1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ২৬ জুন ২০২২, ০৯:৫১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দল গোছাতে তিন বিষয়ে গুরুত্ব আ.লীগের

  • আপডেট সময় শুক্রবার, ৩ জুন, ২০২২

সুনামকণ্ঠ ডেস্ক ::
আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে তিন বিষয়ে ওপর গুরুত্ব দিয়ে দল গোছাতে মাঠে নেমেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। চলতি বছরের মধ্যেই এই দল গোছানোর কাজ স¤পন্ন করে সাংগঠনিক কাঠামোকে শক্তিশালী করা হবে। আগামী বছর জুড়ে নির্বাচনী প্রচারের জন্য দলকে প্রস্তুত করতে আগে থেকেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান ক্ষমতাসীন দলের নেতারা।
আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদেরও সঙ্গে কথা বলে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ দল গোছানোর কাজে যে তিনটি বিষয়কে প্রাধান্য দিচ্ছে সেগুলো হলো- কমিটির মেয়াদ শেষ হয়ে যাওয়া বিভিন্ন ইউনিটের সম্মেলন, দলের সদস্য পদ নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ এবং দলের অভ্যন্তরীণ গ্রুপিং ও দ্বন্দ্ব মিটিয়ে ফেলা।
গত দুই বছর কোভিড-১৯ পরিস্থিতির কারণে দলের রাজনৈতিক কর্মকাণ্ড অধিকাংশ সময়ই বন্ধ রাখতে হয়। এর ফলে সম্মেলন, সদস্য পদ নাবায়ন ও নতুন সদস্য সংগ্রহের কাজ ব্যাহত হওয়াসহ সাংগঠনিক কার্যক্রম অনেকটা পিছিয়ে পড়েছে। এছাড়া কিছু কিছু জায়গায় দলের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্ব, গ্রুপিং রয়েছে। কোনো কোনো জায়গায় নেতাকর্মীরা প্রকাশ্যে দ্বন্দ্বে জড়িয়ে পড়ার ঘটনাও ঘটেছে। নির্বাচনের আগে এই পরিস্থিতি কাটিয়ে উঠতে সাংগঠনিক কার্যক্রম জোরেশোরে শুরু করা হয়েছে বলেও তারা জানান।
গত মাসে গাজীপুর, ফরিদপুর, ঝিনাইদাহ, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর জেলা সম্মেলন এবং ঢাকা জেলার দোহার উপজেলা, কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর, নরসিংদীর পলাশ, লক্ষ্মীপুরের দুটি উপজেলার সম্মেলন করা হয়েছে। চলতি মাসে ভোলা জেলা, কিশোগঞ্জের দুটি উপজেলা, মানিকগঞ্জের দুটি, টাঙ্গাইলের একটি, পিরোজপুরের দুটি ও নরসিংদীর একটি উপজেলার নির্বাচনের তারিখ ইতোমধ্যে নির্ধারণ করা হয়েছে। রাজশাহী বিভাগের ৮০টি উপজেলার মধ্যে ৭১টির সম্মেলন ইতোমধ্যে স¤পন্ন হয়েছে। চলতি মাসে বাকি উপজেলাগুলোর সম্মেলন শেষ করার প্রস্তুতি চলছে। দেশের আট বিভাগে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের নিয়ে গঠিত আটটি টিম রয়েছে। এই টিমগুলো ইতোমধ্যেই কর্মসূচি তৈরি করে মাঠে নেমেছেন দল গোছানোর কাজে।
তারা বলছেন, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে চলতি বছরের মধ্যেই এই কার্যক্রমগুলো স¤পন্ন করা হবে। এরপর আগামী বছর জুড়ে চলবে জাতীয় সংসদ নিবাচনের প্রচার কার্যক্রম।
ইতোমধ্যেই শুরু হয়েছে দলের নতুন সদস্য সংগ্রহ, সদস্য পদ নবায়নের কাজ। গত ২ এপ্রিল থেকে এই সদস্য সংগ্রহ ও নবায়ন কাজ শুরু হয়। এবার এক কোটির মতো নতুন সদস্য করার টার্গেট নেওয়া হয়েছে। গত ১৩ বছর ধরে আওয়ামী লীগ ক্ষমতায় রয়েছে। এ সময় বিপুল সংখ্যক মানুষ আওয়ামী লীগ সরকারের বিভিন্ন কর্মসূচির আওতায় উপকৃত হয়েছে। সে দিক থেকে দলের জনসমর্থন বেড়েছে বলে দলটির নেতারা মনে করছেন। আর এই সমর্থকদের দলের সদস্য করার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও তারা জানান। তবে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, স্বাধীনতাবিরোধী পরিবারের সদস্য এবং সাম্প্রদায়িক, জঙ্গিগোষ্ঠীর সঙ্গে স¤পৃক্ত কেউ যাতে আওয়ামী লীগের সদস্য হতে না পরে সে দিকে সতর্ক দৃষ্টি রাখা হবে বলেও জানিয়েছেন তারা।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ স¤পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে আমরা দল গোছানোর কাজ শুরু করেছি। এর মধ্যে রয়েছে দলের তৃণমূল থেকে শুরু করে জেলা সম্মেলন ও এরপর কেন্দ্রীয় সম্মেলন, দলের সদস্য পদ নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ এবং যেসব জায়গায় দলের মধ্যে সমন্বয়হীনতা, সমস্যা রয়েছে সেগুলো মিটিয়ে ফেলা। সর্বস্তরের সম্মেলনে সৎ, যোগ্য, জনপ্রিয়, বঙ্গবন্ধুর আদর্শের প্রতি অবিচল নবীন ও প্রবীণের সমন্বয়ে আমরা নতুন নেতৃত্ব নিয়ে আসছি। সদস্য সংগ্রহে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, অসাম্প্রদায়িক চেতনার মানুষ এদের মধ্যে তরুণরাও রয়েছে তাদের সদস্য করা হচ্ছে।
তিনি বলেন, দলের মধ্যে যেখানে সমন্বয়হীনতা রয়েছে, সমস্যা রয়েছে আমরা সেখানে সমন্বয় ফিরিয়ে আনার চেষ্টা করছি। আশা করছি আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগেই আমরা সমস্যাগুলো সমাধান করতে পারবো। এর মধ্য দিয়ে আগামী নির্বাচনের জন্য দলকে আরও শক্তিশালী করা সম্ভব হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com