1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:৪২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নৌকার মাঝিরা বিপাকে : মাঠ কাঁপাচ্ছেন বিদ্রোহীরা

  • আপডেট সময় বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২

স্টাফ রিপোর্টার ::
আগামী ৭ ফেব্রুয়ারি তাহিরপুর উপজেলার সাতটি ইউনিয়ন পরিষদে নির্বাচন। হাওর ও সীমান্তঘেঁষা এ উপজেলার সাত ইউনিয়নে উৎসবমুখর পরিবেশে চলছে প্রার্থীদের প্রচার-প্রচারণা। তবে চেয়ারম্যান পদে আ.লীগ মনোনীত প্রার্থীরা বিপাকে পড়েছেন। তাদের চ্যালেঞ্জ জানিয়ে নির্বাচনী মাঠ কাঁপাচ্ছেন বিদ্রোহী প্রার্থীরা। শক্তিশালী বিদ্রোহী প্রার্থীদের নিজস্ব ভোট ব্যাংক থাকায় তারা রয়েছেন সুবিধাজনক অবস্থানে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরাও নানা কৌশলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এই অবস্থায় অস্বস্তিতে পড়েছেন নৌকার মাঝিরা। নির্বাচনী বৈতরণী পার হতে তাদের কঠিন পথ অতিক্রম করতে হবে।
স্থানীয় ভোটারদের সাথে আলাপকালে তারা জানান, তাহিরপুরের প্রতিটি ইউনিয়নে নৌকার প্রার্থী বিজয়ী হতে হলে প্রাণপণ লড়াই করতে হবে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক কোন ফ্যাক্টর হয় না। কারণ এই নির্বাচনে প্রার্থী জয় লাভ করেন এলাকা, গোষ্ঠী ও পারিবারিক সম্পর্কের মাধ্যমে।
সচেতন নাগরিকরা জানান, দলীয় প্রার্থীদের এমন অবস্থার জন্য আওয়ামী লীগই দায়ী। দলীয় কোন্দল, প্রার্থী বাছাইয়ে ভুল সিদ্ধান্ত এবং অন্যান্য নানা কারণে নৌকার প্রার্থীদের কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে। এছাড়া আ.লীগে অনুপ্রবেশকারীরা নৌকার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এ অবস্থায় নৌকার ভরাডুবি হতে পারে।
প্রসঙ্গত, উপজেলার সাতটি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৪জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। এছাড়া ২১টি সংরক্ষিত ওয়ার্ডে ১০০ জন মহিলা সদস্য প্রার্থী, ৬৩ সাধারণ ওয়ার্ডে সদস্য পদে ২৯৩জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হবেন। সাতটি ইউনিয়নে মোট ভোটার ১লাখ ৪২ হাজার ৫৮৬ জন।
খোঁজ নিয়ে জানাযায়, তাহিরপুর উপজেলার সদর ইউনিয়নে নৌকার প্রার্থী সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেন আখঞ্জি শামীমের প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান ও স্বতন্ত্র হেভিওয়েট প্রার্থী বোরহান উদ্দিন। তিনি পর পর দুবারের চেয়ারম্যান থাকায় মাঠে তার শক্ত অবস্থান রয়েছে। মাঠে আছেন বিএনপি নেতা জুনাব আলীও। দলীয় সমর্থন পুরোপুরি থাকার তার অবস্থান অনেকটাই ভাল। এছাড়াও গত নির্বাচনে দ্বিতীয় স্থান করা আতিকুর রহমান স্বতন্ত্র প্রার্থী হয়ে মাঠে অবস্থানে রয়েছেন।
বাদাঘাট ইউনিয়নে নৌকার প্রার্থী সুজাত মিয়া। তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন, আছেন বর্তমান চেয়ারম্যান আফতাব উদ্দিন। তিন প্রার্থীই ভোটারদের বিবেচনায়। নিজাম ও আফতাব উদ্দিন পরিবারের মধ্যে দীর্ঘদিন ধরে চরম প্রতিদ্বন্দ্বিতা চলে আসলেও এবার দু’পরিবারের মধ্যে কেউই নৌকা না পাওয়ায় ভোটাররা মুখ না খুলে নীরব ভূমিকায় রয়েছেন। তাই এই ইউনিয়নে নীরব ভোট বিপ্লবের সম্ভাবনা রয়েছে।
দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন টানা দু’বারের চেয়ারম্যান নৌকার প্রার্থী বিশ্বজিৎকে দিতে হচ্ছে কঠিন পরীক্ষা। আ.লীগ নেতা কৃষ্ণগোপাল তালুকদার মানব, মহসিন রেজা মানিকসহ একাধিক প্রার্থী মাঠ কাঁপাচ্ছেন। আছেন আরেক শক্তিশালী স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা শামীম আহমদ মুরাদ। তাই বেশ কঠিন পরিস্থিতির মুখে রয়েছেন নৌকার প্রার্থী।
বালিজুরী ইউনিয়নে নৌকার প্রার্থী আতাউর রহমানের সঙ্গে মূল লড়াইয়ে স্বতন্ত্র প্রার্থী আ.লীগ পরিবারের সন্তান বিশিষ্ট ব্যবসায়ী আজাদ হোসাইন। এ ইউনিয়নে শুধু এ দু’জনই প্রার্থী। এই ইউনিয়নেও নৌকাকে কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা।
উত্তর বড়দল ইউনিয়নে নৌকার প্রার্থী জামাল উদ্দিন। তিনি প্রচার-প্রচারণায় নির্ঘুম রাত কাটাচ্ছেন। গত নিবার্চনে দ্বিতীয় স্থান অধিকার করা মাসুক মিয়া নির্বাচনী মাঠে থাকায় কঠিন ভোটযুদ্ধের সম্মুখীন হতে হবে নৌকার প্রার্থীকে। তাছাড়া স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান আবুল কাশেমের সাথে লড়তে হবে আ.লীগ প্রার্থীকে।
উত্তর শ্রীপুর ইউনিয়নে আ.লীগের প্রার্থী আবুল খায়ের। তাকে চ্যালেঞ্জ জানিয়ে মাঠে রয়েছেন আওয়ামী পরিবারের সন্তান সালেহ আহমেদ ও সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা আলী হায়দার। ফলে ভোটের মাঠে ত্রিমুখী লড়াই হবে। এক্ষেত্রে নৌকা ‘ধাক্কা’ সামলাতে পারবে কি-না এনিয়ে সন্দেহ রয়েছে।
দক্ষিণ বড়দল ইউনিয়নে নৌকার প্রার্থী সাইফুল ইসলাম। তাকে চ্যালেঞ্জ জানাচ্ছেন বিদ্রোহী প্রার্থী ইউনুছ আলী ও সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা সবুজ আলম। তারা জনপ্রিয়তায় কারো চেয়ে কম নয়। তাই নৌকাকে জয়ের বন্দরে পৌঁছতে বেশ ধকল সামলাতে হতে পারে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com