1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৭:২৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ইংল্যান্ড টেস্ট দলে সুনামগঞ্জের মৃদুল দাসের ছেলে রবিন

  • আপডেট সময় রবিবার, ৫ জুন, ২০২২

বিশেষ প্রতিনিধি ::
২ জুন রাণী দ্বিতীয় এলিজাবেথের ক্ষমতা গ্রহণের ৭০ বছর উপলক্ষে প্লাটিনাম জুবিলী উৎসবের মাত্রা ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটিতে অনন্যতা দিয়েছে। এই দিনে প্রথম ব্রিটিশ বাংলাদেশী তরুণ রবিন দাশ ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলতে নেমেছেন!
বৃহস্পতিবার লর্ডসে শুরু হয়েছে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট। ৩৮তম ওভারে ফিল্ডিং করতে নামলেন এক তরুণ। কিন্তু তাঁর জার্সিতে না আছে কোনও নাম, না আছে নম্বর। খোঁজ নিয়ে জানা গেল, তাঁর নাম ‘রবিন জেমস দাস’। তিনি সুনামগঞ্জ শহরের সুপরিচিত মুখ মৃদুল কান্তি দাসের ছেলে। মৃদুল কান্তি দাস লন্ডন প্রবাসী বাংলাদেশী কমিউনিটিতে মেমসাহেবের মৃদুল নামে পরিচিত। রবিন দাসের বাবা মৃদুল দাশ টেমস নদীর পাড়ে মেমসাহেব নামে একটি রেস্টুরেন্টের মালিক ছিলেন। ছেলের এই অর্জনে বাবা মৃদুল কান্তি দাস বলেন, অবশ্যই খুশি তবে তার আরো অনেক দূর যাওয়ার সুযোগ আছে।
রবিন অতিরিক্ত ফিল্ডার হিসাবে মাঠে নেমেছিলেন বৃহস্পতিবার। যদিও মাত্র চারটি ডেলিভারির সময় মাঠে ছিলেন তিনি। রবিন যখন মাঠে নামেন, তখন লর্ডস টেস্টে প্রথম একাদশে সুযোগ না-পাওয়া হ্যারি ব্রুক এবং ক্রেগ ওভারটন অতিরিক্ত ফিল্ডার হিসেবে মাঠে ছিলেন। বাইরে গিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। তারপরেও ম্যাটি পটস চোট পাওয়ায় তৃতীয় একজন ক্রিকেটার দরকার ছিল। তাঁর জায়গাতেই ফিল্ডিং করেন রবিন। পটসের অসমাপ্ত ওভার শেষ করেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। সেই ওভার শেষ হতেই মূল দলের ব্রড মাঠে ফেরেন এবং রবিন উঠে যান।
ঘটনাচক্রে, ইংল্যান্ডের ১৩ জনের যে দল ঘোষণা করা হয়েছিল নিউজিল্যান্ড সিরিজের জন্য, সেই দলে রবিনের নাম নেই! কিন্তু আপৎকালীন পরিস্থিতিতে তাঁকে মাঠে নামতে বলে টিম ম্যানেজমেন্ট।
রবিনের জন্ম ইংল্যান্ডের লেটনস্টোনে। কিন্তু তাঁর শিকড় বাংলাদেশে। বাবা মৃদুলকান্তি দাসের জন্ম সুনামগঞ্জ শহরের উকিলপাড়ায়। মৃদুলকান্তি দাস একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ভালো একজন খেলোয়াড় ছিলেন। রবিন ব্রেন্টউড স্কুলে পড়াশোনা করেছেন। রবিনের বয়স ২০ বছর। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলেন সাসেক্সের হয়ে। এখনও পর্যন্ত মাত্র একটি টি-টোয়েন্টি
ম্যাচ খেলেছেন রবিন। ২০২০ সালের সেই ম্যাচে তিনি করেছিলেন ৭ রান। তবে ২০১৮ সালে এসেক্সের অনূর্ধ্ব-১৬ দলের হয়ে দুই শত রান করেছিলেন এই বাঙালি। এসেক্স দ্বিতীয় একাদশের হয়েও খেলেছেন তিনি।
বস্তুত, তিনি লর্ডসে ফিল্ডিং করতে নামার পর এসেক্স কাউন্টি টুইটারে রবিনকে শুভেচ্ছাও জানিয়েছে। কাউন্টির তরফে ইংল্যান্ডের হয়ে ‘টুয়েলফ্থ ম্যান ডিউটি’ করার জন্য রবিন এবং তাঁর সতীর্থ নিখিল গোরান্টলাকে শুভেচ্ছা জানানো হয়েছে। যা থেকে ¯পষ্ট যে, ইংল্যান্ডের হয়ে এই বাঙালির মাঠে নামাকে গুরুত্ব দিয়েই দেখছে তাঁর কাউন্টি।
প্রসঙ্গত, এসেক্সের দ্বিতীয় একাদশের হয়ে খেলেন রবিনের দাদা জোনাথন জয় দাস। তিনি উইকেটরক্ষক।
এসেক্সের ক্রিকেট বোর্ডের ডিরেক্টর জাওয়ার আলী বলেছেন, ভাল লাগছে ব্রিটিশ-বাংলাদেশি ক্রিকেটারদের ইংল্যান্ডের সর্বোচ্চ পর্যায়ে খেলতে দেখে। আশা করব ভবিষ্যতে রবিন ইংল্যান্ডের হয়েও খেলবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com