1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

যুদ্ধ থামাতে পুঁজিবাদের শৃঙ্খল ছিঁড়তে হবে

  • আপডেট সময় সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

গত বছরের ২৬ ফেব্রুয়ারি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরু হয়েছিল। যুদ্ধ এই এক বছরে বিশ্বকে অনেক কীছুরই ভাগিদার করেছে। ইউক্রেন-রাশিয়ার লোকক্ষয় ঘটেছে ২ লাখ ২০ হাজারেরও বেশি। উদ্বাস্তু হয়েছেন ৮০ লাখের মতো ইউক্রেনীয়। রাশিয়ার প্রতিদিনের যুদ্ধব্যয় হচ্ছে ১০০ কোটি ডলার। এদিকে বিশ^ব্যাপী আর্থিক ক্ষতি হয়েছে ১ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার এবং ৩৫ কোটি মানুষের খাদ্যনিরাপত্তা বিঘিœত হয়েছে। দেশে দেশে মূল্যস্ফীতি, বাণিজ্যঘাটতি, উৎপাদন-বিপণন সংকট তৈরি হয়েছে ও হচ্ছে। সামগ্রিক বিবেচনায় বিশ্বব্যাপী অশান্তি ও অস্থিরতা বেড়েছে। আলামত বলছে, এই যুদ্ধ চলবে ততোদিন পর্যন্ত যতোদিন সাম্রাজ্যবাদী আমেরিকা ও রাশিয়া বিশ্বব্যাপী আধিপত্য প্রতিষ্ঠা, বাজারের বিস্তার ও মুনাফা শিকার করতে পারবে।
যিনি যে-ভাবেই ভাবুন না কেন, আসলে এই যুদ্ধ পুঁজিবাদের অনিবার্য ও অপ্রতিহত ফল। পৃথিবীর যা কীছু হোকনা কেন সা¤্রাজ্যবাদী আধিপত্য, বাজার দখল, মুনাফা অর্জন নিশ্চিত করার জন্য এই যুদ্ধ আমেরিকা ও রাশিয়া চালিয়ে যাবেই। এইরূপ যুদ্ধকে প্রতিহত করতে গেলে একমাত্র উপায় পৃথিবীকে পুঁজিবাদী সমাজ ব্যবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। এর কোনও বিকল্প নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com