1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বজ্রপাত ও শিলাবৃষ্টির আশঙ্কা, কৃষকদের সতর্ক থাকার পরামর্শ

  • আপডেট সময় শনিবার, ১৮ মার্চ, ২০২৩

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশের বিভিন্ন বিভাগে আগামী ২৪ ঘণ্টায় বজ্রসহ বৃষ্টি ও শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বজ্রপাতের কারণে প্রাণহানি এড়াতে কৃষকদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। আর বৃষ্টিপাতের পর জমিতে যাতে পানি জমে না থাকে, সেই পরামর্শ দিয়েছে বাংলাদেশ রাইস রিসার্চ ইনস্টিটিউট।
বৃহ¯পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এর পরের পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন হতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, দিনের তাপমাত্রা বেশি হলে বজ্রপাত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যেসব মেঘ থেকে সাধারণত বজ্রপাত হয়, সেগুলো খাঁড়াভাবে বেশি উচ্চতায় উঠে গেলে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে। সুতরাং যে বিভাগগুলোতে বজ্রপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে, সেসব এলাকার কোথাও কোথাও শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
বজ্রপাতের কারণে মাঠে কৃষকদের সতর্কভাবে কাজ করার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, গত বছর বজ্রপাতের কারণে হাওরে অনেক মানুষ মারা গিয়েছিল। এ জন্য বজ্রপাতের পূর্বাভাস মেনে মাঠে কৃষকদের সাবধানে কাজ করতে হবে।
এদিকে বাংলাদেশ রাইস রিসার্চ ইনস্টিটিউট বুধবার তাদের ফেসবুক পেজে আবহাওয়া অধিদপ্তরের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ১৭ থেকে ২২ মার্চ বাংলাদেশের সব জেলায় হালকা থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময় কোথাও কোথাও কালবৈশাখী ঝড় হতে পারে। এর জন্য কৃষকদের বেশ কয়েকটি পরামর্শও দেওয়া হয়েছে। এর মধ্যে জমিতে যেন পানি জমে থাকতে না পারে, সে জন্য নিষ্কাশন নালা পরিষ্কার রাখা, দ-ায়মান কলাগাছ, আখ ও উদ্যানতাত্বিক ফসলের জন্য খুঁটির ব্যবস্থা করা এবং বৃষ্টিপাতের পর পাট ও সবজি বীজ বপন করা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com