1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ২৬ মার্চ ২০২৩, ১২:৫৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

তাহিরপুরে পিআইসি গঠন হয়নি

  • আপডেট সময় শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার ::
কাবিটা নীতিমালা-২০১৭ অনুসারে ৩০ নভেম্বরের মধ্যে প্রাক্কলন শেষ করে ১৫ ডিসেম্বর ফসলরক্ষায় বাঁধের কাজ শুরু এবং ২৮ ফেব্রুয়ারি শেষ করার কথা। কিন্তু নিয়ম নীতির তোয়াক্কাই করছেন না তাহিরপুর উপজেলার বাঁধের কাজে নিয়োজিতরা। এই উপজেলায় এখনও প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠন করা হয়নি। তবে লোক দেখানো বাঁধের কাজের উদ্বোধন করা হয়েছে। সে ক্ষেত্রে প্রাক্কলন শেষ করে আগামী মাসে সব প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হবে না বলে আশঙ্কা করছেন হাওর বাঁচাও আন্দোলনের নেতারা।
খোঁজ নিয়ে জানাযায়, উপজেলায় অস্থায়ী বেড়িবাঁধ নির্মানে গতকাল বৃহ¯পতিবার পর্যন্ত ১টি মাত্র প্রকল্পের কাজ চলছে। কিন্তু কোনো পিআইসি গঠন করা হয়নি।
এদিকে, নীতিমালা অনুসারে, হাওর এলাকায় গণশুনানি করে কৃষকদের মতামতের ভিত্তিতে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের নির্দেশনা রয়েছে। কিন্তু তাও মানা হয়নি।
শনির হাওর পাড়ের কৃষক আমিনুল ইসলাম জানান, হাওর রক্ষা বাঁধের কাজ শুরুহয় নি আর হবেই বা কি করে এখনও পর্যন্ত পিআইসি গঠন করা হয়নি বলে শুনেছি। ফলে আমরা কৃষকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। কারণ সময় মতো বাঁধের কাজ শুরু না হলে বাঁধ দুর্বল হয়। আর সামান্য পানির চাপে বাঁধ ভেঙে ফসলহানি ঘটে।
পাউবোর নির্বাহী প্রকৌশলী (তাহিরপুরের দায়িত্বে) সাউকাত হাসান জানান, এখনও হাওরের পানি কমেনি আর পানি না কমায় মাটি পাওয়া কঠিন হবে। আজকে (গতকাল বৃহস্পতিবার) পর্যন্ত ৫৫ কিলোমিটার বাঁধের প্রাক্কলন করা হয়েছে। আর এ পর্যন্ত একটি বাঁধের কাজ চলছে। তবে এখনও পিআইসি গঠন করা হয়নি। শুক্রবার বা শনিবার পিআইসি গঠন শেষ হবে।
জেলা প্রশাসক ও হাওরের বাঁধ ব্যবস্থাপনা জেলা কমিটির সভাপতি দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী জানান, বোরো ফসল রক্ষায় বাঁধের কাজ শুরু করা হয়েছে। যে সব উপজেলায় এখনও শুরু করা হয়নি সেসব উপজেলায় বাঁধের কাজ দ্রুত শুরু হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যেই কাজ শেষ করা ছাড়াও নীতিমালা মেনে কঠোরভাবে বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের দায়িত্বশীলদের নির্দেশনা দেওয়া হয়েছে। পাউবোর মাঠ পর্যায়ের লোকজন যে প্রিওয়ার্ক করে তাতে অনিয়ম হলে পুনর্বীক্ষণের মাধ্যমে সংশোধন করা হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com