1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ০৯ জুন ২০২৩, ০৮:০৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের সাবলম্বী করতে হবে : স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক

  • আপডেট সময় বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ জেলার জলবায়ু সংকটে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য জরুরি ব্যবস্থার অপরিবর্তিত ব্যবস্থার জন্য প্রয়োজনীয় পরিষেবা পুনঃস্থাপন প্রজেক্ট ইনসেপশন সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ জাকির হোসেন। তিনি বলেন, সুনামগঞ্জ দুর্যোগপ্রবণ এলাকা। গত প্রলয়ংকারী বন্যায় অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এই ক্ষতি পুষিয়ে উঠা অনেক সময়ের ব্যাপার। এই দুর্যোগ কাটিয়ে উঠতে সরকারের পাশাপাশি এনজিওরাও কাজ করছেন। আগে যেভাবে এনজিওদের সহযোগিতা পেয়ে জমি চাষ করে, গরু-ছাগল হাঁস মুরগী পালন করে মানুষ সাবলম্বী হয়েছিল, ঠিক সেভাবে কাজ করে মানুষকে সাবলম্বী করার ব্যবস্থা করতে হবে। কারণ বিগত ভয়াবহ বন্যায় মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ইরা এবং উত্তরণসহ যেসব এনজিওরা মাঠ পর্যায়ে কাজ করছেন, আমরা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করবো।
সভায় ভার্চুয়ালি বক্তব্য রাখেন এনআরসি’র কান্ট্রি ডিরেক্টর উনডি ম্যাচেন্স, এনআরসি’র হেড অব প্রোগ্রামার মো. মাইনুল হক।
সভায় বক্তব্য রাখেন ইরা’র নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম, উত্তরণের পক্ষে বক্তব্য রাখেন ফাতেমা হালিমা, ঢাকা আহছানিয়া মিশনের সারওয়ার হোসেন খান, জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের সহকারী উপ-পরিচালক মোস্তফা ইকবাল আল আজাদ, দৈনিক সিলেটের ডাক প্রতিনিধি মো. শাহজাহান চৌধুরী। সভা সঞ্চালনা করেন ইমার্জেন্সি রেসপন্স কো-অর্ডিনেটর মাহেদী হাসান।
সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনসিআর’র প্রোগ্রাম ম্যানেজার গোলাম রব্বানী। তিনি উপস্থাপনায় উল্লেখ করেন এফ্যারটস ফর রুরাল অ্যাডভ্যান্সমেন্ট (ইরা), উত্তরণ এবং নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) কর্তৃক বাস্তবায়িত এবং সুইডিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (সিডা) এর আর্থিক সহায়তায় সুনামগঞ্জ জেলার বন্যায় ক্ষতিগ্রস্ত জনগাষ্ঠীর জন্য পুনর্বাসন সহায়তা প্রকল্পটি বাস্তবায়ন হতে যাচ্ছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে শুরু হওয়া প্রকল্প শেষ হবে আগামী ৩১ ডিসেম্বর। এ বছরের চলমান প্রকল্পের আওতায় সুনামগঞ্জ জেলার ৪টি উপজেলায় কাজ শুরু হয়েছে। দোয়ারাবাজার, ছাতক, শান্তিগঞ্জ ও জগন্নাথপুর উপজেলা নিয়ে কাজ চলছে।
তিনি উল্লেখ করেন, গত ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে এনসিআর থেকে অনেক সহায়তা দেয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় ঘর মেরামত, রাস্তা-ঘাট মেরামত, গভীর নলকূপ স্থাপন, টয়লেট স্থাপন, কৃষি কাজের সহায়তা প্রদান এবং বেকারত্ব দূরীকরণে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এবারের প্রকল্পটি জেলা এবং জাতীয় সরকারী বিভাগ/কর্তৃপক্ষ উভয়ের সাথে অপারেশনের সকল ক্ষেত্রে সমন্বয় করবে। প্রস্তাবিত প্রকল্প একটি অন্তর্ভুক্তিমূলক পরিকল্পনা এবং হস্তক্ষেপ প্রচার করবে, সুবিধাবঞ্চিত এবং সর্বাধিক প্রান্তিক পুরুষ, ছেলে, মহিলা, মেয়ে, প্রতিবন্ধী ব্যক্তি এবং বহিষ্কৃত স¤প্রদায়গুলিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com