1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:২২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নদী উদ্ধারে কী সরঞ্জাম লাগবে, ডিসিদের তথ্য নেওয়ার সুপারিশ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২

সুনামকণ্ঠ ডেস্ক ::
নদী দখলদার উচ্ছেদে কী সরঞ্জাম লাগবে সে বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) কাছ থেকে তথ্য নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ লক্ষ্যে আগামী ২/৩ বছরের মধ্যে দখলদারদের হাত থেকে নদী উদ্ধারে জেলা পর্যায়ে কী ধরনের যন্ত্রপাতি লাগবে এবং এজন্য কত টাকা লাগবে, তার তথ্য জেলা প্রশাসকদের কাছ থেকে সংগ্রহ করতে বলেছে সংসদীয় কমিটি। বুধবার (৯ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় স¤পর্কিত স্থায়ী কমিটির ৪২তম বৈঠকে এ বিষয়ে আলোচনা করা হয়।
বৈঠক শেষে কমিটির সদস্য আছলাম হোসেন সওদাগর সাংবাদিকদের বলেন, অবৈধ দখলদারদের কাছ থেকে নদী উদ্ধার করতে যে ধরনের যন্ত্রপাতি লাগবে তার সবকিছু সংগ্রহ করার জন্য আমরা মন্ত্রণালয়কে সুপারিশ করেছি। একইসঙ্গে এ বিষয়ে মাঠ পর্যায় থেকে তথ্য নেওয়ার জন্য বলা হয়েছে।
বৈঠকে অংশ নেওয়া এক কর্মকর্তা জানান, অনেক দখলদার নদী তীরের বড় অংশের জমি দখল করে আছে। সে অপসারণ করতে যে যন্ত্রপাতি লাগে তার সবকিছু সব জায়গায় নেই। সেগুলো না থাকায় উচ্ছেদ কাজে দেরি হয়। সেজন্য কমিটি মাঠ পর্যায়ে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করার কথা বলেছে।
গত বছরের নভেম্বর মাসে নৌ প্রতিমন্ত্রী খালিদা মাহমুদ চৌধুরী সংসদে এক প্রশ্নের জবাবে জানান, জাতীয় নদী রক্ষা কমিশন সব জেলা প্রশাসকের মাধ্যমে দেশের নদ-নদীর অবৈধ দখলদারদের তালিকা করেছে। এতে সারাদেশে ৬৫ হাজার ১২৭ জন অবৈধ নদী দখলদার রয়েছে। এ জন্য সারাদেশে অভিযান পরিচালনা করা হচ্ছে। এতে প্রায় ১৯ হাজার ৮৭৪ জন অবৈধ নদী দখলদারকে উচ্ছেদ করা হয়েছে।
সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২-৩ বছরের মধ্যে নদী দখল উচ্ছেদে প্রয়োজনীয় সরঞ্জামাদি ক্রয়ে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকদেরকে মন্ত্রণালয়ে বাজেট উপস্থাপন করার সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা অংশ নেন।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com