1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:১৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বোরো ক্ষেতে ব্লাস্টের সংক্রমণ : ফলন নিয়ে শঙ্কা

  • আপডেট সময় শনিবার, ১ এপ্রিল, ২০২৩

চয়ন কান্তি দাস ::
ধর্মপাশা ও মধ্যনগর উপজেলার ছয়টি হাওরের বোরো জমির ব্রি ২৮ ও ২৯ ধানের ক্ষেতে সপ্তাহ দুয়েক সময় ধরে ব্লাস্ট রোগের সংক্রমণ দেখা দিয়েছে। ওই দুই উপজেলায় কৃষকেরা বোরো জমিতে ব্লাস্ট রোগের সংক্রমণ দেখা দেওয়ায় বোরো ধানের উৎপাদন কম হওয়ার আশঙ্কায় তাঁদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।
ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, ধর্মপাশা ও মধ্যনগর উপজেলায় ৩১হাজার ৮৫০হেক্টর বোরো জমিতে ব্রি ২৮, ২৯, ৮৮, ৮৯, ৯২ এবং বিভিন্ন হাইব্রিড জাতের ধানের আবাদ করা হয়েছে। এর মধ্যে মধ্যনগর উপজেলার বড় ঘোড়াডোবা হাওর, ছোট ঘোড়াডোবা হাওর, কাইলানী হাওর ও সোলেমানপুর গাঙ্গেরচর হাওর এবং ধর্মপাশা উপজেলার ধারাম ও সোনামড়ল হাওরের বোরো জমির ব্রি ২৮ ও ব্রি ২৯ ধানে ব্লাস্ট রোগের সংক্রমণ দেখা দিয়েছে। তবে ব্রি ২৮ জাতের ধানে ব্লাস্টের সংক্রমণ খুব বেশি।
ধর্মপাশা উপজেলার সুখাইড় রাজাপুর দক্ষিণ ইউনিয়নের ঘুলুয়া গ্রামের বাসিন্দা কৃষক হেকমত আলী (৭০) বলেন, আমাদের গ্রামের সামনেই ধারাম হাওর। এই হাওরে আমি ১০ একর জমিতে ব্রি ২৮ও ২৯ ধানের আবাদ করছি। ১০/১২দিন ধইর‌্যা আমার দুই একর জমির ধানের মধ্যে রোগ অইছে। রোগের নামও জানি না। ক্ষেতের ধানগাছগুলা আগুনের পুইরা যাওয়ার মত দেহা যাইতাছে। ধানের ভিতওর চাউল নাইগা। এই রহম রোগ অইলে কিতা করণ লাগবো এইডা লইয়া উপজেলা কৃষি অফিস থাইক্যা কেউ আইয়া কুুনু পরামর্শ দিছইন না।
একই উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের সুখাইড় গ্রামের বাসিন্দা ও ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য কৃষক বাবুল মিয়া (৫০) বলেন, আমাদের ইউনিয়নের সোনামড়ল হাওরে আমার ১০হাল জমি আছে। এই হাওরে থাকা জমিতে আমি ব্রি ২৮, ব্রি ২৯ ও হাইব্রিড জাতের ধানের আবাদ করছি। ৮/১০দিন আগে ১ হাল ব্রি ২৮ ও ব্রি ২৯ ধান ক্ষেতের পাতায় এক ধরনের দাগ দেহা দিছিল। দুই তিন দিন যাইতে না যাইতেই পাতার রং আগুনের পোড়ার মতো অইয়া গেছিল। আমি কৃষি অফিসের লোকজনদের কথা মতো ওষুধ দিছি। কিন্তু কুনু কাম অইছে না। ১০হাল জমির মধ্যে এক হাল জমির ফুরাডাই নষ্ট অইয়া গেছে। ধানের ভিতরও কুনু চাউল নাইগ্যা। ওষুধ দেওয়ার পরে বৃষ্টির অওয়ায় ওষুধে কুনু কাম করে নাই। ১০হাল জমির মধ্যে চাইর হাল জমিতে আমিতে ওষুধ দিছি।
একই গ্রামের কৃষক নবরঞ্জন দাস বলেন, সোনামড়ল হাওরে আমার ১০কিয়ার জমি আছে । আমি ব্রি ২৮ ও ৮৯জাতের ধানের আবাদ করছি। তিন কিয়ার জমিতে ব্লাস্ট রোগ অহনের তিনদিনের মাথায় আমি ওষুধ দেওনে এই রোগ কইমা গেছিল। নতুন কইরা আবার এই রোগ দেহা দিতাছে। রোগ বালাই অইয়া ধানের ক্ষতি অহনে ইবার ধানের ফলন কম অইবো।
মধ্যনগর উপজেলার বড় ঘোড়াডোবা ও ছোট ঘোড়াডোবা হাওরে ২১কিয়ার জমিতে ব্রি ২৮ ও ব্রি ২৯ জাতের ধানের আবাদ করেছেন উপজেলার মধ্যনগর ইউনিয়নের জমশেরপুর গ্রামের বাসিন্দা কৃষক পলাশ চন্দ্র সরকার (৪০)। তিনি বলেন, এই দুটি হাওরের ১৮কিয়ার ব্রি ২৮জাতের ধান ক্ষেতের ব্লাস্ট সংক্রমণ হওয়ায় আমার চরম সর্বনাশ হয়ে গেছে। এখন যে কী করবে ভেবে পাচ্ছি না।
একই উপজেলার চামরদানী ইউনিয়নের সুলেমানপুর গ্রামের গ্রামের বাসিন্দা কাইলানী ও সুলেমানপুর গাঙ্গেরচরম হাওরের কৃষক হাবিবুল, মহসীন ও আল আমিন বলেন, এই দুটি হাওরে আমাদের ২০ থেকে ২৫ কিয়ার জমির ব্রি ২৮ ও ব্রি ২৯ ধানে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। এই রোগ প্রতিরোধে সরকারিভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছি।
ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তা মীর হাসান আল বান্না বলেন, আমি এই দুটি উপজেলায় দায়িত্ব পালন করছি। এই দুটি বেশ কয়েকটি হাওরের বিচ্ছিন্নভাবে যৎ সামান্য জমিতে ব্লাস্ট রোগের সংক্রমণ দেখা দিলেও তা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। মাসখানেক আগে ধানের রোগ বালাই ও পোকা দমন রোধে কী কী করণীয় এ নিয়ে কৃষকদেরকে নিয়ে পরামর্শ সভা করেছি এবং তাঁদের মধ্যে লিফলেট বিতরণ করেছি। ব্লাস্ট রোগ বিষয়ক কী কী করণীয় তা নিয়ে কৃষকদেরকে পরামর্শ ও তাঁদের মধ্যে লিফলেট বিতরণ করা হয়েছে। তিনি আরও বলেন, ব্লাস্ট নিয়ে আসলে ক্ষতির পরিমাণ উল্লেখ করার মতো এখনো কিছু হয়নি। তবে পরিস্থিতি এখনো স্বাভাবিক রয়েছে। ব্লাস্ট সংক্রমিত প্রতি এক কিয়ার (৩২ শতক) জমিতে ৫০গ্রাম ছত্রাক নাশক পাউডার ও ৬৪লিটার পানির সঙ্গে মিশিয়ে ব্লাস্ট সংক্রমণ হওয়ার সঙ্গে সঙ্গে আক্রান্ত জমিতে স্প্রে করতে হবে। এই রোগটি যেহেতু সংক্রমিত তাই যে জমিতে ব্লাস্ট রোগ সংক্রমণ হবে সেই জমির আশপাশের ধানের ক্ষেতে স্প্রে করতে হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com