1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৩

সুনামকণ্ঠ ডেস্ক ::
বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করেছেন সুনামগঞ্জবাসী। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের স্মরণ করা হয়।
একুশের প্রথম প্রহরে সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে পু®পাঞ্জলি অর্পণ শুরু হয়। রাত ১২ টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, স্থানীয় সরকার সুনামগঞ্জের উপ-পরিচালক মোহাম্মদ জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, সাধারণ স¤পাদক নোমান বখত পলিনসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। অপরদিকে সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখতসহ কাউন্সিলরবৃন্দ, সুনামগঞ্জ মুক্তিযোদ্ধা কমান্ড, পুলিশ প্রশাসন, জেলা মহিলা আওয়ামী লীগ, বিএনপি, সুনামগঞ্জ বিচার বিভাগ, পুলিশ নারী কল্যাণ সমিতি, জেলা পরিষদ, সদর উপজেলা পরিষদ, সুনামগঞ্জ প্রেসক্লাব, জেলা সিভিল সার্জন কার্যালয়, সড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ (এলজিইডি), পরিবার পরিকল্পনা বিভাগ, আনসার ভিডিপি, জেলা তথ্য অফিস, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, রেডক্রিসেন্ট সোসাইটি, উদীচী, খেলাঘর, মহিলা পরিষদ, সুনামগঞ্জ সাহিত্য সংসদ, কালিদহ সাহিত্য পরিষদ, বন্ধু এক্সপ্রেস, জাগো নারী সংগঠন, তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি, সচেতন নাগরিক কমিটি, কিশোর কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পসহ প্রশাসনের বিভিন্ন দপ্তর, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
অপরদিকে বিভিন্ন উপজেলায় যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
শাল্লা :
শাল্লায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন। মঙ্গলবার বিকেলে উপজেলা পরিষদ গণমিলনায়তনে এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তালেবের সভাপতিত্বে ও উজানযাত্রাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা স্বর্ণালী মজুমদারের সঞ্চালনায় বক্তব্য রাখেন শাল্লা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুস শহীদ, শাল্লা ডিগ্রি কলেজের অধ্যাপক তরুণ কান্তি দাস, থানা অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা অনীল চন্দ্র দাশ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অমিতা রানী দাশ, ৪নং শাল্লা ইউপি চেয়ারম্যান আব্দুস ছাত্তার মিয়া, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার রায়, উপজেলা প্রকৌশলী হানিফ উদ্দিন, শাল্লা উপজেলা প্রেসক্লাবের সভাপতি জয়ন্ত সেন, সমবায় কর্মকর্তা হীরন্ময় রায়, গোবিন্দ চন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহীপাল দাশ মিল্টন প্রমুখ। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করেন।
এর পূর্বে দুপুরে আওয়ামী লীগের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা আ’লীগের সহ সভাপতি আাব্দুস ছাত্তার মিয়ার সভাপতিত্বে ও স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব অজয় তালুকদারের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ।
এর পূর্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবসের প্রথম প্রহরে উপজেলা শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, জাতীয় পার্টি, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শাল্লা উপজেলা প্রেসক্লাব, উদীচী শিল্পী গোষ্ঠী, খেলাঘর আসরসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শহীদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন।
সুনামগঞ্জ সাহিত্য সংসদ :
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় সুনামগঞ্জ সাহিত্য সংসদ ও গণপাঠাগার। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি কবি ও প্রাবন্ধিক শেখ একেএম জাকারিয়া, সহ-সভাপতি প্রভাষক মামুন আহমদ, আবু সাঈদ, সাবেক ইউপি চেয়ারম্যান ফরহাদ আহমদ, সাধারণ স¤পাদক রাহমান তৈয়ব, সাংগঠনিক স¤পাদক সালিক সুমন, সহ-তথ্য ও গবেষণা স¤পাদক ডি এইচ নবীন, সদস্য সাংবাদিক শামসুল কাদির মিছবাহ, লেখক ও শিক্ষক সাজাউর রহমান, রুবেল পাল, প্রভাষক বাহা উদ্দিন প্রমুখ।
এনডিএফ :
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ)। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে এনডিএফ’র সহযোগী সংগঠনের বিভিন্ন নেতা-কর্মীরা র‌্যালি শেষে শহীদ মিনারে গিয়ে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় সহযোগী সংগঠনের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সুনামগঞ্জ জেলা কমিটি, গণতান্ত্রিক মহিলা সমিতি সুনামগঞ্জ জেলা কমিটি, জাতীয় ছাত্রদল সুনামগঞ্জ জেলা কমিটি, স-মিল শ্রমিক সংঘ, রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়ন সুনামগঞ্জ জেলা কমিটি, হকার্স শ্রমিক সংঘ, সুনামগঞ্জ ক্ষৌরকার সমিতি সুনামগঞ্জ জেলাকমিটির কর্মী ও নেতৃবৃন্দ।
সুনামগঞ্জ সাহিত্য সংসদ :
আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পু®পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায় সুনামগঞ্জ সাহিত্য সংসদ ও গণপাঠাগার। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি কবি ও প্রাবন্ধিক শেখ একেএম জাকারিয়া, সহ-সভাপতি প্রভাষক মামুন আহমদ, আবু সাঈদ, ইউপি চেয়ারম্যান ফরহাদ আহমদ, সাধারণ স¤পাদক রাহমান তৈয়ব, সাংগঠনিক স¤পাদক সালিক সুমন, সহ-তথ্য ও গবেষণা স¤পাদক ডি এইচ নবীন, সদস্য সাংবাদিক ও গল্পকার শামসুল কাদির মিছবাহ, লেখক ও শিক্ষক সাজাউর রহমান, রুবেল পাল, প্রভাষক বাহা উদ্দিন প্রমুখ।
জগন্নাথপুর :
জগন্নাথপুরে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনাসভা সহ দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়।
দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, সাংবাদিকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। মঙ্গলবার দিনে উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগ সহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে পৃথকভাবে আলোচসভা সহ দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও প্রবীণ রাজনীতিবিদ সিদ্দিক আহমদ, ভারপ্রাপ্ত উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল হোসেন লালন, জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজেদুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খানম সাথী, সহকারী পুলিশ সুপার (জগন্নাথপুর সার্কেল) শুভাশীষ ধর, জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র সাফরোজ ইসলাম মুন্না, উপজেলা আ.লীগের সাবেক সহ-সভাপতি আবদুল কাইয়ূম মশাহিদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল কাইয়ূম, সাবেক ডেপুটি কমান্ডার আবদুল হক, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আবদুর রব সরকার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা.মধুসূদন ধর, উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার, উপজেলা প্রকৌশলী (বিদ্যুৎ) আজিজুল ইসলাম আজাদ, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহরাব হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম মখলেছুর রহমান, উপজেলা শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাস প্রমুখ।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com