1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ছাতকে ৩৭ বাঁধের মধ্যে ২৬টির কাজই শুরু হয়নি!

  • আপডেট সময় বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩

শংকর দত্ত ::
ছাতকে চলতি বছরে পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ফসল রক্ষায় নির্মিত বাঁধগুলোর মধ্যে ৩৭টি প্রকল্পের মধ্যে ২৬টিতে এখনো কাজ শুরু না হওয়ায় দুশ্চিন্তায় হাওরপাড়ের কৃষকরা।
খোঁজ নিয়ে জানাগেছে, উপজেলার ৩৭টি হাওর রক্ষা বাঁধের প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মধ্যে ১১ টি প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। হাওর পাড়ের কৃষকদের অভিযোগ ধীর গতিতে চলছে প্রকল্পের কাজ। এতে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না হওয়ার আশঙ্কা বেশি বলে জানিয়েছেন উপজেলার নোয়ারাই, চরমহল্লা ও সিংচাপইড় ইউনিয়নের কৃষকরা।
সরকারি নির্দেশনায় ৬টি শর্তে কাবিটা নীতিমালা ২০১৭ এর আলোকে পিআইসি গঠনে সংশ্লিষ্টরা কাবিটা স্কীম প্রণয়ন ও মনিটরিং কমিটির কাছে পিআইসির সভাপতি, সদস্য সচিব ও সদস্যদের নিজ জমির মালিকানা কাগজ, ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, উপজেলা কৃষি কর্মকর্তা কর্তৃক কৃষক সনদ ও নাগরিক সনদ জমা দিতে হবে। কিন্তু অনেক পিআইসি’র সদস্যরা এসব কাগজপত্র এখনো জমা দিতে পারেনি। ফলে পিআইসি গঠনেও বিলম্বিত হচ্ছে।
ছাতকে প্রায় ৭ কোটি টাকা বরাদ্দের অনুকূলে বিভিন্ন হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণ ও মেরামতের জন্য প্রথম দফায় ১৭, দ্বিতীয় দফায় ৬ এবং তৃতীয় দফায় ১৪ টি প্রকল্প চূড়ান্ত করা হয়। যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, বিগত বন্যায় এখানে সবগুলো বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে এখানে বরাদ্দ ও প্রকল্প বৃদ্ধি করা হয়েছে।
নীতিমালা অনুযায়ী হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ ১৫ ডিসেম্বরের মধ্যে শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে সমাপ্ত করতে হবে। কিন্তু এখানে অনেকগুলো পিআইসি এখনো চূড়ান্ত হয়নি। ২৩ টি পিআইসি এখনো অনুমোদনের অপেক্ষায় রয়েছে। উপজেলার নোয়ারাই, সিংচাপইড়, জাউয়াবাজার, চরমহল্লা ও দক্ষিণ খুরমা ইউনিয়নের ৩৭টি প্রকল্পের মধ্যে ১১টি প্রকল্পে মাটি ভরাট কাজ শুরু করা হয়েছে। কাজেই নির্ধারিত সময়ের মধ্যে পিআইসিগুলোর কাজ সম্পন্ন হচ্ছে কি না এ নিয়ে দেখা দিয়েছে সংশয়।
পানি উন্নয়ন বোর্ডের আঞ্চলিক কার্যালয়ের সহকারী প্রকৌশলী মহি উদ্দিন জানান, ছাতকে নতুন যোগদান করেছেন তিনি। ইতিমধ্যে সকল পিআইসি সরেজমিন পরিদর্শন করেছেন। আগমী এক সপ্তাহের মধ্যে সকল প্রকল্পে মাটি ভরাটের কাজ শুরু করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরের জামান চৌধুরী জানান, আমরা তাগদা দিয়েছি। বিভিন্ন প্রকল্পে কাজ শুরু করা হয়েছে। আশা রাখছি সব প্রকল্পের কাজ দ্রুত সময়ের মধ্যেই সম্পন্ন হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com