1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ আর্টস কাউন্সিল ভবন নির্মাণে মতবিনিময়

  • আপডেট সময় সোমবার, ২০ মার্চ, ২০২৩

 

স্টাফ রিপোর্টার ::

সুনামগঞ্জ আর্টস কাউন্সিল ভবন (আবদুল হাই মিলনায়তন) নির্মাণ বিষয়ে শহরের সাংস্কৃতিকর্মী ও সুধীজনদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা শিল্পকলা একাডেমির শাহ আবদুল করিম লোকসংস্কৃতি সংগ্রহশালায় এই সভা হয়। এতে সভাপতিত্ব করেন প্রবীণ শিক্ষক যোগেশ্বর দাশ। অতিথির বক্তব্য দেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত।

সভায় বক্তারা বলেন, সুনামগঞ্জ আর্টস কাউন্সিল জেলার মানুষের কাছে গৌরবের-ঐতিহ্যের একটি প্রতিষ্ঠান। ১৯৬১ সালে এটি প্রতিষ্ঠার পেছনে শহরের নানা শ্রেণি ও পেশার মানুষ যুক্ত ছিলেন। তবে মূল উদ্যোক্তা ছিলেন প্রগতিশীল, অসা¤প্রদায়িক রাজনীতিক আবদুল হাই। নতুন ভবন নির্মাণের বিষয়ে বিস্তারিত আলোচনার পর প্রস্তাবিত সুনামগঞ্জ আর্টস কাউন্সিল পরিচালনার জন্য পৌর মেয়র নাদের বখতকে সভাপতি এবং জেলা শিল্পকলা একাডেমির সাধারণ স¤পাদক শামছুল আবেদীনকে সাধারণ স¤পাদক করা হয়।

আলোচনায় সিদ্ধান্ত হয় জেলা শিল্পকলা একাডেমির তালিকাভুক্ত সব সাংস্কৃতিক সংগঠনের সভাপতি ও সাধারণ স¤পাদক এই পরিচালনা কমিটির সদস্য রাখা হবে। সভাপতি ও সাধারণ স¤পাদক কমিটিতে শহরের সুধীজনদের অন্তর্ভুক্ত করবেন।

পৌর মেয়র নাদের বখত তাঁর বক্তব্যে আর্টস কাউন্সিলের জমি ওই প্রতিষ্ঠানের নামে স্থায়ীভাবে বন্দোবস্ত দেওয়ার ঘোষণা দেন এবং এই ভবন নির্মাণে তাঁর সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

শামছুল আবেদীন জানান, এটির সঙ্গে শহরের আবেগ, শ্রদ্ধা জড়িয়ে আছে। আমরা এই ঐতিহ্য ধরে রাখতে চাই। এটি পৌরসভার জমি। মেয়র জমি আর্টস কাউন্সিলকে বন্দোবস্ত দেওয়ার ঘোষণা দিয়েছেন। তাঁর প্রতি আমরা কৃতজ্ঞ। তিনি জানান, এটি সাংস্কৃতিসেবী, সুধীজন ও পৌর মেয়রের অনুদানে ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। আমরা সবার সহযোগিতা নেব। এটি হবে সবার প্রতিষ্ঠান। তিনি শহরের সুধীজনদের নিয়ে নিয়মিত বসা হবে, তাঁদের পরামর্শ নেওয়া হবে বলে জানান।

তিনি আরও জানান, নতুন ভবনটি হচ্ছে আসাম প্যাটার্নের। আবদুল হাই মিলনায়তন হবে দৃষ্টিনন্দন। এটি কোনো বাণিজ্যিক ভবন হচ্ছে না। নাম আর্টস কাউন্সিল থাকবে নাকি নতুন নাম হবে সেটি নিয়ে কথা আছে। এই সিদ্ধান্ত হবে শহরের সুধীজন, সাংস্কৃতিকর্মীদের সবার মতামতের ভিত্তিতে। তবে না যাই হোক মিলনায়তনের নাম আবদুল হাই মিলনায়তনই থাকবে।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন সুনামগঞ্জ সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি অ্যাড. আইনুল ইসলাম বাবলু, সুনামগঞ্জ মুক্তি সংগ্রাম স্মৃতি ট্রাস্টের সাধারণ স¤পাদক অ্যাড. সালেহ আহমদ, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এবং দৈনিক সুনামগঞ্জের ডাক সম্পাদক ও প্রকাশক অধ্যক্ষ শেরগুল আহমেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রদীপ পাল নিতাই, সাংবাদিক পঙ্কজ দে, সমাজকর্মী দেওয়ান সাজাউর রাজা সুমন, কবি-লেখক রুনা লেইস, বাউল শাহ জাহান সিরাজ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অঞ্জন চৌধুরী, সাংবাদিক-আইনজীবী খলিল রহমান, জেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ স¤পাদক জাহাঙ্গীর আলম, নাট্যব্যক্তিত্ব ও পৌর কাউন্সিলর সামিনা চৌধুরী, তপন কর, বিধান চন্দ্র বণিক, সদর উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ স¤পাদক সন্তোষ কুমার চন্দ, সাংবাদিক-নাট্যকর্মী দেওয়ান গিয়াস চৌধুরী, নাট্যকর্মী পল্লব ভট্টাচার্য, দেবাশীষ তালুকদার শুভ্র, রুবেল খান, মেহেদী হাসান প্রমুখ।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com