1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৬:৩৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আজ থেকে এইচএসসি পরীক্ষা শুরু : সুনামগঞ্জে অংশ নিবে ১২,৩৬৯ জন

  • আপডেট সময় রবিবার, ৬ নভেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার ::
আজ রোববার (৬ নভেম্বর) থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি)। সিলেট শিক্ষা বোর্ড থেকে এবারের পরীক্ষায় ৬৭ হাজারেরও বেশি শিক্ষার্থী পরীক্ষাযুদ্ধে নামছে। এর মধ্যে সুনামগঞ্জে পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৩৬৯ জন। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্টরা প্রয়োজনীয় কার্যাদি স¤পন্ন করেছেন।
সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার এইচএসসি পরীক্ষায় বোর্ডের অধীনে ৩০৪টি কলেজের ৬৭ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। তন্মধ্যে ছাত্রসংখ্যা ২৯ হাজার ৭৫ জন এবং ছাত্রীসংখ্যা ৩৮ হাজার ২৮৯ জন। গেলবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৬৩৪ জন। গেলবার ৬৭ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী ছিল।
এবার মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ২৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী সংখ্যা ১২ হাজার ২৪৫ জন। এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৮৩৩ জন পরীক্ষার্থী অংশ নেবে।
সংশ্লিষ্টরা জানান, বোর্ডের অধীনে ৮৬টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। তন্মধ্যে সিলেট জেলায় কেন্দ্রসংখ্যা ৩৩টি, সুনামগঞ্জে ২১টি, মৌলভীবাজারে ১৪টি এবং হবিগঞ্জে ১৮টি কেন্দ্র রয়েছে। গতবারের চেয়ে এবার কলেজসংখ্যা ৫টি এবং কেন্দ্রসংখ্যা ১টি বেড়েছে।
এদিকে, পরীক্ষার্থীর সংখ্যায় শীর্ষে আছে সিলেট জেলা। এখানে ২৯ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেবে। এছাড়া মৌলভীবাজারে পরীক্ষার্থীসংখ্যা ১৩ হাজার ৮২৪ এবং হবিগঞ্জে ১১ হাজার ৭৮৪ জন পরীক্ষার্থী অংশ নিবে।
সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক মো. কবির আহমদ জানান, পরীক্ষা নির্বিঘেœ স¤পন্ন করতে প্রয়োজনীয় সমন্বয় সভা করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সাথেও বসা হয়েছে। ভিজিল্যান্স টিম প্রস্তুত রয়েছে।
মানতে হবে যেসব নির্দেশনা :
নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।
পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। প্রশ্নপত্র ফাঁসের গুজব সৃষ্টিকারী ব্যক্তি/ব্যক্তিবর্গের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
কোনো প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক কোনোভাবে পাবলিক পরীক্ষায় বেআইনি কাজ করলে সে প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান-প্রধান ও শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে।
পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন পরীক্ষার্থী, কক্ষ পর্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্ব নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। প্রশ্নপত্র বিতরণের আগে সময়সূচি অনুযায়ী বিষয়, বিষয় কোড, পত্র ও সেট কোড নিশ্চিত হয়ে কক্ষ পর্যবেক্ষকরা বিতরণ করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com