থান কর্মসূচি : নাইন্দার হাওরের বোরো ফসল রক্ষার দাবি

  • আপডেট সময় শনিবার, ১ এপ্রিল, ২০২৩

ছাতক প্রতিনিধি ::
ছাতকে নাইন্দার হাওরের বোরো ফসল রক্ষায় জরুরি পদক্ষেপ গ্রহণের দাবিতে উপজেলা পরিষদ এলাকায় কৃষকরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। গত বৃহ¯পতিবার দুপুরে অনুষ্ঠিত কর্মসূচিতে নোয়ারাই ইউনিয়নের লক্ষ্মীবাউর, কাড়ইলগাঁও, বারকাহন, বাতিরকান্দি, মির্জাপুর, পাটিবাগ, বেতুরা, আসাদনগর গ্রামসহ নাইন্দার হাওরপাড়ের কৃষকগণ অংশ নেন।
এ সময় বক্তারা বলেন, স্থানীয় মির্জার খালে ফসলরক্ষার নামে অপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করা হয়েছে। এতে বৃষ্টির পানি আটকে নাইন্দার হাওরে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতার কারণে বোরো ফসল তলিয়ে যাওয়ার উপক্রম দেখা দিয়েছে। বৃষ্টি হলেই নাইন্দার হাওরপাড়ের কৃষকদের মধ্যে ফসল হারানোর আতঙ্ক বিরাজ করে। এখানে ফসলরক্ষা বাঁধ সৃষ্টির পর থেকেই বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা রেখে বাঁধ তৈরি হয়ে আসছিল। কিন্তু এবছর পূর্বের মতো বৃষ্টির পানি নিষ্কাশনের পথ না রেখেই বাঁধ নির্মাণ করা হয়। এই কারণে বাঁধের এক পাশ শুকনো এবং হাওরের অন্যপাশ পানিপূর্ণ অবস্থায় থেকে যায়। আর বৃষ্টি হলেই পানি বাড়তে থাকে। ফলে নাইন্দার হাওরের কয়েক হাজার একর জমির বোরো ফসল নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাদের দাবি পরিকল্পনা অনুযায়ী মির্জার খালের ফসল রক্ষা বাঁধ সংস্কার করা প্রয়োজন। হাওরের বোরো ফসল রক্ষার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসক বরাবরে কৃষকরা আবেদনও করেছেন বলে জানিয়েছেন।
সাবেক ইউপি সদস্য কৃষক মনির উদ্দিন জানান, বৃহ¯পতিবার কৃষকদের অবস্থান কর্মসূচি চলাকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরের জামান চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করে এর বিহিত ব্যবস্থা গ্রহণ করবেন বলে সবাইকে আশ্বস্ত করেছেন।
কৃষক সালেহ আহমদ, ছালিক মিয়া তালুকদার, কুতুব উদ্দিনসহ অন্যান্যরা জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা হাওরের বাঁধ ও ফসল রক্ষায় দ্রুত ব্যবস্থা না নিলে এবছর তারা ফসলহারা হবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com