1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০২:১১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ভাষা স্মরণে…

  • আপডেট সময় বুধবার, ১৭ নভেম্বর, ২০২১

:: ফজলে রাব্বী স্মরণ ::
ভাষা, কেমন আছিস তুই? আমি তোর অধম ভাই বলছি, যে তার বড় বোনকে খুঁজে যাচ্ছি, কোথাও পাচ্ছি না। জানিস, তোর এরকম হারিয়ে যাওয়া আমাকে স্পষ্টভাবে জানান দিয়েছে, জীবন কতটা ঠুনকো আর কবর কতটা আপন। আজ আমার মৃত্যুকে আর কবরকে অনেক আপন লাগে, কারণ আমার সবচেয়ে কাছের প্রাণপ্রিয় বোনকেই তো মৃত্যু আলিঙ্গন করেছে। আজ কথা ছিলো পরিবারের তৃতীয় প্রজন্মের আগমন ঘটার। আজ হয়তো, আমার কোলে তোর বাচ্চা খেলতো আর আম্মা পেতো খেলার সাথী।
বোন, আমি তো পাহাড়সম কষ্টে একবার বধূবেশে লাল বেনারশীতে তোকে বিদায় দিয়েছিলাম মনেরমতো পাত্র খন্দকার মদাচ্ছির বিন আলীর সাথে। তবে কেন দ্বিতীয়বার করুণ পরিণয়ে আবারও কাফনে বোন বিদায় দিতে হলো? আজ আমাদের বাবার কবরের পাশে শুয়ে আছে তাঁর আদরের কন্যা ভাষা। এ যেনো প্রিয় পিতৃকোলে ফিরে যাওয়া।
আমি আজ যা হারিয়েছি, তার বিকল্প পৃথিবীর কোনকিছুতেই নেই। কিন্তু আজ একটা স্বস্তি নিয়ে বেঁচে আছি, আমার বোন ভাষা মহামারিতে অন্তঃস্বত্ত্বা অবস্থায় শহীদি মৃত্যু পেয়েছে। হয়তো, আল্লাহ তাকে শহীদি সম্মান দিতে চেয়েছেন বলেই এই নিয়তি। আজ শুধু এটাই নিজেকে নিজে সান্ত¦না দিচ্ছি, আমার বোন জান্নাতে আমাদের অপেক্ষায় আছে এবং তার উছিলায় হয়তো আমরা আবারও সবাই মিলে জান্নাতে একত্রে থাকার সুযোগ পাবো ইনশাল্লাহ। আজ আমরা যদিও ভাষাহীন, কিন্তু সেদিন আমাদের শব্দগুলো নিশ্চয় ভাষা খুঁজে পাবে।
ভাষা, এই খোলা চিঠিতে আমি তোকে জানাতে চাই, আমরা তোর দেখা স্বপ্নগুলো বাস্তবে রূপ দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। তোর ইচ্ছানুযায়ী একটি মাদ্রাসা ও মসজিদ নির্মাণের কাজ হাতে নিয়েছি। এছাড়া, ভাষা রেহনুমা শিক্ষা ও চ্যারিটি ট্রাস্ট এবং কলেজ প্রতিষ্ঠার কাজ শুরু করেছি। আমরা করোনাকালে ভাষা রেহনুমা অক্সিজেন সার্ভিস চালু করেছিলাম। এসবের পাশাপাশি বৃদ্ধাশ্রম নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। আর ছোটবোন ডা. কনিজ রহিমা রব্বানী (কথা) অবিরত শ্রম ও মেধা দিয়ে তোর রেখে যাওয়া “ভাষা রেহনুমাস ড্রিম” ও “ভাষার বন্ধন” নামক মানবিক গ্রুপগুলো পরিচালনা করে যাচ্ছে। জানিনা, কতটুক পারছি, কিন্তু এতটুক জানি তুই বেঁচে থাকলে মানুষের কল্যাণে আরও অনেক কাজ হতো তোর নিজ-প্রচেষ্টায়। আজ ভাষাহীন-হৃদয়ে আকাশের পানে চেয়ে একটাই প্রশ্ন করি, জীবন যদি এতই ঠুনকো হয়, তবে কেন এতো মায়ার বাঁধন ও আপনত্বের পিছুটান?
ভালো থাকিস বোন। কালের গহবরে সব হারিয়ে গেলেও আমি অধম ভাই প্রতিক্ষণ আমার বোনকে স্মরণ করি, ঝাপসা চোখে…।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com