1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:৪৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

টাকা-পয়সায় মানুষ বড়লোক হয় না

  • আপডেট সময় শুক্রবার, ২৭ মে, ২০২২

সুনামকণ্ঠ ডেস্ক ::
বই পড়ার মাধ্যমে শিক্ষার্থীদের কল্পনাশক্তি বাড়ানোর পরামর্শ দিয়েছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, মানুষের সব সমস্যার সমাধান হচ্ছে লেখাপড়া। পড়াশোনার মাধ্যমে যেকোনও সমস্যার সমাধান সম্ভব। যে দেশে মানুষের মধ্যে জ্ঞান আছে, তারা বড়লোক। টাকা-পয়সা, অস্ত্র কিংবা খনিজ স¤পদ থাকলেই মানুষ বড়লোক হয় না। মন দিয়ে পড়াশোনা করলে মানুষ সম্পদে পরিণত হয়।
বৃহ¯পতিবার (২৬ মে) মুন্সীগঞ্জের লৌহজং বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
জাফর ইকবাল আরও বলেন, জিপিএ-৫ পাওয়াটা গুরুত্বপূর্ণ নয়, জানাটা গুরুত্বপূর্ণ। এ ছাড়া আনন্দের সঙ্গে পড়াশোনা করতে হবে। পরীক্ষা বেশি থাকলে লেখাপড়া ভালো হয়, কথাটি সত্যি নয়। গবেষণা করার মতো আনন্দ কোনো কিছুতে নেই। তাই আনন্দ পেতে হলে গবেষণায় মনোযোগ দিতে হবে।
লৌহজং উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল আউয়াল। আর্থ-সামাজিক উন্নয়ন গবেষণা কেন্দ্র অবারিত বাংলার সহযোগিতায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রের সভাপতি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও চলতি বছরে একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন ও অধ্যাপক ড. ইয়াসমিন হক।
‘এসো বিজ্ঞান শিখি, প্রযুক্তিভিত্তিক দেশ গড়ি’ স্লোগানকে ধারণ করে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় উদ্বুদ্ধকরণ সভা সঞ্চালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেওয়ান মো. জাহাঙ্গীর। এতে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের সভাপতি বিএম শোয়েব সিআইপি। শুভেচ্ছা বক্তব্য রাখেন অবারিত বাংলার সহ-সভাপতি অলক কুমার মিত্র। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পঞ্চম থেকে অষ্টম শ্রেণির দুুই হাজার শিক্ষার্থী অংশ নেয়। বর্ণাঢ্য এ অনুষ্ঠানটি শিক্ষক-শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয়।
বক্তব্য শেষে অধ্যাপক জাফর ইকবাল বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং প্রত্যেক শিক্ষার্থীকে তার লেখা বই উপহার হিসেবে বিতরণ করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল আউয়াল বলেন, উপজেলায় আশঙ্কাজনক হারে বিজ্ঞানের শিক্ষার্থী কমে যাচ্ছে। শতকরা ১৮ ভাগ শিক্ষার্থী বিজ্ঞান চর্চার বাইরে রয়েছে। তাই শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় উদ্বুদ্ধকরণে এ সভার আয়োজন করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com