1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিদায় হাবিব ভাই

  • আপডেট সময় বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২

:: অহী আলম রেজা ::
বিদায় হাবিব ভাই। আর কোনো দিন কথা হবে না, দেখা হবে না। সিলেট-সুনামগঞ্জের রাজনীতি নিয়ে আর জানতে চাইবেন না। প্রাণবন্ত আড্ডা হবে না আর। পত্রিকা, টকশোতে আর মানুষ শুনতে পাবে না আপনার উচ্চকণ্ঠ। সমসাময়িক যে কোনো বিষয় নিয়ে শোনা যাবে না আপনার সাহসী উচ্চারণ। আর পাঠক আপনার- মন্ত্রীরা জানেন কি ক্ষমতার মসনদ আর কারাগার কাছাকাছি? অহংকার করলে নৌকায় কেন? কুঁড়েঘরে করুন, আগে জানলে তোর ভাঙ্গা নৌকায় চড়তাম না, হাছনরাজার হদকমলে, তোমার চান্দমুখ গাঁথারে, হাসিনার স্বপ্ন, মমতার আপত্তি ও আমার প্রেমের শহর, যাত্রাপালা নেই বিবেকও নেই, ইসি- ভিসির সার্কাস চলছেই, শেখ হাসিনা না থাকলে দেশে রক্তগঙ্গা, ষড়যন্ত্রের টার্গেট শেখ হাসিনা, এতো আওয়ামী লীগ কোথায়? এর মতো এক্সক্লুসিভ শিরোনাম আর ইতিহাস আশ্রিত লেখা পাঠক খুব মিস করবে।
এক জীবনে আপনি অনেক কিছু লিখেছেন। এমন কোনো বিষয় নেই আপনি লিখেননি। অপ্রিয় সত্য লিখতে গিয়ে যেমন তালি পেয়েছেন তেমনি গালিও। অনেক দুঃসাহসী লেখার জন্য আপনি বন্ধুদের কাছে যেমন বাঁধার সম্মুখীন হয়েছেন তেমনি শঙ্কায় থাকতেন পরিবারের সদস্যরা। এর উত্তরে আপনি বারবার বলেছেন, আপনার ‘সাহসের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’ আবেগ আর অস্থিরতার অভিযোগের জবাব দিতে গিয়ে বলেছেন, ‘পৃথিবীর সৃষ্টিশীল মানুষদের কমবেশি অস্থিরতা থাকে। আপসকামী, অনুগত দাসরা অস্থিরতায় ভোগে না। আর আবেগ? আবেগ ছাড়া পূর্ণাঙ্গ মানুষ হয় না। আমি যা বিশ্বাস করি, তা লেখি। আমার সব লেখার দায় আমার। আড়ালে আবডালে কে কি বললো তা গায়ে মাখি না।’ মুক্তিযুদ্ধ প্রশ্নে আপনি আপস করেননি। একমাত্র আপনার পক্ষে বলা সম্ভব হয়েছিল, আমি বন্ধুর বাড়ি দর কষাকষি করার জন্য বারবার যেতে পারি কিন্তু শত্রুর বাড়ি যেতে পারি না। আপনি রাজনীতির অন্দরমহলের খবর জানতেন। ইতিহাসের নানা পথের- মতের মানুষকে নিয়ে লিখেছেন। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ প্রশ্নে কখনো আপস করেননি।
বাংলাদেশের অভ্যুদয় ও মহান মুক্তিযুদ্ধে যারা অবদান রেখেছেন তাদের সামনে নিয়ে এসেছেন। বিশেষ করে ষাটের দশকে ছাত্ররাজনীতিতে যারা অবদান রেখেছেন তাদের অবদান নতুন প্রজন্মের কাছে তুলে ধরেছেন। আপনি বলেছেন, সাংবাদিকতার পেশার তারে জড়ানোর পর আমার কোনো দল নাই। কোনো দল বা ব্যক্তির প্রতি আনুগত্যও নেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পর আর কাউকে গুণিও না। আওয়ামী লীগ ও তার নেতৃত্ব নিয়ে নানা সময়ে সমালোচনার তীরে ক্ষত বিক্ষত করেছি। আমার লেখায় অনেকে ব্যথিত হয়েছেন, অনেকেই খুশি। আমি যখন দেখি ডানপন্থী নাখোশ, বামপন্থী নাখোশ। আওয়ামী লীগ বলে ঠিক হয় নি, বিএনপি বলে, আওয়ামী লীগার। তখন বুঝতে পারি- ঠিক পথেই আছি। আমি সমালোচনায় যেমন স্পষ্টভাষী তেমনি সমালোচনা গ্রহণে উদারপন্থী। যে বক্তৃতা আলোচনা সমালোচনার ঝড় তোলে না সে বক্তৃতা আমাকে আকর্ষণ করে না।
সুনামগঞ্জ শহর, শহরের মানুষকে খুব ভালোবাসতেন আপনি। যেখান থেকেই শুরু করতেন একবার জল জ্যোৎস্নার শহরে ফিরে আসতেন। ২০০০ সালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হলের নামকরণ নিয়ে স্বাধীনতাবিরোধী চক্র এক সর্বনাশা খেলায় মেতে উঠে। এ সময় অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষদের পক্ষে হলের নামকরণের পক্ষে কলম ধরেন। জীবনের শেষ কলামেও শিক্ষার্থীদের পক্ষে লিখে গেছেন। এ দেশের মানুষ, সংবাদ জগৎ পীর হাবিব নামটি মনে রাখবে যুগ থেকে যুগান্তরে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com