1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১০:১৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মানবপাচার বন্ধে কঠোর হতে হবে

  • আপডেট সময় শনিবার, ১৯ নভেম্বর, ২০২২

গত শুক্রবারের (১৮ নভেম্বর ২০২২) দৈনিক সুনামকণ্ঠের একটি সংবাদ শিরোনাম ছিল, নারী পাচার সংক্রান্ত। সংবাদ বিবরণী থেকে জানা যায়, ‘সুনামগঞ্জ থেকে পাচার করা ৪ নারীকে নোয়াখালীর কবিরহাট থেকে উদ্ধার করা হয়েছে। সেই সাথে সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে কবিরহাট থানা পুলিশ।’ উদ্ধারকৃত নারীরা দিরাই, শাল্লা ও ছাতক উপজেলার বাসিন্দা। প্রতিবেদক এদের দু’জনকে গৃহবধূ ও অন্য দু’জনকে কন্যা বলে উল্লেখ করেছেন। এখানে কন্যা বলতে বোধকরি অনূঢ়া অবস্থাকে বোঝানো হয়েছে। এদের বয়স উল্লেখ করা হয়েছে একজনের ১৮ ও অন্যজনের ১৯।
এই সংবাদ দেশের গরীব মানুষের জীবন নির্বাহের উপায়হীনতার অবস্থাকে নির্দেশ করছে। তাঁরা নিজের ও পরিবারের অন্যান্য স্বজনের জীবনের নিশ্চয়তা বিধানকল্পে দেশ ছাড়তে পর্যন্ত কসুর করছেন না। দেশের জন্য এটি একটি তাৎপর্যপূর্ণ বার্তা, তাতে কোনও সন্দেহ নেই। বিশেষ করে গ্রামাঞ্চলের মানুষের অবস্থা বেশি সংকটাপন্ন। সেখানে অভাবের অসহ্য চাপে পড়ে অন্দরমুখি নারীরা পর্যন্ত বন্দরমুখি হয়ে পড়তে বাধ্য হচ্ছেন। তাঁরা বিদেশে যাওয়ার জন্যে নিজেরা বদ্ধপরিকর হয়ে উঠছেন এবং প্রতারক মানবপাচারকারী এই সুযোগ নিচ্ছে। এমনটা চলতে দেওয়া যায় না। আমরা মনে করি মানবপাচারের বিষয়ে গ্রামের মানুষকে সতর্ক করে তোলার জন্য ব্যাপক প্রচার চালানো দরকার এবং এর পাশাপাশি সরকারপক্ষ থেকে বিদেশে গমনেচ্ছু মানুষজনকে, নারী-পুরুষ নির্বিশেষে, সরকারি ব্যবস্থায় বিশেষ প্রশিক্ষণ দিয়ে বিদেশের শ্রমবাজারে নিয়োগ পাওয়ার মতো করে গড়ে তোলা উচিত। তাছাড়া কারও কারও মতে মানবপাচার বন্ধ করার কার্যকর পদ্ধতি হিসেবে বেসরকারি পর্যায়ে বিদেশে কর্মী পাঠানোর ব্যবস্থাটি একবারেই বন্ধ করে দেওয়া সমীচীন হবে এবং নারী পাচারকারীদেরকে চিহ্নিত করে কঠোর শাস্তির সম্মুখিন করার ব্যবস্থা নিতে হবে, প্রয়োজনে বিশেষ আইন প্রণয়ন করে হলেও। সোজাকথায় মানবপাচার বন্ধে সরকারকে আরও অধিক তৎপর ও কঠোর হতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com