1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৫:৪৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

এক শিফটে চলবে প্রাথমিক বিদ্যালয়

  • আপডেট সময় সোমবার, ৩১ অক্টোবর, ২০২২

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক শিফটে শিক্ষা কার্যক্রম চলবে। আগামী বছরের (২০২৩ সাল) জানুয়ারি থেকে সারাদেশে কার্যকর হবে এ নিয়ম। রোববার (৩০ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আমিনুল ইসলাম খান সচিবালয়ে এক ব্রিফিংয়ে এই তথ্য জানান।
তিনি বলেন, দেশের সব প্রাথমিক বিদ্যালয়কে এক শিফটে আনার পরিকল্পনা করছি। আগামী বছরের জানুয়ারি থেকে এটা কার্যকর করতে পারবো। সারাদেশে একই সময়ে স্কুল শুরু ও শেষ করার চেষ্টা করা হবে বলে জানান গণশিক্ষা সচিব। তিনি বলেন, ক্লাসরুম, শিক্ষক ও শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় নিয়ে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট চালু করা হবে।
গণশিক্ষা সচিব বলেন, এরই মধ্যে প্রায় ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। কোথাও শিক্ষার্থী কম, কোথাও জায়গা কম। বিভাগ, জেলা বা উপজেলা অনুযায়ী পরিকল্পনা করা হচ্ছে।
আমিনুল ইসলাম বলেন, এক শিফটে হলে আমরা তিন ঘণ্টার জায়গায় প্রায় পাঁচ ঘণ্টা পড়াতে পারবো। এতে কোনো শিক্ষক চাকরি হারাবেন না, আবার স্কুলও বন্ধ হবে না।
দেশে প্রায় ৬৫ হাজার ৬০০টির মতো স্কুল রয়েছে বলে জানান সচিব। তিনি বলেন, এর মধ্যে এখনো ১০ হাজার ৯১৫টি স্কুলে দুই শিফটে পাঠদান কার্যক্রম চালু আছে। তিনি আরও বলেন, তিন হাজার ৩৩৭টি স্কুলে শিক্ষক সংখ্যা বেশি। সেগুলো এক শিফটে করে নিচ্ছি। আবার অনেক জায়গায় আছে দুই শিফটে পরিচালিত হয়, কিন্তু শিক্ষার্থী সংখ্যা কম সেগুলোর সংখ্যা ১৩ হাজার ৮০৯টি। যার মধ্যে এক হাজার ৩৪৮ বিদ্যালয়ে রুমের সংখ্যা সাত বা তার বেশি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com